Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রার্থীর এজেন্টসহ আটক শতাধিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

নির্বাচনের আগমুহূর্তেও থেমে নেই হামলা ও পুলিশের ধরপাকড়। গতকাল বগুড়ায় বিএনপি প্রার্থীর প্রধান নির্বাচন সমন্বয়কারীর বাড়িতে হামলার ঘটনা ঘটেছে। বিভিন্ন স্থানে বিএনপির এজেন্টসহ শতাধিক নেতাকর্মীকে আটকের খবর পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে বিএনপির ১০ নেতা, যশোরে ধানের শীষের এজেন্টসহ ১৫, শ্রীমঙ্গলে বিএনপির প্রধান নির্বাচনী সমন্বয়ক, বগুড়ায় সহকারী প্রিসাইডিং অফিসার, । কাপাসিয়ায় ৬, টঙ্গীতে ১৭, রাজবাড়ীতে বিএনপি প্রার্থীর নির্বাচনী প্রধান এজেন্ট, মহেশপুরে জামায়াত-বিএনপির ১৯, মদনে পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক, ফেনীতে ১৯ এবং ফরিদগঞ্জে বিএনপি প্রার্থীর বাড়িতে অভিযান চালিয়ে ৬ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ঠাকুরগাঁওয়ে আটক ১৪ নেতাকর্মী জেল হাজতে পাঠানো হয়েছে।
বগুড়ায় বিএনপি প্রার্থীর প্রধান নির্বাচন সমন্বয়কারীর বাড়িতে হামলার
বগুড়া-৫ সংসদীয় আসনের বিএনপি প্রার্থী জিএম সিরাজের প্রধান নির্বাচন সমন্বয়কারী অ্যাডভোকেট মোজাম্মেল হকের ধুনটের কালের পাড়াস্থ গ্রামের বাড়ি ব্যাপক ভাঙচুর ও তান্ডব চালানো হয়েছে। গত শুক্রবার রাতে আওয়ামী লীগ কর্মীদের সন্ত্রাসী তান্ডবের পর সকালে পুলিশ মোজাম্মেল হকের ছোট ভাই জহুরুল ইসলাম ও এলাংগী ইউনিয়ন বিএনপি সভাপতি আইয়ুব আলীসহ ১১ জনকে গ্রেফতার করেছে। অ্যাডভোকেট মোজাম্মেল হক সাংবাদিকদের বলেছেন, আমার ভাই জহুরুল রাজনীতি করেনা তারপরও পুলিশ কেন ধরলো তাকে জানতে চাইলে পুলিশ নীরব থেকেছে। তিনি বলেন , আমাদের পোলিং এজেন্টদের হুমকি দিয়ে বলা হয়েছে যারা ধানের শীষের এজেন্ট হবে ভোটের পরদিন তাদের বাড়িঘর ভেঙে মাটির সাথে মিশিয়ে দেওয়া হবে। গ্রাম ছাড়া করা হবে চিরতরে। এদিকে বগুড়া-২ সংসদীয় আসনের শিবগঞ্জ থেকেও পুলিশ গ্রামে গ্রামে একই রাতে গ্রেফতার করা হয়েছে বিএনপির ৪ নেতাকর্মীকে।
কাপাসিয়ায় আটক ৬
গাজীপুর-৪, কাপাসিয়া আসনে নাশকতার অভিযোগে থানা পুলিশ উপজেলার বিভিন্ন এলাকা থেকে বিএনপির ৬ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে। শুক্রবার রাতে ও গতকাল শনিবার দুপুর পর্যন্ত তাদের গ্রেফতার করা হয়েছে।
টঙ্গীতে আটক ১৭
গাজীপুর-২ আসনের টঙ্গীর পূর্ব থানা পুলিশ টঙ্গী সরকারি কলেজ ছাত্রদলের সাবেক নেতা মাসুদুর রহমান চৌধুরীসহ আরো ১৭জন নেতাকর্মীকে আটক করেছে। জানা যায়, টঙ্গী থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাতে পৃথক পৃথক অভিযান চালিয়ে টঙ্গীর আরিচপুর গার্লস স্কুল রোড এলাকা থেকে নাশকতার অভিযোগে বিএনপির যুবদল, ছাত্রদল, শ্রমিকদলের নেতাকর্মীকে আটক করেছে। এছাড়াও টঙ্গী পশ্চিম থানায় বিএনপির ৫জন নেতাকর্মীকে আটক করেছে বলে স্থানীয় বিএনপি দাবি করে। এব্যাপারে টঙ্গী পূর্ব থানায় দুটি ও পশ্চিম থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।
চট্টগ্রামে বিএনপির ১০ নেতা আটক
নির্বাচনের আগমুহূর্তেও গতকাল (শনিবার) চট্টগ্রামে বিএনপির ১০ নেতাকে গ্রেফতার করা হয়েছে। বিএনপির নেতারা জানান, চান্দগাঁও এলাকা থেকে বিএনপি নেতা আবু তালেব, মুজিবুর রহমান, এনাম, দিদার এবং আরিফকে গ্রেফতার করা হয়। ফটিকছড়ি থেকে গ্রেফতার করা হয় আহম্মেদ সাফা ও নুরুল আলমকে। বাঁশখালী থেকে নুরুল ইসলামসহ দুইজনকে গ্রেফতার করে পুলিশ। নগরীর কোতোয়ালী থেকে গ্রেফতার করা হয় তিনজনকে।
ঠাকুরগাঁওয়ে আটক ১৪ নেতাকর্মী জেল হাজতে
ঠাকুরগাঁও জেলা বিএনপির অর্থ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ও বাণিজ্যবিষয়ক সম্পাদকসহ ১৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গত শুক্রবার রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। গতকাল বিকেলে তাদের জেল হাজতে পাঠানো হয়েছে। তিনি বলেন, জেলা বিএনপির অর্থবিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম শরীফ, সাংগঠনিক সম্পাদক আবু হায়াত নুর নবী ও বাণিজ্যবিষয়ক সম্পাদক মুরাদসহ ১৪ জনকে জেলার বিভিন্ন স্থান থেকে আটক করা হয়েছে। নির্বাচনে সহিংসতা সৃষ্টির পরিকল্পনা করাই তাদের আটক করা হয়েছে। এদিকে, নির্বাচনকে কেন্দ্র করে ঠাকুরগাঁওয়ে বিএনপি কর্মী ও ছাত্রলীগ কর্মীদের মোট ১১টি মোটরসাইকেল ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নের চামেশ্বরী চৌধুরীহাট এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার পর প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
যশোরে ধানের শীষের এজেন্টসহ আটক ১৫
যশোর-৬ কেশবপুর আসনে ধানের শীষ প্রতীকের পোলিং এজেন্টসহ বিএনপি-জামায়াতের ১৫ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। থানার ওসি মো. শাহিন জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে থানায় নাশকতা সৃষ্টির মামলা রয়েছে।
ফরিদগঞ্জে বিএনপি প্রার্থীর বাড়িতে অভিযান : আটক ৬
ফরিদগঞ্জে বিএনপির প্রার্থী সাবেক এমপি হারুনুর রশিদের বাড়িতে পুলিশি অভিযান হয়েছে। এ সময় প্রার্থীর পিএস আতিকুর রহমানকে আটক করে নিয়ে গেছে। বিকাল পর্যন্ত বিএনপির অন্তত ছয় জন নেতা কর্মীকে আটক করা হয়েছে। প্রার্থী হারুনুর রশিদ কার্যত অবরুদ্ধ হয়ে আছেন নিজ বাড়িতে। সন্ধ্যায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গলের বাড়িতে হানা দিয়েছে একদল যুবক। প্রার্থী হারুনুর রশিদ ভোটারদের উদ্দেশ্যে বলেছেন, যত বাধাই আসুক আপনারা ভোট কেন্দ্রে যাবেন।
শ্রীমঙ্গলে বিএনপির প্রধান নির্বাচনী সমন্বয়ক আটক
মৌলভীবাজার-৪ আসনে বিএনপি প্রার্থী মুজিবুর রহমান চৌধুরীর (হাজী মুজিব) প্রধান নির্বাচনী সমন্বয়ক ও শ্রীমঙ্গল বিএনপির সভাপতি নূরে আল সিদ্দিকীকে আটক করেছে পুলিশ। আটককৃত নূরে আলম সিদ্দিকীর বিরুদ্ধে নাশকতার মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।
বগুড়ায় সহকারী প্রিসাইডিং অফিসার আটক
বগুড়ার ধুনট উপজেলায় লুৎফর রহমান নামে এক ভোটগ্রহণ কর্মকর্তাকে (সহকারী প্রিসাইডিং) আটক করেছে পুলিশ। নাশকতা ও বিস্ফোরক আইনের মামলায় তাকে আটক করা হয়।
বিএনপি প্রার্থীর নির্বাচনী প্রধান এজেন্ট আটক
রাজবাড়ী-২ সংসদীয় আসনের জাতীয় ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রার্থী মো. নাসিরুল হক সাবুর প্রধান নির্বাচনী এজেন্ট আশরাফ মিয়াকে আটক করেছে ডিবি পুলিশ।সকালে জেলা গোয়েন্দা পুলিশ আশরাফকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে। আটক আশরাফ মিয়া রাজবাড়ী জেলা বিএনপির উপদেষ্টা ও পাংশা উপজেলা বিএনপির সহ-সভাপতি।
মহেশপুরে জামায়াত-বিএনপির ১৯ জন আটক
ঝিনাইদহের মহেশপুরে যৌথ বাহিনীর বিশেষ অভিযানে জামায়াত-বিএনপির ১৯ জন নেতা কর্মীকে আটক করা হয়েছে। মহেশপুর থানা সুত্রে জানা গেছে, ২৮ ডিসেম্বর দিবাগত রাতে যৌথবাহিনী অভিযান চালিয়ে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ১৯ জন নেতা-কর্মীকে আটক করেছে।
মদনে পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক আটক
নেত্রকোণার মদনে পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেনকে আটক করেছে পুলিশ। শনিবার মদন উপজেলার বাড়ীভাদেরা গ্রাম থেকে তাকে আটক করা হয়।
ফেনীতে আটক ১৯
ফেনীর জেলার বিভিন্ন উপজেলা থেকে ১৯ আসামিকে আটক করেছে পুলিশ। শুক্রবার দিবাগত রাত থেকে শনিবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। ১৯ জনের পরিচয় এবং কোন কোন উপজেলা থেকে তাদের আটক করা হয়েছে এ বিষয়ে আপাতত তথ্য দিতে চাইছে না পুলিশ।



 

Show all comments
  • Mirajul Islam ৩০ ডিসেম্বর, ২০১৮, ১:২১ এএম says : 0
    ব্যালটে সিল মারার উৎসব রাতেই শুরু হয়ে গেছে
    Total Reply(0) Reply
  • Suhal Ahmed Talukder ৩০ ডিসেম্বর, ২০১৮, ১:২৬ এএম says : 0
    বাড়ি বাড়ি গিয়ে বিএনপির যাকে পাচ্ছে তাকেই গ্রেপ্তার করছে পুলিশ। পুলিশের ভয়ে পালিয়ে পালিয়ে বেড়াচ্ছে বিএনপি'র নেতাকর্মীরা।
    Total Reply(0) Reply
  • বিপ্লব ৩০ ডিসেম্বর, ২০১৮, ১:২৭ এএম says : 0
    আমার এলাকা মেহেরপুরে বিএনপির এজেন্ট দেয়ার মতো কোনো নেতাকর্মী গ্রেফতার করতে পুলিশ বাকি রাখেনি। এখন এজেন্ট ছাড়ায় বিএনপিকে ভোট করতে হচ্ছে, কতটুকু সুষ্ঠু ভোট হবে তা বুঝায় যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • বিপ্লব ৩০ ডিসেম্বর, ২০১৮, ১:২৭ এএম says : 0
    আমার এলাকা মেহেরপুরে বিএনপির এজেন্ট দেয়ার মতো কোনো নেতাকর্মী গ্রেফতার করতে পুলিশ বাকি রাখেনি। এখন এজেন্ট ছাড়ায় বিএনপিকে ভোট করতে হচ্ছে, কতটুকু সুষ্ঠু ভোট হবে তা বুঝায় যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • সোহাগ খান ৩০ ডিসেম্বর, ২০১৮, ১:২৯ এএম says : 0
    নির্বাচনের আগেই দেশটা কত ভালো ছিল, খামাখা পাতানো নির্বাচনের আয়োজন করে দেশের মানুষকে কী নৈরাজ্যকর অবস্থার মধ্যে ঠেলে দেয়া হলো।
    Total Reply(0) Reply
  • তানভীর আহমাদ ৩০ ডিসেম্বর, ২০১৮, ১:৩০ এএম says : 0
    সারাদেশের অবস্থা খুবই ভয়াবহ। আল্লাহই জানে কাল কি হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ