Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা এখন ফাঁকা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রাত পোহালেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। কাল রোববার সারা দেশে দিনভর চলবে ভোটগ্রহণ। ইতিমধ্যে ভোট দিতে ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি গেছেন লাখ লাখ মানুষ। এজন্য ঢাকার রুপ অনেকটাই বদলে গেছে। মানুষের পদচারণায় মুখরিত নগরীতে কমেছে যানজট। শহরের সড়কগুলোতে কমে গেছে যান চলাচল। কমেছে গণপরিবহন, বাস, রিকশা, সিএনজি, অটোরিকশা, প্রাইভেটকার, মাইক্রোবাস। যানবাহনের সঙ্গে কমেছে হকারের সংখ্যা। ফলে যারা এখনও রাজধানীতে আছেন তারা নির্বিঘ্নে রাস্তা পারাপার হতে পারছেন। তবে গণপরিবহনের অভাবে অনেকেই যাতায়াত সমস্যায় ভুগছেন। অনেকে এক স্থান থেকে অন্য জায়গায় যাওয়ার যান পাচ্ছেন না। এতে দৈনন্দিন কর্মকান্ড ব্যাহত হচ্ছে। গতকাল একজন ভুক্তভোগি অভিযোগ করে বলেন, শনিরআখড়া থেকে গুলিস্তান যাওয়ার জন্য প্রায় এক ঘণ্টা দাঁড়িয়ে থেকেই শ্রাবণ পরিবহনের কোন বাসের দেখা পাননি তিনি।
নির্বাচন উপলক্ষে টানা তিন দিন ছুটি পেয়েছেন সরকারি চাকরিজীবীরা। শুক্র ও শনিবার সরকারি ছুটি। ভোটের দিন রোববার সাধারণ ছুটি। অনেক বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরাও এ ক’দিন ছুটি পেয়েছেন। অনেকে আগে-পরে আরও দু’একদিন ছুটি নিয়ে ভোট দেয়ার জন্য পরিবার-পরিজন নিয়ে গেছেন গ্রামের বাড়ি। এর সাথে গতকাল শুক্রবার সকালে প্রচারণা বন্ধ হয়ে গেছে। এতে নেই কোনো প্রার্থীর কর্মী-সমর্থকদের মাইকিং, মিছিল, স্লোগান, গান-বাজনা, ঢাকঢোল-বাদ্য ও সাউন্ড সিস্টেমে হাই ভলিউমে প্রচারণা। সব মিলিয়ে ঢাকা হয়ে পড়েছে ফাঁকা ও কোলাহলমুক্ত। গত দুই সপ্তাহ ধরে রাজপথ থেকে পাড়া-মহল্লার অলিগলি সর্বত্রই ছিল জমজমাট প্রচারণা।
গতকাল বিকালেও রাজধানীর ধানমন্ডি, মোহাম্মদপুর, মিরপুর, উত্তরা, পল্টন, গুলশান, রমনা, মতিঝিল ও তেজগাঁওয়ের বিভিন্ন সড়কে অন্যান্য দিনের তুলনায় রাস্তা ছিল তুলনামূলক ফাঁকা। যান চলাচল ছিল তুলনামূলকভাবে কম। মানুষের ভিড়ও ছিল না। ফলে কোথাও কোনও শব্দদূষণ ছিল না। জুমার নামাজেও বিভিন্ন মসজিদে মুসল্লিদের ভিড়ও অপেক্ষাকৃত কম দেখা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ