Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রচারণার শেষ দিনেও গ্রেফতার দু’শতাধিক

হামলায় প্রার্থীসহ আহত অর্ধশত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আর একদিন পরে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনকে ঘিরে ক্রমেই উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি। হামলা মামলা ও গ্রেফতার আতঙ্কে বিরোধী শিবিরে। গতকাল কুমিল্লায় বিএনপি প্রার্থী মো. ইউনুসের নির্বাচনী প্রচারণার সময় অতর্কিত হামলা চালিয়েছে দুবৃর্ত্তরা। এতে প্রার্থীসহ আহত ১১ হয়েছে। ফরিদগঞ্জে ধানের শীষ প্রার্থী হারুনের বাড়িতে হামলা-ভাঙচুর করা হয়।
চট্টগ্রামের পটিয়ায় আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে সংঘর্ঘ হয়। ফরিদপুরে কামাল ইবনে ইউসুফের গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। পাবনায় অধ্যাপক আবু সাইয়িদের গণসংযোগের ফের হামলার অভিযোগ করেন তিনি। এ সকল হামলায় আহত অর্ধশত নেতাকর্মী। এছাড়া বিএনপি নেতাকর্মীদের পুলিশী ধরপাকড় ও গ্রেফতার চলছেই। গত ২৮ ঘণ্টায় বিভিন্ন স্থানে দুইশতাধিক নেতাকর্মীকে আটক করার খবর পাওয়া গেছে। গ্রেফতার আতঙ্কে ঘর বাড়ি ছাড়া হাজার হাজার নেতাকর্মী। তবে সাধারণ ভোটারদের প্রত্যাশা সেনাবাহিনী নির্বাচনের দিন ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণের মাধ্যমে জনগণকে স্বাধীন মত প্রকাশে সহায়তা করবে।
কুমিল্লায় বিএনপি প্রার্থীসহ আহত ১১
কুমিল্লা-৫ (বুড়িচং-বিপাড়া) আসনের বিএনপি প্রার্থী মো. ইউনুসের নির্বাচনী প্রচারণার সময় অতর্কিত হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। হামলায় বিএনপি প্রার্থী মো. ইউনুসসহ ১১ জন নেতাকর্মী আহত হয়েছেন। মোকাম ইনিয়নের নিমসার বাজারের তিন’শ গজ দক্ষিণে যোহর নামাজ আদায় শেষে গাড়িতে ওঠার পর পর গাড়িতে দুর্বৃত্তরা অতর্কিত হামলা চালায়।
ফরিদগঞ্জে ধানের শীষ প্রার্থী হারুনের বাড়িতে হামলা-ভাঙচুর
ফরিদগঞ্জে ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক এমপি হারুনুর রশিদের বাড়ি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে প্রায় শতাধিক যুবক হামলা চালায়।
ফরিদপুরে কামাল ইবনে ইউসুফের গাড়ি ভাঙচুর
ফরিদপুর-৩ আসনে বিএনপি ও ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী চৌধুরী কামাল ইবনে ইউসুফের গাড়ি ভাঙচুর করা হয়েছে। এদিকে, বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক কাইয়ুম মিয়া, জেলা যুবদলের সাবেক সহ-সভাপতি মোস্তাক মাহমুদ পরাগসহ ৮ জনকে আটক করে পুলিশ।
পটিয়ায় পাল্টাপাল্টি সংঘর্ষ : আহত ২৫
চট্টগ্রামের পটিয়ায় আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে সংঘর্ঘ হয়েছে। এতে আহত ২৫জন হয়েছেন । এছাড়া পৌর সদরের ৯নং ওয়ার্ডের সাবেক কমিশনার ও বিএনপি নেতা ইলিয়াছ চৌধুরী ভুট্টোর (৪২) উপর হামলা করা হয়েছে বলে বিএনপি দাবি করে। এদিকে বিএনপির প্রার্থী এনামুল হকের প্রধান নির্বাচনী এজেন্ট চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এম এ রহিমকে ও ছনহরা ইউপি চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতীকে পুলিশ গ্রেফতার করেছে।
সাইয়িদের গণসংযোগের ফের হামলা
পাবনা-১ আসনের জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত গণফোরামের প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের গণসংযোগের উপর আবারো হামলা করেছে দূর্বৃত্তরা। এ সময় দুইটি গাড়ি ভাংচুর ও প্রার্থীসহ ৮জন আহত হয়েছে বলে জানান ঐক্যফ্রন্ট ধানের শীষের প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদ। তবে সাঁথিয়া থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম এ অভিযোগ মিথ্যা বলে দাবি করেন।
বাগমারা বিএনপিসাধারণ সম্পাদক গ্রেফতার
রাজশাহীর বাগমারা উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ আব্দুস সোবহান (৫২) কে রাজশাহী থেকে জেলা পুলিশ গ্রেপ্তার করেছে।
২৪ ঘন্টায় সিলেটে আটক ৪১
সিলেটের মহানগরীর বিভিন্ন এলাকা থেকে ৩৪ জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এদিকে, নগরীর হাউজিং এস্টেট এলাকায় গণসংযোগ শেষে নিজ গন্তব্যে রওয়ানা হওয়ার সময় রাস্তা থেকে ৭জন নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে অভিযোগ করেছেন সিলেট-১ আসনের বিএনপি প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদির।
উলিপুর আটক ৯
কুড়িগ্রামের উলিপুর উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদকসহ ৯ জনকে আটক করেছে পুলিশ।
সাতক্ষীরায় আটক ৭৯
সাতক্ষীরা জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযানে ৭৯ জনকে আটক করা হয়েছে। সাতক্ষীরা জেলার আটটি থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।
কুষ্টিয়ায় আটক ৩৭
কুষ্টিয়ায় পুলিশের অভিযানে বিভিন্ন মামলার আসামিসহ জামায়াত-বিএনপির ৩৭ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
যুবলীগ সভাপতিকে না পেয়ে বাবা মাকে আটক
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আবদুল্লাহ আল কায়সারের সমর্থক মাহবুব পারভেজের বাড়িতে অভিযান চালিয়েছে বিপুল সংখ্যক পুলিশ। এসময় মাহবুব পারভেজের বাবা ষাটোর্ধ আওয়ামী লীগ নেতা হাজী আব্দুল বারেক, তার মা মমতাজ বেগম (৫৫), ছোট ভাই শাহাদাত হোসেন (২৮), বোন শামীমা আক্তারকে (২৪) ও যুবলীগ কর্মী খোকনকে আটক করে থানায় নিয়ে যায়।
ঝালকাঠিতে আটক ২২
পুলিশ বিশেষ অভিযান চালিয়ে ঝালকাঠি জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান খান বাপ্পিসহ ২২ নেতাকর্মীকে আটক করেছে।
বিরলে বিএনপি নেতা বজলুর গ্রেফতার
নাশকতার মামলায় দিনাজপুরের বিরল উপজেলা চেয়ারম্যান ও বিরল উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আ ন ম বজলুর রশিদকে গ্রেফতার করেছে পুলিশ।
জামালপুরে বিএনপি নেতাসহ গ্রেফতার ২৩
জামালপুর সদর উপজেলার রশিদপুর ইউনিয়ন বিএনপিসাধারণ সম্পাদক আজাহার আলীসহ ২৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
মেহেরপুরে আটক ১৪
মেহেরপুরে বিশেষ অভিযানে আট জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে, গাংনী উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক ও সাহারবাটী ইউপির সাবেক চেয়ারম্যান আসাদুজ্জামান বাবলুর বাসভবনে বোমা হামলা ও গুলি বর্ষণের ঘটনা ঘটেছে।
ঝিনাইদহে আটক ৮
ঝিনাইদহের যৌথ বাহিনীর বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ৮ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।
দুপচাঁচিয়ায় সাবেক মেয়রসহ গ্রেফতার ৭
বগুড়ার দুপচাঁচিয়া উপজেলায় বিস্ফোরক দ্রব্য আইনে মামলা হয়েছে। পুলিশ তালোড়া পৌরসভার সাবেক মেয়র বিএনপি নেতা খন্দকার আব্দুল জলিলসহ ৭ জনকে আটক করেছে পুলিশ।
কাপাসিয়ায় আটক ১১
গাজীপুরের কাপাসিয়ায় ককটেল বিস্ফোরণ ও দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টির গায়েবি অভিযোগে দায়ের করা পৃথক চার মামলায় বুধবার রাতে বিএনপি, কৃষকদল, ছাত্রদল ও ওলামা দলের নেতাকর্মীসহ ১১ জনকে গ্রেফতার করা হয়েছে।
পীরগাছায় আ.লীগের নির্বাচনী অফিস ভাঙচুর
রংপুরের পীরগাছায় আওয়ামীলীগের নির্বাচনী অফিসে হামলা, ভাঙচুর ও পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে। একদল দুর্বৃত্ত এ হামলা ও ভাংচুরের ঘটনা ঘটায়।
চট্টগ্রামে আটক ২
নগরীতে ১৮টি পেট্রোল বোমাসহ দুই ব্যক্তিকে গ্রেফতারের দাবি করেছে গোয়েন্দা পুলিশ। খুলশী থানার টাইগার পাস থেকে বুধবার গভীর রাতে গ্রেফতারকৃতরা বিএনপির রাজনীতিতে জড়িত বলেও পুলিশের দাবি।
নোয়াখালীর আটক ২
গত বুধরার গভীর রাতে সেনবাগ উপজেলায় যুবদলের দুই নেতৃবৃন্দকে আটক করেছে পুলিশ। সেনবাগ আসনের বিএনপি প্রার্থী জয়নুল আবদীন ফারুক অভিযোগ করেন, আটককৃতদের বিরুদ্ধে থানায় কোন মামলা নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ