Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যর্থ হলে সেনাবাহিনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নির্বাচন কমিশনার শাহাদত হোসেন চৌধুরী বলেছেন, সশস্ত্রবাহিনী এই নির্বাচনে স্ট্রাইকিং ফোর্স হিসেবে নয়, সিআরপিসির ১২৭ থেকে ১৩২ ধারা অনুযায়ী দায়িত্ব পালন করবে। নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে পুলিশ, র‌্যাব ও বিজিবি ব্যর্থ হলে তখন সশস্ত্রবাহিনী কাজ করবে।
গতকাল বৃহস্পতিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের মনিটরিং সেল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, এবারের সংসদ নির্বাচনে রাজনৈতিক দল এবং প্রার্থীসংখ্যা বেশি। কিছুটা উত্তেজনা আছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে। তারা আশা করছেন, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে। নির্বাচনে সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা গেছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শাহাদত হোসেন চৌধুরী বলেন, পরিস্থিতি উদ্বেগজনক বলে তিনি মনে করেন না। ভোটে রাজনৈতিক উত্তাপ বিরাজ করে। দলগুলোর প্রতি তিনি অনুরোধ করেন, যাতে সবাই শান্তিপূর্ণভাবে কর্মকান্ড পরিচালনা করে এবং নির্বাচনী পরিবেশ বজায় রাখে।
নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ দেখার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ইলেকটোরাল ইনকোয়ারি কমিটি কাজ করছে। কিছু অভিযোগের সত্যতা তারা পেয়েছেন। সেসব ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। যে ছয়টি আসনে ইভিএমে ভোট গ্রহণ করা হবে, সেসব আসনে মক ভোটিং (আসল ভোট কীভাবে দেওয়া হবে তা জানার ব্যবস্থা) চলছে। জনগণের ভালো সাড়া পাওয়া যাচ্ছে। আরও দুদিন মক ভোটিং চলবে। তিনি বলেন, এখন পর্যন্ত যতটুকু আমাদের প্রয়োজন, ততটুকু প্রস্তুতি আমাদের আছে। নির্বাচনী সামগ্রী কিছু কিছু জায়গায় চলে গেছে, কিছু কিছু যাচ্ছে। সশস্ত্র বাহিনী থেকে দুটো হেলিকপ্টার নিয়ে রেখেছি। নির্বাচনের দিন, নির্বাচনের আগের দিন এবং যেকোনো প্রয়োজনে লজিস্টিক সাপোর্টের জন্য। আইনশৃঙ্খলার সব বাহিনী মোতায়েন হয়ে গেছে। আমরা আমাদের কট্রোল রুম স্থাপন করেছি। কন্ট্রোল রুমে সশস্ত্র বাহিনীর সদস্যসহ সব বাহিনীর সদস্যরা কাজ করা শুরু করে দিয়েছে এবং এখান থেকে আমরা ৩০০টি আসনে সশস্ত্র বাহিনী থেকে নেওয়া এসএফ রেডিওর মাধ্যমে সব রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যম স্থাপন করা হয়েছে।
তিনি বলেন, আদালতের আদেশ তো আমাদেরকে মেনে চলতেই হবে। যদি শেষ মুহূর্তেও সে ধরনের কোনো আদেশ আসে, সেটার জন্য আমাদের যে প্রস্তুতি সেটা হলো- আগেই যেটা বলেছি যে, লজিস্টিক সাপোর্টের জন্য সশস্ত্র বাহিনী থেকে হেলিকপ্টার স্ট্যান্ডবাই রাখা আছে, যেন ব্যালট পেপারসহ অন্যান্য সামগ্রী পৌঁছে দিতে পারি।
হামলার বিষয়ে তিনি বলেন, অনেক অভিযোগের কোনো সত্যতা পাওয়া যায়নি। যেসব পাওয়া গেছে, সেগুলোর সমাধান আসন থেকে করা হবে, নির্বাচন কমিশন থেকে নয়। জেলা পর্যায়ে এসব ব্যাপারে ১২২ ইলেক্ট্ররাল ইনকোয়ারি কমিটি করা আছে। তারাই এসব সমস্যার সমাধান করবেন।



 

Show all comments
  • Tanvir Ahmmed Rubel ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৩ এএম says : 0
    আমাদের পুলিশ, rab, বিজিবি, কোনোদিন ব্যার্থও হবে না, সেনাবাহিনী একশনে জাবেও না।
    Total Reply(0) Reply
  • Abdul Mohaiman ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৩ এএম says : 0
    রাজধানীর মতিঝিলে আজ পর্যন্ত একটাও ধানের শীষের মিছিল দেখলাম না, আর পোস্টার তো দুরের কথা। আমার জন্মেও এমন নির্বাচন দেখি নি। দিন দিন যেন সব উত্তর কোরিয়ার মত গ্রাস করে ফেলছে। উন্নয়নের নামে দেশটাকে একেবারে রশাতলে ডুবালো।
    Total Reply(0) Reply
  • MD Didar ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৪ এএম says : 0
    মানে পুলিশ বিজিবি আর লীগ বেকায়দা পড়লে সেনাবাহিনী তাদের উদ্ধার করবে। এখন দেশের মানুষ এর সাথে যা ইচ্ছা তা করুক তাদের কোন কিছু আসে যায় না। হা হা হা
    Total Reply(0) Reply
  • Aynul Islam Opekha ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৪ এএম says : 0
    দেশের স্বাধীনতা ফিরিয়ে আনতে দেশের জনগণের লাঠি যথেষ্ট। সেনাবাহিনীর সম্মান শেষ করে দিচ্ছে সরকার।
    Total Reply(0) Reply
  • Towhidul Islam Sifat ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৫ এএম says : 0
    দেশের সার্বভৌমত্ব রক্ষার কাজে সেনাবাহিনী, তাদের নির্বাচনী কাজে না রাখাই ভালো, উন্নত দেশে সেনাবাহিনী নির্বাচনী কাজে থাকে না।
    Total Reply(0) Reply
  • Tajulislam Taj ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৫ এএম says : 0
    পুলিশ ও রাব ব্যর্থ হলো না কোথায়? প্রত্যেকটা কর্মকাণ্ডে তো তারা ব্যর্থ, আর কি করলে ব্যর্থ বলে মানবেন? আপনারা কি চান দেশে এ নির্বাচনকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ মারা যাক?
    Total Reply(0) Reply
  • Nazmul Huda Dollar ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৬ এএম says : 0
    পুলিশ বি জি বি রেব মারার পর সেনাবাহিনী আসবে। আসার আগেই সীলছাপ্পর মারা শেষ।
    Total Reply(0) Reply
  • Sumon Khan ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৬ এএম says : 0
    আর কোন সেক্টর থাকলো না যা নিয়ে আমরা গব' করবো, একদিন এ জাতিকে কঠিন মূল্য দিতে হবে।ইতিহাস নুরুল হুদাদের কোনদিন ক্ষমা করবে না
    Total Reply(0) Reply
  • Mohammad Anisur Rahman ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৭ এএম says : 0
    তাহলে সেনাদেরকে এই শীতের মাঝে আর শুধু শুধু কষ্ট দিয়ে লাভ নেই। ওনাদেরকে স্বসম্মানে ব্যারাকে পাঠিয়ে দিন। জাতির সর্বশেষ আশা,ভরসা ও বিশ্বাসের প্রতীকের সেনাবাহিনীর কষ্ট জাতি সহ্য করতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Shahajahan Chy ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৭ এএম says : 0
    Send him blind schools because his two eyes are damaged.
    Total Reply(0) Reply
  • জাফর আহমেদ ভূঁইয়া ২৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৭ এএম says : 0
    স্যার পুলিশ যেভাবে ভোটারদের দমন করতেছে আর কাউকে লাগবে না।ভোটার দমন করতে সিইসি সফল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ