Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কবি গুরুর জন্মদিন আজ

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রোববার ২৫ বৈশাখ। বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষের মূল নায়ক, যার লেখা, দর্শন, চিন্তা, চেতনা তথা বহুমাত্রিক আলোকচ্ছটার ঔজ্জ্বল্যে ও মহিমায় বাঙালি জাতিসত্তা হয়েছে মহিমান্বি^ত ও গৌরবান্বিত, সেই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫ বছর আগে ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ঘর আলো করে এই দিনে জন্মগ্রহণ করেন।
বিশ্বকবির জন্মবার্ষিকী উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বেগম খালেদা জিয়া জাতির উদ্দেশে পৃথক বাণী দিয়েছেন।
মহাকালের বিস্তীর্ণ পটভূমিতে ব্যতিক্রমী এই রবির কিরণে উজ্জ্বল হওয়া দিনটি পালনের জন্য রাজধানী ঢাকাসহ সারাদেশে জাতীয়ভাবে উদযাপিত হবে। এ উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। ওসমানী স্মৃতি মিলনায়তনে বিকাল ৩টায় কবির জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। রাষ্ট্রীয় অনুষ্ঠানের পাশাপাশি কুষ্টিয়ার শিলাইদহ, শাহজাদপুরের কুঠিবাড়ি, নওগাঁর পতিসর এবং খুলনার দক্ষিণডিহিতে জাতীয় পর্যায়ে রবীন্দ্র জন্মবার্ষিকী পালনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। রাজধানীর বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, শিশু-কিশোর একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন জায়গায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শুধু দুই বাংলার বাঙালিই নয়, পুরো ভারতবাসী এমনকি বিশ্বের বিভিন্ন দেশের ভাষাভাষী কবির এই জন্মবার্ষিকীর দিবসটি পালন করবে হৃদয় উৎসারিত আবেগ ও শ্রদ্ধায়।
চলচ্চিত্র প্রদর্শনী, নাচ, গান ও আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম জন্মবার্ষিকী উদযাপন করবে বাংলাদেশ সারা দেশের সাংস্কৃতিক সংগঠনগুলো। এছাড়া টেলিভিশনের পর্দাও দিন জুড়ে রয়েছ রবীন্দ্র অনুষ্ঠান।
শিল্পকলা একাডেমিতে রোববার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, রবীন্দ্র গবেষক আহমদ রফিক ও চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন রাজপুত্তুর চলচ্চিত্র পরিচালক টোকন ঠাকুর এবং মাধো চলচ্চিত্র পরিচালক সুমনা সিদ্দিকী। উদ্বোধনী ও আলোচনা শেষে পরিবেশিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনায় নির্মিত ‘রাজপুত্তুর’ ও ‘মাধো’ এটি দুইটি রবীন্দ্র শিশুতোষ স্বল্পদৈঘ্য ছবি। সন্ধ্যা সোয়া ৭টায় দেখানো হবে টোকন ঠাকুর পরিচালিত ‘রাজপুত্তুর’ এবং রাত সোয়া ৮টায় টাসুমনা সিদ্দিকী পরিচালিত ‘মাধো’। এছাড়াও রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে থাকেব সাংস্কৃতিক সন্ধ্যা।
কবি রবীন্দ্রনাথ ১৯১৩ সালে তার গীতাঞ্জলি গ্রন্থের জন্য সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন। কবির গান-কবিতা, বাণী এই অঞ্চলের মানুষের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তির ক্ষেত্রে সাহস যোগায়। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে শুধু নয়, চিরকালই কবির রচনাসমূহ প্রাণের সঞ্চার হয়ে থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কবি গুরুর জন্মদিন আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ