Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রচার-প্রচারণা আজ শেষ

শেষদিনেও ইসিতে অভিযোগ

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আজ শুক্রবার সকাল ৮টার আগেই বন্ধ হয়ে গেছে রাজনৈতিক দল ও প্রার্থীদের সব ধরনের প্রচার। টানা ১৮ দিনের প্রচারণা শেষে অংক মেলাতে ব্যস্ত থাকবেন রাজনৈতিক প্রধান দুই জোটের (মহাজোট-২০দলীয় জোট) পাশাপাশি অন্যানা জোট ও স্বতন্ত্র প্রার্থীরা। ভোটারদের পক্ষে টানতে কতটুকু প্রতিশ্রুতি দিতে পেরেছেন তারও হিসাব-নিকাশ চলতে থাকবে আগামীকাল শনিবার গভীর রাত পর্যন্ত। কারণ রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। এদিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ব্যাংকও বন্ধ রাখা হয়েছে ২৮ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। যানবাহন চলাচলের উপরে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কমিশনের অনুমোদিত পরিচয়পত্রধারীর বাইরে কোন যান-চলাচল করবে না। নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দল এবারের নির্বাচনে অংশ নিয়েছে। এর পাশাপাশি অনিবন্ধিত অনেক রাজনৈতিক দল প্রধান দুই জোটের সঙ্গে জুড়ে নির্বাচনে লড়ছেন। এর বাইরে বাম মোর্চা ও ইসলামী কয়েকটি দল ও স্বতন্ত্রপ্রার্থীরা মাঠে চষে বেড়িয়েছেন। তবে মূল লড়াই হবে নৌকা-ধানের শীষে।
প্রচার শেষ হলেও নৌকার চেয়ে প্রচারে পিছিয়ে ছিলেন ধানের শীষের প্রার্থীরা। বিশেষ করে, বিএনপি ও ঐক্যফ্রন্টের কে কোন আসনে প্রতিদ্ব›িদ্বতা করছে তা-ই জানার সুযোগ পায়নি রাজধানীবাসী। তবে, প্রতীক থাকায় কেন্দ্রে গিয়ে পছন্দের প্রতীক ও প্রার্থী চিনে নিতে বেগ পেতে হবে না ভোটারদের।
প্রচার নিয়ে পক্ষে-বিপক্ষে বক্তব্য রেখেছেন আওয়ামী লীগ-বিএনপিবিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল অভিযোগ করে বলেছেন, ভোটের দিন ভোটকেন্দ্রে না যেতে হুমকি-ধামকি দিচ্ছে রাজনৈতিক প্রতিপক্ষ আওয়ামী লীগ সমর্থিতরা। একই ধরনের অভিযোগ রয়েছে বর্তমান ক্ষমতাসীন দলের পক্ষ থেকে। এ নির্বাচন নিয়ে শঙ্কায় রয়েছে সাধারণ ভোটার, প্রার্থী ও বিদেশী কূটনীতিক মিশনগুলো।
এদিকে, গতকালও দেশের বিভিন্ন অঞ্চলে সহিংতা ঘটেছে। এদিন বিএনপির অনেক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বিশেষ করে জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের প্রথম শ্রেণির নেতাদের গ্রেফতার বেশি করা হচ্ছে বলে অভিযোগ। ফলে শেষদিনের প্রচারণায় যোগ হয়েছে নানা শঙ্কা।
তবে নির্বাচন কমিশন (ইসি) বলছেন, নির্বাচন নিয়ে কোন শঙ্কা নেই। নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব.) শাহাদাত হোসেন চৌধুরী গতকাল বলেন, একদিনে ৩০০ আসনে নির্বাচন করা বড়ই চ্যালেঞ্জ। নির্বাচনে উত্তেজনাকর পরিস্থিতি আছে বলে আমি মনে করি না।
ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, নির্বাচনে ভোটকেন্দ্র ও কক্ষের নিয়ন্ত্রণে আজ থেকে মাঠে নামছে পুলিশ-আনসার। এর আগে গত ২৬ ডিসেম্বর মাঠে নামে র‌্যাব। এর আগে ২৪ ডিসেম্বর সেনাবাহিনী এবং গত ২০ ডিসেম্বর মাঠে নামে বিজিবি। তিন স্তরের নিরাপত্তায় টহল দিচ্ছেন আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা। পুরো নির্বাচনের এলাকা সেই অর্থে বলা যায়, নিরাপত্তার চাদরে মোড়ানো থাকবে। নির্বাচন-পূর্ব অনিয়ম রোধে ১২২টি নির্বাচন তদন্তে কমিটির জন্য ৩০০ সংসদীয় আসনের বিপরীতে ২৪৪ বিচারিক ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছে। আজ থেকে আরো ৬৪০ জন প্রথম শ্রেণির বিচারিক ম্যাজিস্ট্রেট মাঠে নামছেন। ভোটগ্রহণের আগে-পরে ৫ দিন মাঠে থাকবেন। নির্বাচন উপলক্ষে সাংবাদিকদের নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য মোটরযানের উপরে যে নিষেধাজ্ঞা ছিল তা উঠিয়ে দিয়েছে ইসি। তবে ২৯ তারিখ মধ্যরাত থেকে ৩০ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত সব ধরনের বাস, টেম্পু ও নৌযান বন্ধ থাকবে। নির্বাচনে অবৈধ লেনদেন বন্ধে আজ ২৮ ডিসেম্বর বিকাল ৫টা থেকে আগামী ৩০ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত সব ধরনের মোবাইল ব্যাংকিং বন্ধ থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ