Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভোটের ঢেউ পর্যটন শিল্পে

শামসুল হক শারেক, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সারা দেশে নির্বাচনী ডামাডোলের মধ্যেও পর্যটন রাজধানী কক্সবাজারে কমতি নেই পর্যটকের। ভ্রমণ পিয়াসু মানুষ ছুটে আসছেন কক্সবাজারে।
ডিসেম্বরের শুরুতে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে পরীক্ষা শেষে শিক্ষার্থী অভিভাবকরা কক্সবাজারসহ দেশের বিভিন্ন পর্যটন এলাকায় ভ্রমণের প্রস্তুতি নিলেও বাধা হয়ে দাঁড়ায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে সার দেশের মানুষ উন্মাদনায় মেতে উঠেছে। এই নির্বাচনে ভোট দিয়ে নিজের পছন্দের প্রার্থীকে বিজয়ী করার কাঙ্খিত সেই দিনটি আগামী ৩০ ডিসেম্বর। তাই নির্বাচনী কাজে অংশ নিয়ে অনেকেই বাতিল করেছেন তাদের কক্সবাজারে ভ্রমণ কর্মসূচি। এর কিছুটা প্রভাব পড়েছে কক্সবাজার সৈকতেও। প্রতিবছর এই সময়ে কক্সবাজার সৈকতে হাজার না লাখো পর্যটকের ঢল নামলেও এবারে কিন্তু সেরকম পর্যটক আসেননি। বৃহস্পতিবার কক্সবাজার সৈকতে গিয়ে দেখাগেছে তার বাস্তব চিত্র। কয়েকজন পর্যটকের সাথে কথা বলে জানাগেছে, ভোট উন্মাদনার কথা। প্রতিবছর ২৫ ডিসেম্বর খ্রীস্টানদের বড়দিন ও নতুন বছর উদযাপন উপলক্ষে লাখ লাখ পর্যটকের আগমন ঘটলেও এবার নির্বাচনকে ঘিরে সেরকম কিছু হয়নি।এ সময় সৈকতে কথা হয় ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর কয়েকজন পর্যটক নারী পুরুষের সাথে। পেশায় তাদের কেউ শিক্ষক, কেউ ব্যবসায়ী আবার কেউ শ্রমিক। তাদের প্রত্যেকের একই কথা আগামী নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। লম্বা ছুটি পেলেও ভোটের আগেই তারা কক্সবাজার ঘুরে যেতে চান। ভোটের পরে খোলার সময় কর্মস্থল ত্যাগ করা সহজ নাও হতে পারে।
এদিকে ভোটের জন্য ৪/৫ দিনের ছুটি থাকলেও পর্যটকদের অন্যতম আকর্ষণ সেন্টমার্টিনে জাহাজ চলাচল বন্ধ রেখেছেন কর্তৃপক্ষ। এ ব্যাপারে কয়েকটি তারাকা হোটেলে যোগাযোগ করে জানা গেছে, পর্যটনেও নির্বাচনী উন্মাদনার কথা। তারা জানিয়েছেন, নির্বাচনকে ঘিরে পর্যটক আগমনে ভাটা পড়ার কথা। তবে হোটেল মোটেল কর্তৃপক্ষ ও পর্যটন সংশ্লিষ্টরা মনে করছেন ভোটের পরে পরিস্থিতি শান্ত থাকলে আবারো চাঙ্গা হবে কক্সবাজারের পর্যটন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্যটন

৩১ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ