Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদ নির্বাচন বাংলাদেশের লিটমাস টেস্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ৫:১০ পিএম | আপডেট : ৬:১৮ পিএম, ২৭ ডিসেম্বর, ২০১৮

রোববার বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনের ভোটকে দক্ষিণ এশিয়ার এ দেশটির গণতন্ত্রের জন্য লিটমাস টেস্ট হিসেবে আখ্যায়িত করছেন অনেকে। টানা তৃতীয়বার ক্ষমতায় থাকতে চাইছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার শাসনকালে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন ও কর্তৃত্ববাদী হয়ে উঠা হিসেবে অভিযোগ আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রধান প্রতিদ্বন্দ্বী, দু’বারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখা হয়েছে। কারণ, তিনি দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়ে কারাভোগ করছেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেতৃত্বে রয়েছেন। বাংলাদেশের নির্বাচন নিয়ে এসব কথা লিখেছে অনলাইন আল জাজিরা।
নতুন গড়ে উঠা একটি বিরোধী দলীয় জোট জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে মিলে নির্বাচন করছে বিএনপি। ওই জোটের নেতৃত্ব দিচ্ছেন ধর্মনিরপেক্ষ আইকন ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন। সুষ্ঠু নয়, এমন অভিযোগে ২০১৪ সালের নির্বাচন বর্জন করে বিএনপি। আর ওই নির্বাচনকে একটি জালিয়াতির নির্বাচন আখ্যায়িত করে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা পর্যবেক্ষণ থেকে বিরত থাকেন। অর্ধেকেরও বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয় আওয়ামী লীগের প্রার্থী। এতে তারা একটি ওয়াকওভার পায়। এবার নিজেদের নেত্রী খালেদা জিয়াকে ছাড়াই নির্বাচনে এসেছে বিএনপি। তবে এর নেতারা অভিযোগ করছেন, তাদের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়ে ভীতি প্রদর্শন করতে রাষ্ট্রীয় শক্তি ব্যবহার করছে সরকার।
বাংলাদেশে নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা একটি সাধারণ বিষয়। এখন পর্যন্ত নির্বাচন সংশ্লিষ্ট সহিংসতায় কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ সৃষ্টির জন্য বাংলাদেশ সরকারের প্রতি চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ