Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কোটি টাকার নাটক মঞ্চস্থ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

নির্বাচনে সহিংস ও ন্যাক্কারজনক ঘটনা ঢাকতেই সরকার সুপরিকল্পিতভাবে কোটি কোটি টাকার নাটক মঞ্চস্থ করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, র‌্যাবের অভিযানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও ধানের শীষের প্রার্থী মিয়া নুরউদ্দিন অপুকে জড়িয়ে যে কাল্পনিক কাহিনী রচিত হয়েছে তা বুঝতে আর কারো বাকি নেই। এর আগেও সাবেক সেনা প্রধান জেনারেল মঈনউদ্দিন আহমেদ বলেছিলেন-তারেক রহমান নাকি বিদ্যুৎ খাত থেকে ২০ হাজার কোটি টাকা লোপাট করেছেন। অথচ জানা গেল ৫ বছরে বিদ্যুৎ খাতে বাজেটই ছিল ১৩ হাজার কোটি টাকা। সুতরাং র‌্যাবের মহা পরিচালক একই কায়দায় দুবাই থেকে আসা টাকার মনগড়া কুৎসামূলক কাহিনী রচনা করেছেন। মানুষের কাছে বিশ্বাসযোগ্য করার জন্য আওয়ামী নেতারা এই বানোয়াট কাহিনী নিজেরা প্রচার না করে র‌্যাবের মহা পরিচালকের মুখ দিয়ে বলাচ্ছেন। সরকার রাষ্ট্রের বিভিন্ন বাহিনীকে শত শত কোটি টাকা দিয়ে এরকম কল্পকাহিনী বানিয়ে বাজারজাত করার জন্য বায়োস্কোপ তৈরী করে রেখেছে, যার সাথে সত্যের কোন লেশমাত্র নেই। গতকাল (বুধবার) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, একজন প্রার্থী কি জানেন না যে, নির্বাচনে রঙিন পোস্টার ব্যবহার করা যায় না। তাহলে ঐ রঙিন পোস্টার র‌্যাবেরই বানানো। বান্ডিল বান্ডিল টাকা, এগুলো রাষ্ট্রেরই টাকা। নাটক করার জন্যই সরকার এই টাকাগুলো র‌্যাবের কাছে সরবরাহ করেছে কল্পকাহিনী তৈরির জন্য। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব র‌্যাবের মহাপরিচালকের কাছে জানতে চান- মঙ্গলবার আপনি যাদেরকে গ্রেফতার দেখিয়েছেন, আসলে তাদেরকে কয়দিন আগে তুলে নিয়েছিলেন? সেটি মানুষ জানতে চায়।
তিনি আরও প্রশ্ন রেখে বলেন, রাষ্ট্রীয় কোষাগার থেকে ৮০০ কোটি টাকা লুট হয়ে গেলো, ব্যাংকের ভোল্টের স্বর্ণ তামা হয়ে গেল, লাখ লাখ টন কয়লা গিলে ফেলা হলো, সাগর-রুনী হত্যার তদন্ত তো র্যাবই করেছে, আজও কেন এই লুট হওয়া টাকা, কয়লা, সোনা উদ্ধার হয়নি, আজও কেন সাগর-রুনীর হত্যাকারীরা ধরতে পারেনি র‌্যাব? ডিজি সাহেব এই প্রশ্নগুলোর উত্তর দেবেন কি? যারা লাখ লাখ কোটি টাকা পাচার করে বিদেশে সেকেন্ড হোম ও বেগম পল্লী বানাচ্ছে তারা ধরাছোঁয়ার বাহিরে কেন?
বিএনপির এই নেতা বলেন, প্রতিনিয়ত হামলা-মামলায় ক্ষতবিক্ষত বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে অপপ্রচারের বীরত্ব দেখাচ্ছেন র‌্যাবের কিছু কর্মকর্তা। শরীয়তপুর-৩ আসনের ধানের শীষের প্রার্থী মিয়া নুরউদ্দিন অপুর উপর হামলা ছিল সরকারের পূর্ব পরিকল্পিত।
রিজভী বলেন, নির্বাচনের প্রাক্কালে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধে বানানো গল্প ফাঁদতে ব্যবহার করা হচ্ছে আইন শৃঙ্খলা বাহিনীকে। অবশ্যই ৩০ ডিসেম্বর নির্বাচনকে ঘিরে নানামূখী চক্রান্তজালের এটি একটি অংশ। তবে কলঙ্কলেপনের জন্য অবিশ্বাসযোগ্য মিথ্যা অপপ্রচার জনগণের সাথে মশকরা করারই সামিল।
তিনি বলেন, নির্বাচনী মাঠ একতরফা করতে বিভিন্ন বাহিনীকে ব্যবহার করা হচ্ছে, র‌্যাবকেও ব্যবহার করছে এরকম কল্পকাহিনী রচনার জন্য। যেমন বন্দুকযুদ্ধের নামে বিচারবহির্ভূত হত্যার কাহিনী যেমন মানুষ বিশ্বাস করে না। তেমনি মানুষ আইন শৃঙ্খলা বাহিনীর কোন কর্মকান্ডেই বিশ্বাস করে না। যেমন তফশীল ঘোষণার পর থেকে পুলিশ-বিজিবি ও র‌্যাবের নির্বাচনী মাঠ জুড়ে নৌকা মার্কাকে জেতানোর জন্য এক বেপরোয়া ভাব দেখা যাচ্ছে। থানার ওসির নৌকা মার্কার মঞ্চে প্রকাশ্য বক্তব্য। ২০১৪ সালের একতরফা নির্বাচনে উক্ত কর্মকর্তাদের কথা নিশ্চয়ই আপনারা ভুলে যাননি। সেসময় তিনি ডিএমপি’র প্রধান হয়ে কিভাবে সারাদেশের আইন শৃঙ্খলা বাহিনীকে নিয়ন্ত্রণ করেছিলেন। আন্দোলনকারীদের কি নিষ্ঠুর কায়দায় দমনের নির্দেশ দিয়েছিলেন। এবারের একতরফা নির্বাচন অনুষ্ঠানের আয়োজনে আইন শৃঙ্খলা বাহিনীর অন্যান্য শাখার বিতর্কিত ভূমিকা থেকে তিনি পিছিয়ে ছিলেন, মঙ্গলবার প্রহসন মঞ্চস্থ করে তিনি প্রতিযোগিতায় সামনে চলে আসলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ