Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমানভাড়া হ্রাসের প্রতিযোগিতায় বরিশালের সব এয়ারলাইন্স

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : আকাশ পরিবহনে বরিশাল সেক্টরে যাত্রী টানতে ৩টি এয়ারলাইন্স ভাড়া হ্রাসের প্রতিযোগিতায় নমেছে। আর এরই সুবাদে এখন জমজমাট বরিশাল বিমানবন্দর। অথচ মাত্র এক বছর আগেও দক্ষিণাঞ্চলের একমাত্র এ বিমানবন্দরটিতে ছিল শুনশান নীরবতা। প্রায় ৬ হাজার ফুট লম্বা রানওয়েসহ বিশাল টার্মিনাল ভবনের তেমন কোনো ব্যবহারই ছিল না। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রায় ৫০ জন কর্মকর্তা-কর্মচারী ছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকা ১৫ জন আনসারের বেতন গুনতে হয়েছে বছরের পর বছর। এখন এ বিমানবন্দর দিয়ে সপ্তাহে ১১টি করে ২২টি করে ফ্লাইট চলাচল করছে। অনেকটাই কোলাহলেমুখর থাকছে এ বিমানবন্দরটির কনকর্স হল।
দক্ষিণাঞ্চলবাশীর দীর্ঘ দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গত বছর এপ্রিলের প্রথম ভাগে জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্স বরিশালে আকাশে ডানা মেলার পর প্রতিযোগিতায় টিকতে না পেরে বেসরকারি ইউনাইটেড এয়ারওয়েজের উড়ান বন্ধ করে দেয়। তবে গত জুলাই থেকে বেসরকারি ইউএস বাংলা বরিশাল সেক্টরে প্রতিযোগিতায় নামে। গত মাস থেকে বরিশাল সেক্টরে প্রতিযোগিতায় নেমেছে আরেক বেসরকারি উড়ান প্রতিষ্ঠান ‘নভো এয়ার’। সবাই কম ভাড়ায় যাত্রীদের বাড়তি সুবিধা দিয়ে ভ্রমণে আগ্রহী করতে চাচ্ছে।
এক হিসাবে জানা গেছে, বরিশাল বিমানবন্দর থেকে গত জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ৪ মাসে তিনটি এয়ারলান্সের ২১০টি ফ্লাইটে প্রায় সাড়ে ১১ হাজার যাত্রী যাতায়াত করেছে। তাদের সবই বরিশাল-ঢাকা-বরিশাল রুটে। এর মধ্যে জাতীয় পতাকাবাহী এয়রলান্সের ৬৮টি ফ্লাইটে ২ হাজার ৬৩৪ জন যাত্রী ভ্রমণ করেন। এ আকাশ পরিবহন সংস্থাটি এতদিন সপ্তাহে ২টি করে ফøাইট পরিচালনা করলেও গত মঙ্গলবার থেকে তৃতীয় ফ্লাইটও চালু করেছে। তবে খোদ বিমানমন্ত্রীর নির্দেশের পরও শহর থেকে বিমানবন্দরে যাত্রীদের যাতায়াতের কোনো ব্যবস্থা করেননি এ এয়ারলইন্স কর্তৃপক্ষ। আগামী ১৫ মে পর্যন্ত বরিশাল-ঢাকা আকাশপথে মাত্র ২ হাজার টাকায় যাত্রী পরিবহন করছে সরকারি প্রতিষ্ঠানটি। ফলে এ এয়ারলাইন্সটিতে ভ্রমণে আগ্রহ বাড়ছে যাত্রীদের।
অপরদিকে বেসরকারি ইউএস বাংলা এয়ারলাইন্সের ৪টি করে ফ্লাইটে গত চার মাসে ১০৮টি উড়ানে ৬ হাজার ৬৩৫ জন যাত্রী ভ্রমণ করেছে। এ প্রতিষ্ঠানটির ভাড়া বিমানের চেয়ে বেশি হলেও ফ্লাইটসংখ্যা বেশি। পাশাপাশি যাত্রীদের বাতানুকূল গাড়িতে করে বিমানবন্দরে যাতায়াতের ব্যবস্থাও রয়েছে। ফলে বেশি ভাড়া দিয়েও ভ্রমণে যাত্রীদের আগ্রহ বেশি বলে জানা গেছে।
গত মাসের প্রথম সপ্তাহেই ৪টি করে ফ্লাইট নিয়ে ‘নভো এয়ার’ বরিশালের আকাশে ডানা মেলে। শুরুতে ৩ হাজার ২০০ টাকায় একটি টিকিট কিনলে আরেকটি ফ্রি প্রদান করে বেসরকারি এয়ারলাইন্সটি। তবে সে সুযোগ ছিল এপ্রিল মাস পর্যন্ত । চলতি মাস থেকে নভো এয়ার ভাড়া ৩২শ’ টাকা থেকে ২ হাজার ৯ শতে হ্রাস করেছে। পাশাপাশি যাত্রীদের বিমানবন্দরে যাতায়াতের জন্য বিলাসবহুল বাতানুকূল গাড়ির ব্যবস্থা করেছে প্রতিষ্ঠানটি। ফলে বেসরকারি এ এয়ারলাইন্সটির এয়ারক্রাফটগুলো অনেকটাই ফুল লোডে চলছে বলে জানা গেছে।
এক হিসাবে দেখা গেছে, চলতি বছরের প্রথম ৪ মাসে বরিশাল সেক্টরে সরকারি-বেসরকারি তিনটি এয়ারলাইন্সের যে ২১০টি ফ্লাইট চলেছে তার গড় যাত্রীসংখ্যা ছিল ৫৪.১৪ জন করে। এর মধ্যে ইউএস বাংলার ফ্লাইট প্রতি গড় যাত্রীসংখ্যা ৬১.৪৩ জন করে। গত মাস থেকে চালু হওয়া নভো এয়ারের ৩৪টি ফ্লাইটে গড় যাত্রীসংখ্যা ছিল ৬১.৭৯। আর সরকারি বিমান সংস্থাটির ৬৮টি ফ্লাইটে গড় যাত্রীসংখ্যা ছিল ৩৮.৭৩ জন করে। মূলত চারতলার ওপরে সরকারি বিমান অফিসে যাত্রীদের ওঠানামার কষ্টের সাথে বিমাানবন্দরে যাত্রীদের যাতায়াতের দুর্ভোগ উপরন্তু সপ্তাহে মাত্র দু’টি ফ্লাইটের কারণেই বরিশাল সেক্টরে বিমানের যাত্রীসংখ্যা বাড়ছে না বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।
ইউএস বাংলা ও নভো এয়ার শুরু থেকে সপ্তাহে ৪টি ফ্লইট দিয়ে যাত্রী পরিবহনের পাশাপাশি বিমানবন্দরে যাত্রীদের আরামদায়ক যাতায়াতের বিষয়টি নিশ্চিত করায় মানুষের আস্থা বেড়েছে বলে মনে করছেন মহলটি।
উল্লেখ্য, গত বছর এপ্রিলের প্রথমভাগ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সপ্তাহে দু’টি ফ্লাইট নিয়ে বরিশাল সেক্টরে যাত্রা শুরু করে ডিসেম্বর পর্যন্ত ১৫৪টি ফ্লাইটে ৭ হাজার ৫ জন যাত্রী পরিবহন করে। এসময় সরকারি এ প্রতিষ্ঠানটির ফ্লাইটপ্রতি যাত্রীসংখ্যা ছিল ৪৫.৪৮ জন। অপরদিকে গত বছর জুলাই মাসে বেসরকারি ইউএস-বাংলা বরিশাল সেক্টরে যাত্রা শুরু করে ডিসেম্বর পর্যন্ত ১৬০টি ফ্লাইটে ৮ হাজার ৩৯২ জন যাত্রী পরিবহন করেছে। বেসরকারি প্রতিষ্ঠানটির ফ্লাইটপ্রতি যাত্রী ছিল ৫২.৪৫ জন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমানভাড়া হ্রাসের প্রতিযোগিতায় বরিশালের সব এয়ারলাইন্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ