Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মাঠ ফাঁকা করতেই সশস্ত্র হামলা চলছে

সংবাদ সম্মেলনে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ভোটের ময়দান ফাঁকা করতেই ধানের শীষের প্রার্থী ও সমর্থকদের উপর সশস্ত্র হামলা চলছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, সারাদেশে ভীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে। যারা মানুষকে নিরাপত্তা দিবে সে আইন শৃঙ্খলা বাহিনীই মানুষকে নিরাপত্তাহীন করে তুলছে। সারাদেশে এখন ভয়ংকর আতঙ্কের নাম পুলিশ-র‌্যাব-বিজিবি। তাদের পৃষ্ঠপোষকতা দিচ্ছেন সিইসিসহ কতিপয় কমিশনার। গতকাল (মঙ্গলবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
আওয়ামী সন্ত্রাসীদের টেক্কা দিয়ে পুলিশই সন্ত্রাসী আক্রমণে প্রাধান্যে থেকেছে অভিযোগ করে রিজভী বলেন, দেশের বিভিন্ন স্থাানে ধানের শীষের প্রার্থীদের প্রচারণা ও সমাবেশে সবচেয়ে বেশী হামলার ঘটনা ঘটেছে সোমবার। একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ওই দিনটিই ছিল বিএনপি প্রার্থীদের জন্য সবচেয়ে ভয়ঙ্কর দিন। হামলা করে গুলি করে বিএনপি প্রার্থীদের রক্তাক্ত করেছে আওয়ামী সন্ত্রাসী ও আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। বিএনপির স্থাায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের গাড়িতে ভয়ঙ্কর হামলা করা হয়েছে। অল্পের জন্য প্রাণে রক্ষা পান তিনি। দলের স্থাায়ী কমিটির সদস্য ড. মঈন খান, যুগ্ম-মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, শহীদ উদ্দিন চৌধুরী, কিশোরগঞ্জে মেজর (অবঃ) আক্তারুজ্জামান ও শরীফুল আলমের উপর হামলা ও গুলি চালিয়েছে পুলিশ ও আওয়ামী লীগের কর্মীরা। তাদের শরীরে পরিধেয় রক্তে ভিজে গেছে। শরীয়তপুর-৩ আসনের বিএনপির প্রার্থী মিয়া নুরুদ্দিন আহমেদ অপুর প্রচারণায় সশস্ত্র হামলা চালিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। গুরুতর আহত ও মুমুর্ষূ অবস্থায় তাকে হেলিকপ্টারে করে ঢাকায় নিয়ে আসা হয়েছে চিকিৎসার জন্য। তার অবস্থা গুরুতর। শেরপুরে ধানের শীষের প্রার্থী ডা. সানসিলা জেবরিন প্রিয়াংকার উপর হামলা করা হয়েছে। হামলায় তিনি গুরুতর আহত হয়েছেন। বরিশালে সরদার সারফুদ্দিন আহমেদ সান্টু হামলায় আহত হয়েছেন। এছাড়াও মঙ্গলবার আওয়ামী সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছেন ধানের শীষের প্রার্থী জয়নুল আবদিন ফারুক, ফজলুল আজিম, শাহ মোয়াজ্জেম হোসেন, সেলিম রেজা হাবিব, আজহারুল ইসলাম মান্নান ও এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ।
তিনি অভিযোগ করে বলেন, গত এক সপ্তাহ ধরে কক্সবাজার-১ আসনের ধানের শীষের প্রার্থী হাসিনা আহমেদ অবরুদ্ধ হয়ে আছেন। সন্ত্রাসীরা গোটা এলাকা দাপিয়ে বেড়াচ্ছে। গতকাল রাতে সপরিবারে মিজানুর রহমান সিনহা হামলার শিকার হয়েছেন। সোমবার একদিনেই প্রায় ২৮ নির্বাচনী আসনে হামলা হয়েছে। ধানের শীষের ১৯ প্রার্থীসহ আহত শতাধিক। এতদিন পুলিশ লাঠিপেটার পাশাপাশি মাঝে মাঝে গুলি করতো এখন লাঠি বাদ দিয়ে শুধু গুলিই চালাচ্ছে ধানের শীষের প্রার্থী ও কর্মী-সমর্থকদের ওপর।
পুলিশ আওয়ামী লীগের পক্ষে কাজ করতে টাকা নিয়েছে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, ভোটে আওয়ামী লীগের পক্ষে মাঠে কাজ করার জন্য ডিসি, এসপি থেকে শুরু করে কনস্টেবল পর্যন্ত সর্বস্তরের পুলিশ সদস্যদের সরকারের পক্ষ থেকে প্রচুর নগদ টাকা বিতরণ করা হয়েছে। ইতোমধ্যে আইন শৃঙ্খলা বাহিনীর প্রতিটি অপারেশনাল ইউনিটে নগদ অর্থ পৌঁছানো হয়েছে। বিভিন্ন স্তরের কর্মকর্তা ও সদস্যদের জন্য ব্যাপক টাকা ছড়ানো হচ্ছে। তিনি আরও বলেন, চুয়াডাঙ্গায় সহকারী পুলিশ সুপার আবু রাসেলের গাড়িতে বোমা হামলাকারী গুলিবিদ্ধ যুবক খালিদুজ্জামান টিটু (২০) ছাত্রলীগ নেতা। অথচ ঐ ঘটনায় মামলা করা হলো চুয়াডাঙ্গা জেলা বিএনপি’র আহবায়ক ওহিদুল আলম বিশ্বাসকে। তাকেসহ অনেক নেতাকর্মীকে ধানের শীষের প্রার্থী শরিফের বাসায় আটকে রাখা হলো।
রুহুল কবির রিজভী বলেন, নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে সরকার দলীয় সন্ত্রাসীরা ততই বেপরোয়া হয়ে উঠেছে। কেন্দ্র দখল করে জাল ভোট মারতে দলে দলে প্রস্ততি নিচ্ছে আওয়ামী সন্ত্রাসীরা। সাভারে আওয়ামী লীগের প্রার্থী আমানুর রহমান ঘোষণা দিয়েছেন প্রতি কেন্দ্রে তার ২০০ জন করে যুবক দরকার। নাটোরে নৌকার প্রার্থী শিমুল ঘোষণা করেছেন যারা নৌকায় ভোট দিবেন তারা কেন্দ্রে আসবেন যারা নৌকায় ভোট দিবেন না তাদের কেন্দ্রে আসার দরকার নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ