Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বাড়বে -অর্থ প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বাড়বে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। তবে কী পরিমাণ বাড়বে সে বিষয়ে তিনি স্পষ্টভাবে বলতে পারেননি। গতকাল (শনিবার) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘দরিদ্রবান্ধব, বাস্তবায়নযোগ্য, স্বচ্ছ ও জবাবদিহিমূলক বাজেট চাই’ শীর্ষক প্রাক-বাজেট আলোচনা সভায় প্রতিমন্ত্রী একথা বলেন। সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) আয়োজিত এই আলোচনা সভায় এমএ মান্নান বলেন, ‘জবাবদিহির ব্যাপারে সরকারের স্কোর খারাপ না। এখন লোহার গেটের মধ্যে আটকা থাকে না। বাজেট নিয়ে খোলামেলা অনেক আলোচনা হয়। আমরা দুর্নীতির চেয়ে অপচয়ে বেশি ভয় পাই। বাজেট বরাদ্দের অপচয় রোধ করার উপায় খুঁজে বের করা জরুরি।’ অর্থ প্রতিমন্ত্রী বলেন, ‘এবারের বাজেট জনগণের দাবি অনুযায়ী অবশ্যই দরিদ্রবান্ধব হবে। সরকার বাস্তবেই দরিদ্রদের কল্যাণে কাজ করে চলেছে।’ তিনি বলেন, ‘বাজেট সাধারণত একটি আপসের দলিল। অনেক আপসের মধ্য দিয়েই তৈরি হয় জাতীয় বাজেট। সক্ষমতাসহ অনেক সীমাবদ্ধতায় বহু প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন হয় না।’
এসময় সভায় আরও বক্তব্য দেন, জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাসের সভাপতি কর্নেল (অব.) শওকত আলী, বাংলাদেশ জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুর রাজ্জাক এবং জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাসের সহ-সভাপতি কাজী রোজী, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল মজিদ, আয়োজক সংগঠনের জাতীয় পরিষদ সদস্য এমএ কাদের ও মঞ্জু রাণী প্রামাণিক। সভাপতিত্ব করেন সুপ্র’র চেয়ারম্যান আহমেদ স্বপন মাহমুদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বাড়বে -অর্থ প্রতিমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ