Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিএনপির ৮ জনের প্রার্থিতা আপিলেও আটকে গেলো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা বাতিল হওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আপিল আবেদন জানিয়েও প্রার্থিতা ফিরে পেলেন না বিএনপির সাত প্রার্থী। এ ছাড়া স্বতন্ত্র আসনের একজন প্রার্থীরও প্রার্থিতা বাতিল করা হয়েছে। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে প্রার্থীদের করা আপিল আবেদনের শুনানি নিয়ে গতকাল সোমবার চেম্বার বিচারপতি নুরুজ্জামান এ আদেশ দেন। ফলে এই ৮ জন প্রার্থী আর নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না বলে জানিয়েছেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।
আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। মনোনয়ন পেলেও আদালতে প্রার্থিতা হারানো প্রার্থীরা হলেন জামালপুর-৪ আসনের ফরিদুল কবির তালুকদার, জয়পুরহাট-১ আসনের মো. ফজলুর রহমান, ঝিনাইদহ-২ আসনের এম এ আব্দুল মজিদ, রাজশাহী-৬ আসনের আবু সাঈদ চাঁদ, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের ইঞ্জিনিয়ার মোসলেম উদ্দিন, চাঁদপুর-৪ আসনের ধানের শীষ প্রার্থী আবদুল হান্নান এবং ঢাকা-১ আসনের প্রার্থী খন্দকার আবু আশফাক এবং ঢাকা-২০ আসনের তমিজ উদ্দিন। এ ছাড়া ময়মনসিংহ-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহমুদ হাসান সুমনের মনোনয়নপত্র বাতিলের আদেশ বহাল রেখেছেন চেম্বার আদালত।
ডাবলুকে ধানের শীষ প্রতীক দেয়ার নির্দেশ: মানিকগঞ্জ-১ আসনে খন্দকার আব্দুল হামিদ ডাবলুকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন চেম্বার জজ আদালত। এ-সংক্রান্ত আপিলের শুনানি নিয়ে সোমবার আপিল বিভাগের বিচারপতি নুরজ্জামানের আদালত এ আদেশ দেন। মানিকগঞ্জ-১ আসনে বিএনপি মনোনীত এস এ জিন্নাহ কবিরকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়া হয়েছিল। পরে দলের সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে মানিকগঞ্জ-১ আসনের খন্দকার আব্দুল হামিদ ডাবলু হাইকোর্টে রিট করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ