Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাধা পেরিয়ে মাঠে ধানের শীষ প্রার্থীরা

চট্টগ্রাম অঞ্চলের ১৯ আসনে ভোটের প্রচার

রফিকুল ইসলাম সেলিম | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

চট্টগ্রাম অঞ্চলে ধরপাকড়, মামলা, হামলা, ভয়ভীতি উপেক্ষা করে মাঠেই ধানের শীষের প্রার্থীরা। সেনাবাহিনী মাঠে নামায় পরিস্থিতির উন্নতি হবেÑ এমন প্রত্যাশা প্রার্থী ও তাদের সমর্থকদের। গতকাল সোমবার মহানগরী ও জেলার ১৬টি আসনের প্রায় প্রতিটিতেই ব্যাপক গণসংযোগ করেছেন প্রার্থীরা। শেষ মুহূর্তে হলেও ভয়ের পরিবেশ কেটে যাবে এমন প্রত্যাশা বিএনপি তথা ২০ দলীয় জোট নেতাদের। আর তাই বাধার পাহাড় ডিঙ্গিয়ে ভোটারদের কাছে ছুঁটছেন ঐক্যফ্রন্টের প্রার্থীরা। ধানের শীষের প্রার্থীরা বলছেন, জনগণ ভোট দিতে উন্মুখ হয়ে আছেন। ধানের শীষের পক্ষে নিরব বিপ্লব হবে। ভোটাররা ভোটকেন্দ্রে যাওয়ার জন্য প্রস্তুত। আর এ কারণেই হামলা, মামলা উপেক্ষা করে তারা ভোটারদের কাছে যাচ্ছেন। 

লেভেল প্লেয়িং ফিল্ড নেই। প্রচারে বাধাহীন নৌকার প্রার্থীরা। ধানের শীষের প্রার্থীদের মিছিল থেকে ধরে নেয়া হচ্ছে কর্মীদের। রাতে বাসাবাড়িতে হানা দিচ্ছে পুলিশ। গ্রেফতার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন বেশিরভাগ নেতাকর্মী। তারপরেও মাঠ ছেড়ে যাচ্ছেন না কেউ। ফটিকছড়িতে আক্রান্ত হয়ে রক্তাক্ত জখম হয়েছেন ধানের শীষের প্রার্থী কর্নেল (অব.) আজিম উল্লাহ বাহার। তার সাথে প্রচারণায় থাকা সাবেক বিচারপতি ফয়সল মাহমুদ ফয়েজীসহ অন্তত ২৫ নেতাকর্মী আহত হয়েছেন।
নৌকার সমর্থকেরা প্রকাশ্যে তাদের উপর এ হামলা চালায়। প্রার্থী আক্রান্ত হওয়ার পর ফুঁসে উঠে সর্বস্তরের নেতাকর্মীরা। প্রতিবাদ মিছিল থেকে ভাঙচুর হয় নৌকার প্রচার মাইক ও অটোরিকশা। সেখান থেকে বেশ কয়েকজন নেতাকর্মীকে ধরে নিয়ে যায় পুলিশ। তবুও মাঠে ধানের শীষের কর্মীরা। ফটিকছড়িতে মনোনয়ন প্রত্যাশী সব বিএনপি নেতা এখন ধানের শীষের পক্ষে এক কাতারে। হাটহাজারীতেও ধানের শীষের প্রার্থী মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম বীরপ্রতীক আক্রান্ত হন। ভাঙচুর করা হয় তার গাড়ি। রক্তাক্ত আহত হন বিএনপি নেতা মো. মহসিন। বিএনপি নেতারা বলছেন, সাবেক এ সেনা কর্মকর্তা এবং বীর মুক্তিযোদ্ধার ওপর হামলার পর সাধারণ মানুষের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া হয়। বিএনপির নেতাকর্মীরাও হামলার প্রতিবাদে সরব হয়েছেন। দ্বিগুণ উৎসাহে মাঠে নেমেছেন ধানের শীষের পক্ষে। আক্রান্ত হয়েছেন বাঁশখালী আসনের প্রার্থী জাফরুল ইসলাম চৌধুরী। ইতোমধ্যে তিনি ঘোষণা দিয়েছেন যতক্ষণ প্রাণ আছে ততক্ষণ ভোটের মাঠ ছাড়ছেন না।
চট্টগ্রাম-৮ আসনের প্রার্থী আবু সুফিয়ানের বাড়িতে তৃতীয়বারের মতো হামলা হয়। তিনি অভিযোগ করেছেন, হামলার প্রতিকার চাইতে গিয়ে উল্টো মামলার শিকার হচ্ছেন দলের নেতাকর্মীরা। রোববার রাতেও বেশ কয়েকজন নেতাকর্মীকে ধরে নিয়ে গেছে পুলিশ। গতকাল তিনি বোয়ালখালীর প্রত্যন্ত অঞ্চলে ব্যাপক প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। পটিয়ার প্রার্থী এনামুল হক এনামের নির্বাচনী ক্যাম্পে হামলা হয়েছে। গ্রেফতার করা হয়েছে অনেক নেতাকর্মীকে। তিনিও ভোটের মাঠ ছাড়েননি।
বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান গতকাল নগরীর কয়েকটি এলাকায় ব্যাপক গণসংযোগ করেন। ভোটের মাঠে আছেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তার নির্বাচনী এলাকার বেশ কয়েকজন নেতাকে ধরে নিয়ে গেছে পুলিশ। গণসংযোগের ফাঁকে গতকাল কারাবন্দি নেতাদের বাসাবাড়িতে যান তিনি। পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন। নগরীর কোতোয়ালী আসনের প্রার্থী ডা. শাহাদাত হোসেন এখনও কারাবন্দি। বিএনপির ভোট ব্যাংক হিসেবে পরিচিত এ আসনের বাকলিয়ায় গতকাল ধানের শীষের পক্ষে গণসংযোগ করেন বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দীন। আইনজীবী সমিতিসহ পেশাজীবী সংগঠনের নেতারাও ভোটের প্রচার চালিয়ে যাচ্ছেন।
২০ দলীয় জোটের শরিক এলডিপির চেয়ারম্যান কর্নেল অলি আহমদ বীরবিক্রম নিজ নির্বাচনী এলাকা চন্দনাইশে ভোটের প্রচার চালিয়ে যাচ্ছেন। সেখানে বিএনপি, এলডিপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের ধরপাকড় চলছে। তারপরও থেমে নেই প্রচারণা। চট্টগ্রাম-৬ রাউজান আসনে ভয়ভীতি উপেক্ষা করে মাঠে সক্রিয় আছেন ধানের শীষের প্রার্থী জসিম উদ্দিন সিকদার। তিনি গতকাল বেশ কয়েকটি এলাকায় গণসংযোগ করেন। ভোটের মাঠে আছেন সীতাকুÐ আসনের প্রার্থী ইসহাক কাদের চৌধুরী, মীরসরাই আসনের প্রার্থী নুরুল আমিন। দ্বীপ উপজেলা স›দ্বীপ আসনে গতকাল নৌবাহিনী মাঠে নেমেছে। সেখানে নতুন উদ্যমে ভোটের প্রচারণায় নেমেছেন ধানের শীষের প্রার্থী মোস্তফা কামাল পাশা ও তার সমর্থকরা।
আনোয়ারা আসনে সরওয়ার জামাল নিজাম, রাঙ্গুনিয়া আসনে ধানের শীষের প্রার্থী এলডিপির নুরুল আলমও ভোটের প্রচারে ব্যস্ত রয়েছেন। সাতকানিয়া-লোহাগাড়া আসনে ধানের শীষের প্রার্থী জামায়াতের নায়েবে আমীর আ ন ম শামসুল ইসলাম কারাগারে। তার পক্ষে দল ও জোটের নেতারা মাঠে সক্রিয় রয়েছেন। তিন পার্বত্য জেলা বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতেও ব্যাপক গণসংযোগ করছেন ধানের শীষের প্রার্থীরা।



 

Show all comments
  • দেশপ্রেমিক ২৫ ডিসেম্বর, ২০১৮, ২:০৫ এএম says : 0
    সকল বাধাকে জয় করে মাঠে টিকে থাকতে হবে। একবারে জয় নিয়ে তবে বাড়িতে ফিরতে হবে। জয় বিএনপির
    Total Reply(0) Reply
  • তাজ খান ২৫ ডিসেম্বর, ২০১৮, ২:০৬ এএম says : 0
    ইনশায়াল্লাহ চট্টগ্রামের সবগুলো আসনে বিজয়ী হবে ঐক্যফ্রন্টের প্রার্থীরা। কেউ জয় আটকাতে পারবে না।
    Total Reply(0) Reply
  • রুবেল ২৫ ডিসেম্বর, ২০১৮, ২:০৬ এএম says : 1
    যা হামলার ঘটনা ঘটে সব বিএনপির নাটক। নিজেরা হামলা করে নিবাচন বিতর্কিত করতে চা্য়।
    Total Reply(0) Reply
  • তানভীর আহমাদ ২৫ ডিসেম্বর, ২০১৮, ২:০৮ এএম says : 0
    এলডিপির চেয়ারম্যান কর্নেল অলি আহমদ বীরবিক্রম এর ওপর সন্ত্রাসী লীগের হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। তবুও প্রচারণায় লেগে থাকায় স্যারকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • বিপ্লব ২৫ ডিসেম্বর, ২০১৮, ২:০৮ এএম says : 0
    কোনো পথ নেই। বাধা পেরিয়ে জয় আনতেই হবে।
    Total Reply(0) Reply
  • Mustafa Ahsan ২৫ ডিসেম্বর, ২০১৮, ৩:৪৬ পিএম says : 0
    আমাদের প্রান এবং বাংলাদেশ এর গনতন্ত্রের নেত্রী বিএনপির চেয়ারপারসন সবচেয় জনপ্রিয় বেগম খালেদা জিয়া আজকের জুলুমের বাংলাদেশের প্রতিটি আসনেই নির্বাচন করছেন এটাই বুকে ধারন করে জনগন তার রায় বিএনপির ধানের শিষে ইনশাআল্লাহ দিবে এবং অচিরেই জেলের তালা ভেংগে নেত্রীক্ মুক্ত করবে সেই দিন দূরে নয় জেনেই হায়েনাদের আক্রোশ বেড়েছ, কিছুই করতে পারবে না সাময়িক ভাবে মহান আল্লাহ জাতীকে পরিক্ষা নিচ্ছেন নির্যাতনের কালো অন্ধকার বিভিশিখা পেরিয়ে ভোরের লাল সূর্য উঠলো বলে।টিকেট কেটেছি আমেরিকা থেকে সপরিবারে প্রানের জন্ম ভূমিতে মুক্ত নেত্রীকে বিজয় এর উল্লাসে দেকবো বলে।ইনশাআল্লাহ জালিম নমরুদের হাত থেকে আমার দেশ মুক্ত হবে। এবং শহিদ জিয়ার গড়া জাতীয়তা বাদী শক্তির বিজয় হবেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ