Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

থামছে না সংঙ্ঘাত-সহিংসতা মামলা গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে কোনভাবেই থামছে না সংঙ্ঘাত সহিংসতা। প্রতিনিয়ত বিভিন্ন স্থানে দায়ের করা হচ্ছে নতুন নতুন মামলা। এসব মামলায় আসামি করা হচ্ছে নামে বেনামে হাজার হাজার নেতাকর্মী। ফলে গ্রেফতার আতঙ্কে নেতাকর্মীরা। এছাড়া গত কয়েকমাস ধরে দায়ের করা বিভিন্ন গায়েবি মামলায় ইতিমধ্যে আটক রয়েছেন বিরোধীদলের অনেক নেতাকর্মী। পুলিশ, র‌্যাব, বিজিবি ও সেনাবাহিনীসহ সব আইনশৃঙ্খলা বাহিনী মাঠে তৎপর থাকলেও পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করছেন ঐক্যফ্রণ্টের প্রার্থীরা। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৬৮ চন নেতাকর্মীকে গ্রেফতারের খবর পাওয়া গেছে। যশোরে বিএনপি অফিস ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়েছে। সিলেটে নৌকার অফিস ভাংচুর করা হয়েছে। হবিগঞ্জে ঐক্যফ্রন্ট প্রার্থী জি কে গউছের উপর হামলা করা হয়েছে। শেরপুর-৩ আসনে বিএনপি প্রার্থী রুবেলের ওপর হামলায় ৩ জন আহত হয়েছে। ফরিদপুরে বিএনপি প্রার্থীর গণসংযোগে হামলা করা হয়েছে। শেরপুর-৩ আসনে বিএনপি প্রার্থী রুবেলের ওপর হামলা করা হয়েছে। পাবনায় আ’লীগ নির্বাচনী অফিসে হামলা- ভাঙচুরে ঘটনা খবর পাওয়া গেছে। ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি জামায়াতের ২৫ নেতাকর্মীসহ ৪৫ জনকে গ্রেফতার ও বিএনপির ৩টি নির্বাচনী অফিস ভাঙচুর করা হয়েছে। কুমিল্লার বরুড়ায় বিএনপির দুই সমর্থকের বাড়ি ও দোকানে ব্যাপক ভাঙচুর করা হয়েছে। তিতাসে ১৭৬বিএনপি নেতাকর্মীরকে আসামী করে বিস্ফোরক আইনে ২টি মামলা করা হয়েছে। তানোরে বিএনপি’র নেতাকর্মীদের বাড়ি বাড়ি পুলিশের তল্লাশী । নেত্রকোনায় নির্বাচনী প্রচারণায় বাধা ও হামলা অভিযোগ করেছেন ঐক্যফ্রন্ট প্রার্থী। নাঙ্গলকোটে দুর্বৃত্তদের হামলায় বিএনপির কর্মীদের দোকানপাট ভাঙ্চুর করা হয়েছে। এতে আহত হয়েছেন ৮। কাপাসিয়ায় যুবদলের সম্পাদকসহ বিএনপি’র ৭ নেতা-কর্মী গ্রেফতার করা হয়েছে।
যশোরে বিএনপি অফিস ভাঙচুর , অগ্নিসংযোগ
যশোর ব্যুরো জানায়, যশোর জেলা বিএনপির দলীয় কার্যালয়ে গত শনিবার গভীর রাতে অগ্নি সংযোগ ও কেন্দ্রীয় নেতাদের ছবি সম্বলিত ব্যানার এবং পতাকা ষ্ট্যান্ড ভাঙচুর করেছে দুবৃত্তরা। ঘটনার খবর পেয়ে ধানের শীষের প্রার্থী অনিন্দ্য ইসলাম অমিত দলীয় কার্যালয়ে যান এবং বিষয়টি কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অপূর্ব হাসানকে অবহিত করেন। পরে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।
নৌকার অফিস ভাংচুর
সিলেট ব্যুরো জানায়, সিলেট শহরতলির শাহপরাণ গেইট এলাকায় সিলেট-১ আসনে ড. এ কে এ মোমেনের নির্বাচনী অফিস ভাংচুর, ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। গত শনিবার গভীর রাতে এ ঘটনাটি ঘটে। প্রতিবাদে রাতেই সড়ক অবরোধ করেন স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।
বেগমগঞ্জে আ.লীগের কার্যালয়ে আগুন
নোয়াখালী ব্যুরো জানান, নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনের দূর্গাপুর ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয় ও নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া চৌমুহনী এটিআই এলাকায় আ.লীগের একটি নির্বাচনী প্রচার গাড়িতেও আগুন দেয়ার ঘটনা ঘটেছে। ঘটনার জন্য বিএনপি জামায়াতের নেতাকর্মীদের দায়ী করে বেগমগগঞ্জ থানায় মামলা করা হয়েছে। গত শনিবার দিবাগত রাত সাড়ে ৯টা ও রাত ৩টায় পৃথক স্থানে এই ঘটনা ঘটে। এদিকে, নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আসনের কোম্পানীগঞ্জ উপজেলার চরপার্বতী ইউনিয়ন শ্রমিক লীগের অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এদিকে, সেনবাগ উপজলা নবীপুর ইউনিয়ন ৯নং ওয়ার্ড থেকে স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি সাইফুল ইসলাম, আবু তাহের সর্দার ও নলদিয়া ৫নং ওয়ার্ড বিএনপি কর্মী ওমর ফারুককে আটক করেছে পুলিশ।
শেরপুর-৩ আসনে বিএনপি প্রার্থী রুবেলের ওপর হামলার
শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুর-৩ আসনের নির্বাচনী এলাকা ঝিনাইগাতী উপজেলার তিনআনী বাজারে বিএনপি প্রার্থীর গণসংযোগে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। গত শনিবার সন্ধ্যা ছয়টার দিকে তিনআনী বাজারের ব্রিজের কাছে গণসংযোগের সময় এ হামলায় বিএনপি’র অন্তত ৮ জন নেতাকর্মী আহত হয়েছে। আহতদের মধ্যে বিএনপি প্রার্থীর সার্বক্ষনিক সঙ্গি মাহফুজুল হক মোল্লাকে প্রহার করে হাত ভেঙ্গে দেয়া হয়েছে। তাকে জেলা সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।
হবিগঞ্জে ঐক্যফ্রন্ট প্রার্থীর উপর হামলা
হবিগঞ্জ জেলা সংবাদদাতা জানান, নির্বাচনী গণসংযোগকালে হবিগঞ্জ-৩ আসনের বিএনপি মনোনীত জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী জি কে গউছের উপর হামলার ঘটনা ঘটেছে। এ সময় গউছ একটি ব্যবসা প্রতিষ্ঠানে আশ্রয় নিলে প্রায় দুই ঘন্টা পর নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে বিজিবি ও পুলিশ গউছকে উদ্ধার করে। এ ঘটনায় বিএনপি দাবি করছে আওয়ামী লীগ এ হামলার ঘটনা ঘটিয়েছে। অপর দিকে আওয়ামীলীগ দাবি করছে বিএনপি হামলা চালিয়ে আওয়ামী লীগের অফিস ভাঙচুর করেছে। হামলায় আওয়ামীলীগের প্রায় ৮ জন নেতাকর্মী আহত হয়েছে। বিএনপি’র ৩টি নির্বাচনী অফিস ভাঙচুর
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ২৫ নেতাকর্মীসহ ৪৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত শনিবার রাতভর জেলার ৯টি থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এর মধ্যে জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, প্রচার সম্পাদক শামীম আহমেদসহ বিএনিপর ২৪ জন এবং এক জামায়াত কর্মী রয়েছে। এদিকে শহরের মেড্ডা শ্মশান ঘাট ও শহরের মেড্ডা ২ নং ওয়ার্ডে বিএনপির প্রার্থীখালেদ হোসেন শ্যামলের আরো ২টি নির্বাচনী অফিস ভাঙচুর করা হয়।
ফরিদপুরে বিএনপি গণসংযোগে হামলা
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুর-৩ আসনে বিএনপি ও ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থীবিএনপির ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ গণসংযোগ করতে গেলে তার গাড়ির পেছনে থাকা কর্মীদের গাড়ির চাবি কেড়ে নিয়ে এক কর্মীকে আহত করা হয়েছে। আহত কর্মী সাব্বির হোসেন সরোয়ার (৪৫) অম্বিকাপুর ইউনিয়ন বিএনপিসাধারণ সম্পাদক
বিএনপির দুই সমর্থকের বাড়ি ও দোকানে ব্যাপক ভাঙচুর
বরুড়ায় উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার বরুড়ায় বিএনপির দুই সমর্থকের বাড়ি ও দোকানে ব্যাপক ভাঙচুর অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় ও ভুক্তভোগীদের অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার আগানগর ইউনিয়নের শরাফতি (উত্তরপাড়া) গ্রামে গত শুক্রবার রাতে আওয়ামী যুবলীগ ও ছাত্র লীগের নেতৃত্বে বহিরাগত ২০/৩০ জনের একটি দল দেশীয় অস্ত্র নিয়ে শরাফতি গ্রামের মফিজুল ইসলামের ছেলে আনোয়ার হোসেনের ষ্ট্যাশনারী দোকানে ব্যাপক ভাঙচুর করে মালামাল ও নগদ অর্থ ছিনিয়ে নেয়।
নাঙ্গলকোটে দুর্বৃত্তদের হামলায় দোকানপাট ভাঙ্চুর আহত-৮
নাঙ্গলকোট(কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার আদ্রা উত্তর ইউনিয়নের মেরকোট গ্রাম ও বেলঘর গোসাই বাজারে একদল দুর্বৃত্ত কতৃক বিএনপি নেতা- কর্মীদের ১১টি দোকানে ব্যাপক হামলা, ভাঙ্চুর ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। এসময় দুর্বৃত্তদের হামলায় আটজন আহত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ