Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রচারণা চলছে অসমানতালে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ভোটের দিন যতই ঘনিয়ে আসছে নির্বাচনী প্রচার প্রচারণা ততই বাড়ছে। শহর থেকে গ্রাম এমনকি অলিগলি পর্যন্ত ছেয়ে গেছে প্রার্থীদের সাদাকালো পোস্টার। ঝটিকা মিছিল, গণসংযোগ আর সুরের তালে তালে মাইকের আওয়াজে ভোটের প্রচারণায় যেন উৎসব মুখর হচ্ছে সারা দেশ। নেতাকর্মীরা দলে দলে নিজেদের প্রার্থীর মার্কা নিয়ে দুয়ারে দুয়ারে ঘরছে। ছোট ছোট দলে বিভক্ত করে অলি-গলি পাড়া-মহল্লায় সভা-সমাবেশ করে জনগনের মন জয় করার চেষ্টা চালাচ্ছেন। পিছিয়ে নেই প্রার্থীদের পরিবারের সদস্যরাও। নির্বাচনী চায়ের কাপে চলছে চুলছেড়া বিশ্লেষণ। উন্নয়ন আর গণতন্ত্র নিয়ে চলছে যুক্তি ও পাল্টা যুক্তির কথামালা। তবে সুষ্ঠু পরিবেশ নিয়ে শঙ্কার কথা কেউ কেউ জানালেও সবার ভরসা সেনাবাহিনীর প্রতি। তাদের ধারণা সেনাবাহিনী মাঠে নামলে নির্ভয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারবে।
প্রচার প্রচারণায় এতদিন আ.লীগ সমর্থিত মহাজোট প্রার্থী এগিয়ে থাকলেও এখন ঐক্যফ্রন্ট প্রার্থীরাও চালাচ্ছেন প্রচারণা। হামলা-মামলা, গ্রেফতার আতঙ্ক ও ভাংচুরের ঘটনা ঘটলে থেমে নেই ঐক্যফ্রন্ট প্রার্থীদের প্রচারণা। তারা বলেন, সরকার সকল চেষ্টা, জনগণকে নিয়ে প্রতিহত করা হবে। জনগণ তাদের ভোটাধিকার ফিরে ব্যাকুল হয়ে আছেন। অন্যদিকে আ.লীগের প্রার্থীরা বলছেন, উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় ৩০ ডিসেম্বর সবাই নৌকার ভোট দিবে। আমাদের জেলা ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্যে সারা দেশে এমন প্রচারণার এমন চিত্র ফুটে উঠে :
হাতপাখার গণসংযোগ
খুলনা ব্যুরো জানায়, সকাল থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় নায়েবে আমীর ও খুলনা ২ আসনের সংসদ সদস্য পদপ্রার্থী হাফেজ মাওঃ অধ্যক্ষ আব্দুল আউয়াল ২১, ১৯, ২০, ১৬, ২৩, ১৭ ও ২৭নং ওয়ার্ডের দেবেন বাবু রোড, টিনা বস্তি, ফেরীঘাট, পাওয়ার হাউস মোড়, কদমতলা, বড় বাজার, ভৈরব ষ্টান্ড রোড, ওয়েস্ট মেকট রোড, ষ্টেশন রোড, হকার্স মার্কেট, ক্লে রোড, হেরাজ মার্কেট, বিপনী বিতান, ডাকবাংলা, সিমেট্রি রোডসহ বিভিন্ন এলাকায় গন সংযোগ ও পথসভা অনুষ্ঠিত হয়। সংসদ সদস্য পদপ্রার্থী মাওঃ আব্দুল আউয়াল বলেন, দুর্নীতি, দুঃশাসনের বিরুদ্ধে ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে হাতপাখা মার্কায় ভোট দিন।
প্রচারণায় মহাজোট ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা
ল²ীপুর জেলা সংবাদদাতা জানান, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ল²ীপুর-৪ (রামগতি-কমলনগর)আসনে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করেছেন আওয়ামী লীগ, ভোটের আছে । অপর প্রধান প্রতিপক্ষ বিএনপির প্রচার প্রচারণায় ধীর গতি দেখা যাচ্ছে, নেতা-কর্মীরা আছে আতংকে। এআসনে বিএনপির পক্ষে ঐক্যফ্রন্ট প্রার্থী আ স ম আব্দুর রব এবং আ’লীগের পক্ষে যুক্তফ্রন্ট’র প্রার্থী মেজর (অব.) আবদুল মান্নান জেলারা রাজনৈতিক অঙ্গনে বেশ পরিচিত ও আলোচিত। এছাড়াও মাঠে রয়েছেন ইসলামী আন্দোলনের প্রার্থী শরিফুল ইসলাম।
অপরিদিকে জেএসডির সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতা আসম আবদুর রব কেন্দ্রীয় কর্মসূছিতে অংশ নিলে নির্বাচনী এলাকায় প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন সমর্থকরা
দৃষ্টিনন্দন নৌ-মিছিলসহ প্রচারণায় আ.লীগ প্রার্থী
সরকার আদম আলী নরসিংদী থেকে জানান, নরসিংদী ৩, সদর আসনে চলছে জমজমাট বহুমুখী প্রচারণা। এই আসনে বিএনপির প্রার্থী, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন কারাগারে আটক। মাঠে আছেন আওয়ামী লীগ প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সভাপতি লে: কর্নেল (অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু এবং ইসলামী আন্দোলনের প্রার্থী ইসলামী আন্দোলন নরসিংদীর সেক্রেটারি আশরাফ উদ্দিন ভূঁইয়া। দুজন প্রার্থীই মাঠে ময়দানে ব্যাপক প্রচারণা লিপ্ত হয়েছেন । প্রায় প্রতিদিনই চলছে বিভিন্ন আনুষ্ঠানিক প্রচারণা। এসব প্রচারণায় এগিয়ে রয়েছেন নরসিংদী-১,সদর আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পানিসম্পদ প্রতিমন্ত্রী লে: কর্নেল ( অব:) মোঃ নজরুল ইসলাম হিরু। জলে, স্থলে সবদিকেই চলছে তার প্রচারণা ঢামাাডোল। কর্নেল হিরু তার দলীয় নেতাকর্মী ও ভোটকর্মীদেরকে নিয়ে প্রায় প্রতিদিনই নির্বাচনী সমাবেশ, মিছিলসহ ব্যাপক গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।
ঘুরে বেড়াচ্ছেন নরসিংদীর শহর, বন্দর গ্রামসহ প্রতিটি প্রত্যন্ত অঞ্চলে। তার নির্বাচনী পোস্টার ,ব্যানারে ছেয়ে গেছে সারা নির্বাচনী এলাকা। স্টিকার ও লিফলেটসহ বিভিন্ন প্রচার পত্র পৌঁছে গেছে প্রায় প্রতিটি ভোটারদের বাড়ি বাড়ি। প্রতিনিয়তই চলছে মাইকে প্রচারণা ,বাজানো হচ্ছে জনপ্রিয় গানের সুরে নৌকার সমর্থনে প্যারোডি গান। কিছুদিন পূর্বে নিজের নেতৃত্বে কর্নেল হিরু আয়োজন করেন বিশাল এক নৌ মিছিলের।
এদিকে বিএনপির প্রার্থী ও বিএনপি’র যুগ্ন- মহাসচিব খায়রুল কবির খোকন কারাগারে বন্দি থাকায় তার নির্বাচনী প্রচারণা ব্যাপকভাবে পিছিয়ে পড়েছে। পুলিশের গায়েবি মামলায় আত্মগোপনে রয়েছেন বিএনপি’র পৌনে তিন শত নেতাকর্মী। খোকনের সাথে গ্রেফতার হয়ে জেলে রয়েছেন কমবেশি শতাধিক নেতাকর্মী। যার কারণে খায়রুল কবির খোকনের সহধর্মিণী মহিলা দলের নেত্রী শিরিন সুলতানা তার স্বামীর পক্ষে প্রচারণা চালাচ্ছেন।
প্রচারণায় প্রার্থীদের সন্তানেরা
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-১ (বোয়ালমারী, আলফাডাঙ্গা, মধুখালী) আসনে আওয়ামী লীগের প্রার্থী সরকারের অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ সচিব মনজুর হোসেন নৌকা প্রতীক নিয়ে ভোটের মাঠে লড়ছেন। অপরদিকে ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির প্রার্থী হয়েছেন দলটির জাতীয় নির্বাহী কমিটির সদস্য, এ আসনের চারবারের সাবেক সাংসদ মুক্তিযুদ্ধের সংগঠক শাহ্ মোহাম্মদ আবু জাফর। এ মূহুর্তে নির্বাচনী প্রচার প্রচারনায় এলাকার প্রতিটি জনপদ সরগরম। নিজ নিজ দলের নেতা কর্মী সমর্থকদের পাশাপাশি প্রার্থীদের পরিবারের সদস্যরাও ভোট চাইতে ভোটারদের দ্বারে দ্বারে ছুটে যাচ্ছেন। শাহ্ জাফরের পক্ষে তাঁর বড় সন্তান সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবি শাহ্ মোহাম্মদ খুররম গতকাল এলাকায় দিনভর গণসংযোগ করেন।
চাঁপাইনবাবগঞ্জে প্রচারণা
চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জমে উঠেছে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে নির্বাচনী প্রচারণা। সমানতালে নৌকা ও ধানের শীষের প্রচারণায় ব্যস্ত সময় কাটচ্ছে নেতা-কর্মীরা। অভিমান করে থাকা দলীয় নেতাদের বাড়ি বাড়ি গিয়ে বিরোধ মিটিয়ে ফেলেছেন নৌকার প্রার্থী মুহাম্মদ জিয়াউর রহমান ও ধানের শীষের প্রাথৃী আমিনুল ইসলাম। এই অবস্থায় চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে প্রচারণায় ঐক্যবন্ধ হয়ে মাঠে নেমেছে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী। সকাল থেকে গভীর রাত পর্যন্ত নির্বাচনী প্রচারণায় জমজমাট থাকছে এই নির্বাচনী এলাকার পাড়া মহল্লাগুলো।
প্রচারণায় রুপালী পর্দার তারকারা
মীরসরাই উপজেলা সংবাদদাতা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে চট্টগ্রাম-১ (মীরসরাই) সংসদীয় আসনে নৌকার প্রার্থীদের পক্ষে প্রচারণায় নেমেছেন রুপালী পর্দার তারকারা। মীরসরাই উপজেলার আওয়ামীলীগ অফিসের সামনে থেকে প্রচারণা শুরু হয়।এ সময় তারকাদের মধ্যে উপস্থিত ছিলেন অভিনেতা মাহফুজ আনম, মীর সাব্বির, অভিনেত্রী, বিজরী বরকতউল্লাহ , তানভীন সুইটি, শমী কায়সার, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের বড় পুত্র সাবেদুর রহমান সমু প্রমুখ। এ সময় তারকারা বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে নৌকার কোন বিকল্প নেই। আওয়ামী লীগ স্বাধীনতার স্বপক্ষের শক্তি। এই সরকারের সময়ে সংস্কৃতিক সুস্থ ধারা তৈরী হয়েছে। এই ধারাবাহিকতা রক্ষা করা জরুরী। এ সময় তারকারা তরুণ প্রজন্মসহ সর্বস্তরের জনসাধারণকে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে নৌকার প্রার্থীদের ভোট দিয়ে বিজয়ী করার আহবান জানান।
বগুড়ায় গণসংযোগে স্বতন্ত্র প্রার্থী
আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়া-৩ আদমদীঘি-দুপচাঁচিয়া আসনের স্বতন্ত্র প্রার্থী আলহাজ মোঃ আফজাল হোসেন নয়ন ও গনসংযোগে পিছিয়ে নেই। তিনি তার সমর্থকদের সাথে নিয়ে আপেল প্রতীক মার্কায় ভোট চেয়ে সংসদীয় এলাকার এক প্রান্ত থেকে আর এক প্রান্ত ভোটারদের বাড়ি বাড়ি হোটেল রোস্তরা, চায়ের দোকানে ভোটারদের নিকট দোয়া ও তার আপেল মার্কায় ভোট চাচ্ছেন এবং সেই সাথে এলাকার রাস্তা ঘাট, মসজিদ মাদরাসার উন্নয়নসহ সমাজের অবহেলিত মানুষের পাশে দারিয়ে সহযোগীতা করার আশ্বস প্রদান করছেন।
আমতলীতে শোডাউন ও পথসভা
আমতলী(বরগুনা)সংবাদদাতা জানান, বরগুনা-০১, আমতলী,তালতলী ও বরগুনা সদর সংসদীয় আসনে বিএনপি’র নেতৃত্বাধীন মনোনীত প্রার্থী মতিয়ার রহমান তালুকদারের ধানের শীষ প্রতীকের সমর্থনে নির্বাচনী প্রচার-প্রচারণার অংশ হিসেবে বিকালে আমতলীর গাজীপুর বাজারে মিছিল, শোডাউন ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। সহ¯্রাধিক বিএনপির নেতাকর্মী নিয়ে বেলা-৩ টায় আমতলীর কুকুয়া বাজারে,৪ টায় গাজিপুর বাজারে, সন্ধা-৬টায় তালুকদার বাজার ও ৭ টায় আমতলীর খুড়িয়ার খেয়াঘাট বাজারের বিভিন্ন গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা নির্বাচনী কার্যালয়ের সামনে এসে এক সমাবেশে মিলিত হয়।
আ.লীগের প্রচার-প্রচারণা
কচুয়া ( চাঁদপুর ) উপজেলা সংবাদদাতা জানান, বিরতিহীনভাবে প্রচার-প্রচারনা চালিয়ে যাচ্ছেন চাঁদপুর-১ (কচুয়া) জাতীয় সংসদ নির্বাচনী আসনের আ.লীগ মনোনিত প্রার্থী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দীন খান আলমগীর এমপি, বিজয়ী হওয়ার লক্ষে তিনি তার নির্বাচনী আসনে কনকনে শীত উপেক্ষা না করে নির্রলস ভাবে দিন-রাত উপজেলার বিভিন্ন স্থানে নির্বাচনী প্রচার-প্রচারণা গণসংযোগ পথ-সভা চালিয়ে যাচ্ছেন ।
প্রচারণায় সামাজিক ও পেশাজীবী সংগঠন
কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মাদারীপুরের কালকিনিতে নৌকা প্রতিকের প্রচারনায় নেমেছে কালকিনি পৌর এলাকা সহ ১৫টি ইউনিয়নের শতাধিক সামাজিক ও পেশাজীবী সংগঠনের নের্তৃবৃন্দ। এউপলক্ষে বিকেলে কালকিনি সার্কিট হাউজ মাঠে সংগঠনগুলোর নের্তৃবৃন্দের সাথে মতবিনিময় সভা করেছে মাদারীপুর-৩ আসনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. আবদুস সোবহান গোলাপ। এসময় উপজেলার সামাজিক ও পেশাজীবী সংগঠনের নের্তৃবৃন্দ বলেন ‘ বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ উন্নয়নে এগিয়ে যাচ্ছে। প্রতিযোগিতার এই বিশ্বে সেখানে বাংলাদেশ অনেক দেশের চেয়েও দ্রæত উন্নয়নের ঁেছায়া লেগেছে।
কাপাসিয়া প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা
কাপাসিয়া (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুর-৪, কাপাসিয়া আসনে মাঠের প্রচার-প্রচারণায় এগিয়ে রয়েছেন আওয়ামী লীগ দলীয় প্রার্থী সিমিন হোসেন রিমি। কিন্ত হামলা-মামলায় জর্জরিত হয়ে কৌশলে মাঠ চষে বেড়াচ্ছেন বিএনপি দলীয় প্রার্থীশাহ্ রিয়াজুল হান্নান। নির্বাচনের সপ্তাহ বাকী থাকলেও ইতিমধ্যে সাধারণ ভোটাররা তাদের হিসাব কষতে শুরু করেছেন। তবে ভোটের মাঠে মূলত লড়াই হবে নৌকা-ধানের শীষ। কাপাসিয়া বাসি শেষ হাসি দেখার অপেক্ষায়।
সারা দেশের মতো গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনেও নির্বাচনের পালে হাওয়া লেগেছে। নির্বাচনের দিনক্ষন নির্ধারিত থাকায় সময় গুনে সকল দলের নেতা-কর্মীরা মাঠে ঝাপিয়ে পড়েছে। সময় যতই ঘনিয়ে আসছে ততই নেতা-কর্মীরাও উজ্জিবিত হচ্ছে। আওয়ামীলীগের দুইবারের এমপি প্রবীন প্রার্থীবঙ্গতাজ সিমিন হোসেন রিমি আর বিএনপির নবীন প্রার্থীহান্নান শাহ্ পুত্র শাহ্ রিয়াজুল হান্নান। উভয়েই পরিবারের দীর্ঘদিনের নির্বাচনী অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিজয়ের পথে হাটছেন বলে তাদের প্রত্যাশা। তৃনমূলের নেতাকর্মীদের নিয়ে চলছে শোডাউন ও প্রচার। বর্তমান সংসদ সদস্য সিমিন হোসেন রিমি নিয়মিত সভা-সমাবেশ, গনসংযোগ ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহন করছেন। তার সমর্থকরা ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ