Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রশাসন নিরপেক্ষ থাকলে নির্বাচন সুষ্ঠু হবে

ময়মনসিংহে সিইসি নুরুল হুদা

মো. শামসুল আলম খান : | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

প্রশাসন নিরপেক্ষভাবে দায়িত্বপালন করলে দেশে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে এমন মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নুরুল হুদা বলেছেন, নির্বাচনকে ঘিরে দেশে উৎসবের আমেজের সৃষ্টি হয়েছে। আগামী ২৪ ডিসেম্বর থেকে সেনাবাহিনী তাদের দায়িত্ব পালন করবেন। এসময় প্রশাসনকে সঠিকভাবে দায়িত্ব পালন করারও তাগিদ দেন তিনি। গতকাল শনিবার বিকেলে ময়মনসিংহ নগরীর অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে ময়মনসিংহ বিভাগের মাঠ পর্যায়ে কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা শেষে তিনি স্থানীয় সাংবাদিকদের এইসব কথা বলেন।
কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে ও পেশাদারিত্বের ভিত্তিতে প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে নিরপেক্ষতা বজায় রেখে যতটুকু করা দরকার ততটুকু করতে হবে। ভোটারদের আস্থার জায়গায় আপনাদের থাকতে হবে তারা যেন নিরাপদে ভোট দিয়ে বাড়ি ফিরতে পারে। বিশেষ করে সংখ্যালঘুদের আলাদাভাবে নজর দিতে হবে তাদের মধ্যে যেন কোনো শঙ্কা না থাকে।
আইন-শৃঙ্খলা বাহিনীকে সতর্ক অবস্থানে থাকার নির্দেশ দিয়ে সিইসি বলেন, ভোটে সহিংসতা করে নির্বাচন প্রশ্নবিদ্ধ করার কোনো সুযোগ নেই। বিভিন্ন অভিযোগ খতিয়ে দেখতে ২৫ ডিসেম্বর থেকে নির্বাচনী তদন্ত কমিটি (ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটি) থাকবে। নির্বাচন বানচালের কোন পরিবেশ ও পরিস্থিতি নেই জানিয়ে তিনি বলেন, এই নির্বাচন বানচাল করার কারো সাহস নেই। নির্বাচনে সুষ্ঠু ও উপযুক্ত পরিবেশ বজায় আছে।
সিইসি বলেন, সারা দেশে কোথাও কোথাও উত্তেজনা থাকতে পারে। নির্বাচন একটি বড় ধরণের আয়োজন। স্থানীয়ভাবে কর্মীদের মাঝে কোথাও কোথাও উত্তেজনা থাকবে না এটা একেবারে আশা করা যায় না। তুলনামূলকভাবে অন্যান্য নির্বাচনের চেয়ে নিয়ন্ত্রণ বহির্ভূত কিছু ঘটছে না। এমনটা সব নির্বাচনেই হয়ে থাকে। এটা সিরিয়াস কিছু না। আদালত থেকে ঐক্যফ্রন্টের প্রার্থীদের প্রার্থীতা বাতিল করা হয়েছে সেখানে আদালতের নির্দেশই বহাল থাকবে বলেও জানান তিনি।
এর আগে দুপুরে ময়মনসিংহ নগরীর অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে ময়মনসিংহ বিভাগের মাঠ পর্যায়ে কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা করেন প্রধান নির্বাচন কমিশনার। সেখানে সংখ্যালঘু স¤প্রদায়ের ওপর নির্যাতন করে নির্বাচন প্রশ্নবিদ্ধ করার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেন তিনি।
সিইসি আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যালঘুদের প্রতি বিশেষ নজর দিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেন।
সারাদেশে এখন নির্বাচনী আবহ বিরাজ করছে উল্লেখ করে তিনি বলেন, ঢাকা থেকে ময়মনসিংহ আসার পথে রাস্তার দুইপাশে মানুষের যে স্বতঃস্ফূর্ত অবস্থান দেখেছি, তাতে আমরা সন্তুষ্ট হয়েছি। সাধারণ মানুষ অত্যন্ত ভালো ও সুন্দর পরিবেশের মাঝে অবস্থান করছেন। নির্বাচনকে ঘিরে এবারই প্রথম পোলিং এজেন্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান সিইসি কেএম নূরুল হুদা।
এ সময় নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, ঘাটাইল এরিয়া কমান্ডার ও জেনারেল অফিসার কমান্ডিং ১৯ পদাদিক ডিভিশন মেজর জেনারেল মিজানুর রহমান শামীম, রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা ড. সুভাষ চন্দ্র বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ