Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানুষ নির্বিঘ্নে ভোট দিতে না পারলে দেশে গৃহযুদ্ধ হবে

ইইউ প্রতিনিধিদের সাথে বৈঠক শেষে অলি আহমদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মানুষ নির্বিঘ্নে ভোট দিতে না পারলে দেশে গৃহযুদ্ধের আশঙ্কা রয়েছে বলে আছে জানিয়েছেন ২০ দলীয় জোটের সমন্বয়ক ও এলডিপি সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ বীরবক্রিম। বাংলাদেশে নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণে আসা ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রতিনিধির সঙ্গে বৈঠক শেষ এ আশঙ্কার কথা জানান তিনি।
গতকাল শুক্রবার বিকেল ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত নগরীর হোটেল রেডিসন ব্ল বে ভিউ’র লবিতে এই বৈঠক হয়েছে। বৈঠকে ছিলেন ইউরোপিয়ান ইউনিয়ন ইলেকশন এক্সপার্ট মিশন বাংলাদেশ-২০১৮ এর টিম লিডার ডেভিড ওয়ার্ড। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে রাজি হননি। অলি আহমেদ সাংবাদিকদের বলেন, ইইউ প্রতিনিধি ভোটের সার্বিক পরিবেশ নিয়ে জানতে চেয়েছেন। আমি বলেছি, ভোট করে প্রার্থী আর জনগণ। কিন্তু এখানে জনগণের কোনো ভূমিকা নেই। এখানে, কিছুসংখ্যক কর্মকর্তাই নির্বাচন নিয়ন্ত্রণ করছেন। এটা যেন না হয়। কারণ, প্রতিষ্ঠান যদি আমরা ধ্বংস করি, বাংলাদেশে গৃহযুদ্ধ (সিভিল ওয়ার) হবে। এটা কেউ বন্ধ করতে পারবে না।
প্রত্যেককে নিরাপদে ভোটকেন্দ্রে যেতে দেওয়া, ভোট দিতে পারা এবং ভোট দেওয়ার পর নিরাপদে ফিরে যাওয়া যদি সরকার নিশ্চিত করতে না পারে, তাহলে গৃহযুদ্ধ হতে বাধ্য। এই কথাটা আমি ইইউ প্রতিনিধিকে বলেছি। এটাও বলেছি, মানুষ যখন মৃত্যুর মুখোমুখি হয়, সে বাঁচার জন্য যুদ্ধ করে। নির্বাচনে শেষ পর্যন্ত থাকার বিষয়ে কিছু জানতে চেয়েছে কি-না এই প্রশ্নের জবাবে অলি আহমদ বলেন, জানতে চেয়েছেন। আমি বলেছি, নির্বাচনে অবশ্যই থাকব, এটা কারও বাপের দেশ না। এটা একদম পরিষ্কার কথা। ‘টিল ডেথ উই ফাইট’ এটাও বলেছি।
হস্তক্ষেপ নয়, ইইউ প্রতিনিধিদের কাছ থেকে সহযোগিতা চেয়েছেন বলেও জানান অলি। আমি বলেছি, আমরা আপনাদের কোনো হস্তক্ষেপ চাই না। তবে সহযোগিতা চাই। ভোটকেন্দ্রে যাওয়া প্রত্যেকের জন্মগত অধিকার। ভোট দেওয়া তার জন্মগত অধিকার। কে কাকে ভোট দেবে সেটা তার ব্যক্তিগত বিষয়। ওই জায়গায় যেন কেউ হস্তক্ষেপ করতে না পারে। অলি ইইউ প্রতিনিধিকে আরও জানিয়েছেন, বড় বড় ইয়াবা ব্যবসায়ীরা নির্বাচন নিয়ন্ত্রণ করছে। আমি এটাও বলেছি যে, এখানে ইয়াবা ব্যবসায়ী যারা আছে তারাই ভোট নিয়ন্ত্রণে অনেকাংশে কাজ করছে। চট্টগ্রামে যারা বড় বড় ইয়াবা ব্যবসায়ী আছে, তাদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা নেননি।
প্রসঙ্গত চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী অলি আহমদের ছাতা মার্কার সমর্থনে গণসংযোগ করতে গিয়ে হামলায় আহত হন তার পুত্র অধ্যাপক ওমর ফারুক।



 

Show all comments
  • মুহাম্মদ মাহবুবর রহমান ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৪ এএম says : 0
    রাষ্ট্রীয়ভা‌বে য‌দি ‌ফেসবু‌কে/ অনলাই‌নে ভোট দেওয়ার ব্যবস্থা থাক‌তো তাহ‌লে দাঙ্গা হাঙ্গামা,বাঁধা থে‌কে সাধারণ মানুষ স্বস্তি পেত।
    Total Reply(0) Reply
  • Kamal Hossain ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৫ এএম says : 0
    ফেসবুক বলেছে, যে নয়টি পেইজ ও ৬টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে, সেগুলোতে বাংলাদেশের বর্তমান সরকারের পক্ষে এবং বিরোধীদের বিপক্ষে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছিল। ফেসবুক জানায়, বন্ধ হওয়া পেজগুলোর মধ্যে একটির ফলোয়ার সংখ্যা ছিল ১১ হাজার ৯০০ জন। বন্ধ হওয়া পেজগুলো বুস্ট করতে (বিজ্ঞাপন বাবদ) ৮০০ মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। এখানে ২০১৭ সালের জুলাইয়ে প্রথম বুস্ট করা হয়। আর সর্বশেষ গত নভেম্বরে বুস্ট করা হয়েছে।
    Total Reply(0) Reply
  • Sohel Hosaain ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৭ এএম says : 0
    ঠিক বলেছেন। এমন গৃহযুদ্ধ বাধবে মানুষ রুপি জানোয়ার, ধান্ধাবাজ সব নির্মূল হয়ে যাবে। দেশ বাকশাল মুক্ত হবে।
    Total Reply(0) Reply
  • Abdullal Mamun ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৯ এএম says : 0
    ধরা যাবে না ছোঁয়া যাবে না বলা যাবে না কথা রক্ত দিয়ে পেলাম শালার এমন স্বাধীনতা! যার পিছনে জানটা দিলাম যার পিছনে রক্ত সেই রক্তের বদল দেখো বাঁচাই কেমন শক্ত, ধরা যাবে না ছোঁয়া যাবে না বলা যাবে না কথা রক্ত দিয়ে পেলাম শালার মরার স্বাধীনতা! বাঁচতে চেয়ে খুন হয়েছি বুলেট শুধু খেলাম উঠতে এবং বসতে ঠুঁকি দাদার পায়ে সেলাম, ধরা যাবে না ছোঁয়া যাবে না বলা যাবে না কথা রক্ত দিয়ে পেলাম শালার আজব স্বাধীনতা! অবৈধ লীগ দিয়ে ধ্বংস করলো সোনার বাংলাদেশ। একমত
    Total Reply(0) Reply
  • MB Sampad ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৯ এএম says : 2
    এদেশে আর কোন যুদ্ধই হবেনা, যা হবে তা হল ফেসবুক যুদ্ধ। ‍যত হাউকাউ সব ফেসবুকে।
    Total Reply(0) Reply
  • Mh Ahmed ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৯ এএম says : 0
    এর দায় নির্বাচন কমিশন ও সরকার নিতে হবে।
    Total Reply(0) Reply
  • Md Dewan Dewan ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৫০ এএম says : 0
    এই আশঙ্কা সবাই করছে , আওয়ামী সরকার ভাবতেছে ৫ জানুয়ারির মতো একটা যেনতেন নির্বাচন করে সরকার গঠন করে ফেলবে। তাদের শুভ বুদ্ধির উদয় হউক।
    Total Reply(0) Reply
  • Shertaz Khan ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৫০ এএম says : 0
    ক্ষমতার লিপ্সায় রাজনৈতিক দলগুলোর যে হাঙ্গামা, মারামারি, ঘায়েল করার নানা কৌশল তাতে বোঝা যাচ্ছে একদল চিরস্থায়ী ক্ষমতায় থাকার কৌশল আর বিজয়ী হলে প্রতিপক্ষকে নির্মুল করার পরিকল্পনা। অন্যদল আবার তাদের (বিরোধী দল)নানামুখী হামলার দ্বারা হত্যার স্বীকার হবার সম্ভাবনা যা উদ্বেগের কারন। এদেশের রাজনৈতিক নেতাদের মনে পরমতসহিষ্ণুতার ভীষণ অভাব যা ইদানিং পরিলক্ষিত হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Ahmed Moha ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৫১ এএম says : 0
    Sostho nirbachon hole awamijot 11 asoner beshi pawar kono somvhabona nai.. aunekey bolche b n per batil hoa 15 ta ason soho jog korle 27 ta hotee paree ...
    Total Reply(0) Reply
  • Mahela Begum ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৫১ এএম says : 0
    সেক্ষেত্রে বাংলাদেশ হবে দ্বিতীয় কাশ্মির। দেশে তখন কোন প্রধানমন্ত্রী থাকবে না; থাকবে মুখ্যমন্ত্রী।
    Total Reply(0) Reply
  • Shamim Hossain ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৫২ এএম says : 0
    ক্ষমতাধারীরা দেশের মানুষকে জিন্মি করে রেখেছে।এখনো প্রত্যেক ভোটার মনে করে ১০০% ভোট কেন্দ্র দখল হয়ে যাবে।ভোটাররা ভোট দিতে পারবে না। ভয়ভীতি, ধরপাকড় লাগামহীন ভাবে বেড়েই চলছে।মনে হচ্ছে ক্ষমতাশীন ছাড়া বাকী সব জনগন অপরাধী।
    Total Reply(0) Reply
  • Tanvirhassan Jasim ২২ ডিসেম্বর, ২০১৮, ১:৫৩ এএম says : 0
    আওয়ামী লীগ পুলিশ ওরা চাচ্ছে না দেশে কোন সুষ্ঠু নির্বাচন হউক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ