Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইভিএমের ছয় আসনে ভোটের আগে স্মার্টকার্ড বিতরণের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ছয় আসনে ভোটের আগে স্মার্টকার্ড বিতরণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, খুলনা-২, রংপুর-৩ ও সাতক্ষীরা-২ আসনে ইলেকট্্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ছয় আসনের ভোটরদের মধ্যে যারা স্মার্ট কার্ড পাননি অগ্রাধিকার ভিত্তিতে তাদের কার্ড দেয়ার নির্দেশ দেয়া হয়। গতকাল শুক্রবার জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপ-পরিচলক মোহাম্মদ মোশারফ হোসেন সাক্ষারিত এ সংক্রান্ত চিঠি ছয় নির্বাচনী আসনের রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনে আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কোন ভোটারের আঙ্গুলের ছাপ না পাওয়া গেলে স্মার্ট কার্ড ব্যবহারের ফলে ভোটারের আঙ্গুলের ছাপ মেলানো সহজ হয়। তাই এই ছয়টি আসনে অধিকাংশ ভোটারের হাতে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। উক্ত ছয়টি আসনের প্রস্তুতকৃত স্মার্ট কার্ড বিতরণ করা হয়েছে। কিন্তু অনেক ভোটারের তথ্যে ত্রুটি থাকার কারণে স্মার্ট কার্ড করা সম্ভব হয়নি। তাদের স্মার্ট কার্ড মুদ্রণ করে ছয়টি আসনে প্রেরণ করা হয়েছে। চিঠিতে বলা হয়, উপজেলা/থানা নির্বাচন অফিসের কোন একটি স্থান হতে ভোটারের আইরিশ ও টেন ফিঙ্গার নিয়ে একটি স্লিপ দেবেন এবং এই স্লিপ ইভিএম ভোটকেন্দ্রসমূহের যে দুইটি স্থানে ডেমোস্ট্রেশন চলছে। সে সকল স্থান থেকে ভোটারদের স্মার্ট কার্ড প্রদান করার ব্যবস্থা করতে হবে। এছাড়াও ভোটাররা উপজেলা/থানা নির্বাচন অফিসে আইরিশ ও টেন ফিঙ্গার দিয়ে ইভিএম ভোটকেন্দ্রের ডেমোস্ট্রেশন স্থান হতে স্মার্টকার্ড নিতে পারবেন। এসব তথ্য ভোটারদের জানানোর জন্য প্রচারের ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ