Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ষোড়শ সংশোধনী নিয়ে রায় ঐতিহাসিক রিজভী

প্রকাশের সময় : ৭ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেওয়া হাইকোর্টের রায়কে ঐতিহাসিক বলে অভিহিত করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
রিজভী আহম্মেদ বলেন, গতকাল (বৃহস্পতিবার) হাইকোর্ট যে রায় দিয়েছেন, সেটা ঐতিহাসিক ও মনুমেন্টাল, যা যুগান্তকারী হিসেবে অভিহিত হবে। তাই দেশের সর্বস্তরের মানুষের ন্যায় বিএনপি এ রায়কে সাধুবাদ জানাচ্ছে।
তিনি বলেন, হাইকোর্ট ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে যে রায় দিয়েছেন তাতে করে বিচার বিভাগের মর্যাদা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি উচ্চ আদালতের প্রতি সাধারণ মানুষের আস্থা দৃঢ় হলো। তেমনি ন্যায়বিচার পাওয়া সুগভীরভাবে নিশ্চিত হলো।
দুঃশাসনের বিরুদ্ধে ন্যায়বিচার মিলবে এমন প্রত্যাশা করে তিনি বলেন, ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করা যেন দুঃশাসনের সময়ে ন্যায়বিচার পাওয়া ক্ষেত্র তৈরি হওয়া। সংসদের হাতে বিচারক অপসারণ ক্ষমতা থাকলে যে দল সংখ্যাগরিষ্ঠ থাকে তখন বিচারকদের তাদের অপব্যবহারের শিকার হতে হয়। এমনকি প্রেসিডেন্টের হাতে থাকলেও রাজনৈতিক কারণে বিচারক হেনস্থা হতে পারেন, কেননা প্রেসিডেন্টে একটি রাজনৈতিক দল থেকে নির্বাচিত করা হয়। কিন্তু সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে থাকলে বিচারকরা স্বাধীনভাবে কাজ করতে পারে তাদের কাছ থেকে ন্যায় বিচার প্রত্যাশা করা যায়। সত্যিকার অর্থে হাইকোর্টের দেওয়া এ রায় ন্যায় বিচার প্রতিষ্ঠিত হওয়ার পদক্ষেপ।
তিনি অভিযোগ করেন, বর্তমান সংসদ সেমি বাকশাল নয় পূর্ণাঙ্গ বাকশাল সংসদ। ২০১৪ সালে ভোটারবিহীন নির্বাচনে ক্ষমতায় এসে বর্তমান শাসকদল এই ষোড়শ সংশোধনী আইন পাস করে।
হাইকোর্টের দেওয়া এ রায় উচ্চ আদালতে টিকবে না আইনমন্ত্রী আনিসুল হক এমন বক্তব্য প্রসঙ্গে রিজভী বলেন, বর্তমান শাসকদল আওয়ামী লীগ বিচার ব্যবস্থা দিয়ে বিরোধী দল নির্মূল করতে চেয়েছিল। কিন্তু হাইকোর্টের এ রায়ে তাদের সে পদক্ষেপে ব্যতিক্রম গড়েছে তাই প্রতিক্রিয়া দেখিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ষোড়শ সংশোধনী নিয়ে রায় ঐতিহাসিক রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ