Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঠাকুরগাঁও-৩ হেভিওয়েট-তরুণ লড়াই

ছাইচাপা আগুনে জ্বলছে আ.লীগ : ফুরফুরে মেজাজে ঐক্যফ্রন্ট

এএইচ লিটন, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) থেকে : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

 ঠাকুরগাঁও-৩ পীরগঞ্জ-রাণীশংকৈল আসনে নির্বাচনী প্রচার জমে উঠেছে। শহর ছাড়িয়ে গ্রামাঞ্চল ছেয়ে গেছে পোস্টার ও ব্যানারে। নানা ছন্দ ও সুরে মাইকিং চলছে। এ আসেন মহাজোটের জাপা, ওয়ার্কার্স পার্টি, আওয়ামী লীগের ২ জন স্বতন্ত্র ও ঐক্যজোটের বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, ন্যাশনাল পিপলস পার্টিসহ ৮ জন প্রার্থী মাঠে রয়েছেন।
প্রার্থীদের পাশাপাশি দলীয় কর্মী ও সমর্থকরা মাঠ চষছেন। হেভিওয়েট প্রার্থীদের পাশাপাশি তরুণ প্রজন্মের মুখ ভোটযুদ্ধে নেমেছেন। হেভিওয়েট প্রার্থীরা তরুণ প্রার্থীদের নিয়ে হিমসিম খাচ্ছেন। এদিকে নৌকা প্রতীকের হ্যাট্রিক প্রার্থী ও আওয়ামী লীগের প্রবীণ প্রার্থীর অস্তিত্বের লড়াই চলছে। মহাজোট থেকে ৪ জন হেভিওয়েট প্রার্থী ভোটের মাঠে মরিয়া হয়ে প্রচার চালাচ্ছেন।
জাপার প্রেডিসিয়াম সদস্য ও সাবেক এমপি হাফিজ উদ্দীন আহম্মেদ লাঙ্গল, ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি ও বর্তমান এমপি অধ্যাপক ইয়াসিন আলী নৌকা, আওয়ামী লীগের জেলা সহ-সভাপতি ও সাবেক এমপি ইমদাদুল হক স্বতন্ত্র হিসেবে মটরগাড়ী নিয়ে ও তরুণ প্রজন্মের নতুন মুখ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ডিএন কলেজের অধ্যক্ষ গোপাল চন্দ্র রায় স্বতন্ত্র হিসেবে সিংহ প্রতীক নিয়ে নির্বাচন করছেন।
মহাজোট থেকে একাধিক প্রার্থী হওয়ায় কোন্দল প্রকাশ্যে চলে এসেছে। এতে করে কর্মী ও সমর্থকরা চরম বিপাকে পড়েছেন। হেভিওয়েটদের ধারণা ছিল এ আসনে মহাজোট থেকে একজন প্রার্থী থাকবেন। কিন্তু সময়ে পাল্টে যায় দ্বিধা বিভক্তি। ওয়ার্কার্স পার্টির বর্তমান এমপি ইয়াসিন আলী ও জাপার সাবেক এমপি হাফিজ উদ্দীনের মধ্যে আসনটি নিয়ে কেউ কাউকে ছাড় না দিতে নারাজ। আর শেষ মুহুর্তে স্থানীয় আওয়ামী লীগ নৌকা প্রতীক ও সাবেক এমপি ইমদাদুল হককে প্রার্থীতা দিতে বিক্ষোভ, আন্দোলন কর্মসূচি পালন করে। অবশেষে ওয়ার্কার্স পার্টির এমপি ইয়াসিন আলীকে নৌকা প্রতীক দেওয়া হয়।
নৌকা পেয়েই মাঠে প্রচার-প্রচারণায় তোপের মুখে পড়েছেন ইয়াসিন আলী। তিনি ভোটের মাঠে আতঙ্কিত হয়ে পুশিলের পাহারায় প্রচার চালাচ্ছেন। মহাজোটের জাপার প্রার্থী সাবেক এমপি হাফিজ উদ্দীন আহম্মেদ দলীয় প্রতীক লাঙ্গল নিয়ে ভোটে নেমেছেন। পাশাপাশি স্থানীয় আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের দাবি সাবেক এমপি ইমদাদুল হককে প্রার্থী ও নৌকা প্রতীক না দেওয়ায় তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মটরগাড়ী প্রতীক নিয়ে প্রচারে নেমেছেন।
এসব হেভিওয়েট প্রার্থীদের পাশে পাল্লা দিয়ে নির্বাচন করছেন তরুণ প্রজন্মের নতুন মুখ স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অধ্যক্ষ গোপাল চন্দ্র রায়। ভোটের মাঝে তরুণদের উৎফল্ল করেছেন। তিনি হাইকোর্ট থেকে প্রার্থিতা পেয়ে এখন ভোটের মাঠে আলোড়ন সৃষ্টি করে ওই সকল হেভিওয়েট প্রার্থীদের রীতিমত নাকানি চুবানি খাওয়াচ্ছেন। ফলে কোন্দল আর সঙ্কটে মহাজোট শরীকদল ও আওয়ামী লীগের মধ্যে ছাই চাপা আগুন জ্বলছে।
অপরদিকে তাদের কোন্দলে ফাঁকা মাঠে ঐক্যজোট তথা ২০ দলীয় প্রার্থী উপজেলা বিএনপির সভাপতি জাহিদুর রহমান ধানের শীষ প্রতীক নিয়ে ভোটের মাঠে ফুরফুরে রয়েছেন। তিনি তিনবার নির্বাচনে পরাজিত হয়ে এবার জয়ের আশা দেখছেন। দলের ও ঐক্যজোটের একজন প্রার্থী হওয়ায় কোন্দল না থাকায় ‘নো টেনশনে’ ভোটের মাঠে অবস্থান করছেন। তবে নেতাকর্মী ও সমর্থকরা পুলিশি গ্রেফতার আর মামলার ভয়ে অনেকেই আতঙ্কের মধ্যদিয়ে ভোটের প্রচার-প্রচারণা চালাচ্ছেন।
এছাড়া এ আসনে অন্যান্যদের মধ্যে কমিউনিস্ট পার্টির প্রভাত সমীর শাহজাহান আলম কাস্তে, ইসলামী আন্দোলন বাংলাদেশ নাজিম উদ্দীন হাতপাখা ও ন্যাশনাল পিপলস পার্টির শাফি আল আসাদ আম প্রতীক নিয়ে নির্বাচন করছেন। স্থানীয় বিশ্লেষকরা জানান, মহাজোট-শরীকদল ও আওয়ামী লীগের দুজন প্রার্থীসহ এই জোটের ৪ জন প্রার্থী নির্বাচন করায় কোন্দলে আসনটি কার ভাগ্যে যাচ্ছে এ নিয়ে বিশ্লেষণ চলছে।
এদিকে মহাজোট, শরীকদল, আওয়ামী লীগের তিন জন হেভিওয়েট প্রার্থীর সঙ্গে তরুণ মুখ গোপাল চন্দ্র রায় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। তিনি ফ্যাক্টর হওয়ায় বিএনপিধানের শীষ জাহিদুর রহমানের সঙ্গে আসল লড়াই নৌকা প্রতীক ইয়াসিন আলীর সঙ্গে হবে কিনা সেটি এখনও স্পষ্টভাবে ভোটের মাঠে উঠে আসেনি। এ আসনে পীরগঞ্জ পৌর শহরসহ ১০টি ইউনিয়ন ও রাণীশংকৈল পৌর শহরসহ ৬টি ইউনিয়নে তিন লাখ ১১ হাজার ১৮ জন ভোটার রয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ