Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এরশাদবিহীন জাপায় নিরুত্তাপ প্রচারণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৬ এএম

৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় ভোটযুদ্ধ নিয়ে এরশাদবিহীন জাতীয় পার্টিতে চলছে নিরুত্তাপ প্রচারণা। মূলত জাপাকে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী দলের মতোই ব্যাকেটবন্দী করায় প্রত্যাশিত আসন না পাওয়ায় সারাদেশের নেতাকর্মীরা নিজেদের গুটিয়ে নিয়েছেন। ঢাকাসহ যে সব আসনে লাঙ্গলের প্রার্থীদের প্রচারণা চলছে তা কার্যত পুলিশের ছত্রছায়ায়। ঢাকায় হাই ভোল্টেজে লাঙ্গলের প্রার্থীদের পক্ষ্যে ভোট চেয়ে গান বাজানো হচ্ছে। কিন্তু লাঙ্গলে সাধারণ মানুষের তেমন আগ্রহ নেই। দলের নেতারা বলছেন, অন্যদলের মুখাপেক্ষি হয়ে রাজনীতি করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। প্রতীক বরাদ্দের পর ১০ ডিসেম্বর সিংগাপুর গেছেন এরশাদ। তার আগে দলের পদচ্যুত মহাসচিব রুহুল আমিন হাওলাদারকে ‘চেয়ারম্যানের বিশেষ উপদেষ্টা’ করে সর্বময় ক্ষমতা দেয়া হয়। যার জন্য দলের নির্বাচনী ইশতেহার ঘোষণার সময় সিনিয়র কো চেয়ারম্যান রওশন এরশাদ, কো চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মশিউর রহমান রাঙ্গা উপস্থিত ছিলেন না।
জাপার মূলত ২৬টি আসন মহাজোট থেকে পেয়েছে। আর ১৪৫টি আসনে নিজস্ব প্রার্থী দিয়েছে। এসব আসনে নৌকা প্রতীকের প্রার্থী রয়েছে। ইতোমধ্যে রওশন এরশাদ ময়মনসিংহ-৮ এবং সেন্টু ঢাকা-১২ থেকে মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। দলের যারা মহাজোটের নমিনেশন পেয়েছেন তারা প্রচারণা চালালেও যারা উন্মুক্ত আসনের প্রার্থীদের হাতেগোনা কয়েকজন প্রচারণায় রয়েছেন। তবে এসব আসনে দলের কর্মীদের অনেকেই কেউ ধানের শীষ কেউ নৌকায় প্রচারণায় বিলীন হয়ে গেছেন।
এরশাদের অনুপস্থিতিতে ঢাকা-১৭ ও রংপুর-৩ আসনে নির্বাচনী প্রচারণা হচ্ছে। কিন্তু এসব প্রচারণায় সাধারণ ভোটার দূরের কথা দলীয় কর্মীদের তেমন উপস্থিতি নেই। ঢাকা-৬ আসনের কাজী ফিরোজ রশিদ ও ঢাকা-৪ আসনে আবু হোসেন বাবলা প্রচারণায় রয়েছেন। তবে তারা কার্যত পুলিশী সহায়তায় প্রচারণা চালাচ্ছেন। গতকাল কাজী ফিরোজ রশিদ সকালে তিনি পুরান ঢাকার পাতলাখান লেনে নিজের জন্য লাঙ্গলে ভোট চান। এরপর সেন্ট্রাল গার্লস স্কুলে এক মহিলা সমাবেশে বক্তব্য রাখেন। পরে লক্ষীবাজার ও ধোলাইখাল, ভিক্টোরিয়া পার্কে আয়োজিত সমাবেশে তিনি বক্তব্য রাখেন। ঢাকা-৪ আসনের মহাজোটের প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলা দিনভর নির্বাচনী প্রচারণা চালান। তিনি ধোলাইপাড়, জুরাইন, মীরহাজীরবাগ, জুরাইন রেলস্টেশন, শ্যামপুর বালুর মাঠ প্রচারণা চালান। ঢাকা-৫ আসনে মহাজোটের প্রার্থী রয়েছে। তবে জাতীয় পার্টির লাঙ্গল মার্কার প্রার্থী মীর আবদুস সবুর আসুদ দিনভর নির্বাচনী প্রচারণা চালান। গতকাল তিনি বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে ভোটারদের কাছে লাঙ্গল মার্কায় ভোট চান। প্রতিদিন ঢাকা-৫ নির্বাচনী এলাকায় লাঙ্গলের পক্ষ্যে প্রচারণা চলছে। ঢাকায় এ অবস্থা দেখা গেলেও সারাদেশে লাঙ্গলের প্রার্থীদের গণসংযোগ তেমন চোখে পড়ছে না। ##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ