Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : আমার মা ইসলামী আইন মোতাবেক সম্পত্তির সুষ্ঠু বন্টন করতে চাইলেও আমার ভাই বারংবার তার অংশ প্রত্যাখ্যান করছে। এমতাবস্থায় করণীয় কি? আমার আম্মা কি নিজের পুত্র বেঁচে থাকতে অন্য কোন মাহরামের সঙ্গে হজ্জে যেতে পারবেন?

আমিনা আহমেদ
উত্তরা, ঢাকা

প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:১৫ এএম

উত্তর : আপনার মা যদি ইসলামী আইন মোতাবেক সম্পত্তি বণ্টন করতে চান, তাহলে তা একদম সঠিক আছে। আপনার ভাই তা মানতে বাধ্য। ইচ্ছামতো সে বেশি নিতে পারে না। খুশি হয়ে কম নিতে পারে। আমাদের জানা নেই সে কি করতে চাচ্ছে। এমতাবস্থায় আপনাদের উচিত শরীয়তের ওপর মজবুত থাকা। এরপর যদি নিজেরা কোনোরূপ সমঝোতায় আসতে চান, তাহলে সমাজ ও আইনের লোক সাথে নিয়ে তা করতে পারেন। তবে, শরীয়তের বাইরে যাওয়া ঠিক হবে না। নিজের পুত্র বেঁচে থাকতেও অন্য কোনো শরীয়ত অনুমোদিত তথা মাহরাম ব্যক্তিকে সাথে নিয়ে হজ্জ করতে কোনো সমস্যা নেই।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Kawsar ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৬ পিএম says : 0
    উপরের সমাধান সুন্দর হয়ে।
    Total Reply(0) Reply
  • আসলাম ২৪ ডিসেম্বর, ২০১৮, ৮:৪২ পিএম says : 0
    আমি কোরআন জানিনা এবং বুঝিনা, বিভিন্ন জন বিভিন্ন ওয়াজ করে শুনি, কেউ বলে নারী নেত্রীত্ব হারাম, কেউ বলে সমস্যা নেই, তা ইসলামের দিক থেকে কি নারী নেত্রিত্ব করা যাবে কি? সঠিক কোনটা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন :

৩ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ