Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এরশাদ কবে ফিরবেন কেউ-ই জানেন না

জাপার নির্বাচনী ইশতেহার ঘোষণা আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ কবে দেশে ফিরবেন কেউই জানেন না। দলের নেতাকর্মীদের জানানো হয়েছে, এরশাদকে সিংগাপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। কবে ফিরবেন তা স্পষ্ট করা হয়নি। এরশাদের অনুপস্থিতিতে জাতীয় পার্টির প্রার্থীরা নির্বাচনী প্রচারণায় নেমেছেন। কেউ কেউ নির্বাচন মাঠে না থাকার ঘোষণা দিয়েছেন।
মহাজোটের বাইরে যাদের লাঙ্গলের প্রার্থী করা হয়েছে; তাদের অনেকেই ঘরে বসে রয়েছেন। এরই মধ্যে কয়েকজন প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। এমনকি রওশন এরশাদ ময়মননিংহের দুটি আসনের একটি থেকে মনোনয়ন প্রত্যাহার করেছেন। কেউ কেউ খরচ নেয়ার বিনিময়ে প্রভাবশালী প্রার্থীদের প্রতি সমর্থন দেয়ার জন্য মুখিয়ে রয়েছে। এ অবস্থায় আজ চেয়ারম্যানের বনানী কার্যালয় ‘রজনীগন্ধা’য় জাতীয় পার্টির নির্বাচনী ইশতেহার ঘোষণা করা হবে।
ইশতেহার মূলত ‘যেই লাউ সেই কদু’র মতোই। ১৮ দফা কর্মসূচির সঙ্গে প্রদেশসহ কিছু চটকদার বিষয় যোগ করা হয়েছে। ইশতেহার ঘোষণা করবেন চেয়ারম্যানের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত বিশেষ সহকারি এবিএম রুহুল আমিন হাওলাদার। মহাসচিব পদ হারিয়ে এক সাপ্তাহের মাথায় ‘চেয়ারম্যানের বিশেষ সহকারি’ পদে বসে হাওলাদার ইতোমধ্যে বেগম রওশন এরশাদ ও জিএম কাদেরকে কোনঠাসা করে ফেলেছেন।
উল্লেখ্য, এরশাদ নির্বাচনের আগে দেশে ফিরবেন কিনা তা নিয়ে দলের প্রার্থী ও নেতাকর্মীরা সংশয়ে রয়েছেন। তারা বলছেন, স্যার (এরশাদ) ২০০১ সালের নির্বাচনের পর বিদেশ গিয়ে ৬ মাস পর দেশে ফিরেছেন। তিনি আওয়ামী লীগের উপর অসন্তুষ্ট। নির্বাচনের সময় তিনি ঝামেলা করতে পারেন সে জন্য মঞ্জুর হত্যা মামলা ঝুলিয়ে রাখা হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, এরশাদ প্রার্থী মনোনয়নে যে বাণিজ্য করেছেন; সে অর্থ যাতে খরচ করতে না হয় সে জন্যই বিদেশে রয়েছেন। দেশে ফিরলেও ভোটের শেষ সময়ে তিনি ফিরবেন। অবশ্য নতুন মহাসচিব মশিউর রহমান রাঙ্গা দলীয় প্রার্থীদের জানিয়েছেন এরশাদ তহবিল নিয়ে বিদেশ গেছেন। প্রার্থীদের দেয়ার মতো অর্থ পার্টির তহবিলে নেই।
রংপুর-৩ ও ঢাকা-১৭ আসনের প্রার্থী এরশাদ বিদেশ থাকাবস্থায় জাতীয় পার্টির ২০ সদস্যের নির্বাচন মনিটরিং সেল গঠন করা হয়েছে। প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন খানকে নির্বাচন মনিটরিং সেলের আহ্বায়ক আর সদস্য সচিব করা হয়েছে প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপাকে।
কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন- ফয়সল চিশতী, মো. শফিকুল ইসলাম সেন্টু, আলমগীর শিকদার লোটন, নুরুল ইসলাম নুরু, মো. আরিফুর রহমান খান, আমানত হোসেন আমানত, শফিউল্লাহ শফি, মোস্তাফিজুর রহমান নাঈম, সাইফুল ইসলাম পিটু, মো. হেলাল উদ্দিন, সুলতান মাহমুদ, এমএ রাজ্জাক খান, গোলাম মোস্তফা, কাজী আবুল খায়ের, সুমন আশরাফ, সৈয়দ মো. ইফতেখার আহসান হাসান, মো. মিজানুর রহমান মিরু, খন্দকার দেলোয়ার জালালী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ