Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

খন্দকার মোশাররফের বিরুদ্ধে কুমিল্লায় রাষ্ট্রদ্রোহ মামলা

চৌদ্দগ্রাম (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য কুমিল্লা-১ ও ২ আসনে দলের প্রার্থী ড. খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে আইএসআই এজেন্টের ফোনালাপের ঘটনায় থানায় রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ করা হয়েছে। অভিযোগ করেছেন কুমিল্লা-১ আসনে খন্দকার মোশাররফের প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগ প্রার্থী মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়ার ছেলে ও দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন। বুধবার রাতে দাউদকান্দি মডেল থানায় এ অভিযোগ করা হয়। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অভিযোগ গ্রহণ করেন। অভিযোগে বলা হয়, ড. খন্দকার মোশাররফ (৭৩), পিতা মৃত খন্দকার আশরাফ হোসেন পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে কথা বলে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ষড়যন্ত্র করছেন। এটি রাষ্ট্রদ্রোহিতার শামিল।
প্রসঙ্গত, খন্দকার মোশাররফের সঙ্গে আইএসআই এজেন্টের কথোপকথনের একটি অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। থাইল্যান্ডভিত্তিক নিউজ পোর্টাল এশিয়ান ট্রিবিউন কথোপকথনের এ সংবাদ ছেপেছে। তাদের দাবি-মেহমুদ নামে ওই ব্যক্তি পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) কর্মকর্তা।
মোহাম্মদ আলী সুমনের অভিযোগ, বিএনপি স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে আইএসআইয়ের এজেন্ট মেহমুদের যে কথোপকথন তাতে স্পষ্টত:ই বোঝা যায়- তিনি ভোটে জয়ী হতে ষড়যন্ত্র করে রাষ্ট্রবিরোধী অপরাধ করেছেন। সুমনের অভিযোগে আরও বলা হয়েছে, খন্দকার মোশাররফ ও আইএসআইয়ের কথোপকথন ১১ ডিসেম্বর এশিয়ান ট্রিবিউন ও ১২ ডিসেম্বর ডিবিসি নিউজে প্রকাশ হয়। এতে শোনা যায়, বিবাদী পাকিস্তানি গোয়েন্দা সংস্থার প্রতিনিধির সঙ্গে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা করেছেন। নির্বাচনে বিজয়ী হতে চীনকে ম্যানেজ করে দিতে বলেন মোশাররফ। বিদেশি শক্তির সহায়তা চেয়ে তিনি রাষ্ট্রদ্রোহ অপরাধ করেছেন। তিনি অভিযোগে লেখেন- রাষ্ট্রের সার্বভৌমত্বের বিরুদ্ধে বিদেশি গোয়েন্দা সংস্থার সঙ্গে ষড়যন্ত্র করায় আমি সংক্ষুব্ধ হয়ে মামলা করার জন্য থানায় অভিযোগ করলাম। ড. মোশাররফ হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রাপ্তির বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন দাউদকান্দি মডেল থানার ওসি আলমগীর হোসেন।
এদিকে বিভিন্ন গণমাধ্যমে ড. খন্দকার মোশাররফের ওই কথোপকথন এরই মধ্যে ভাইরাল হয়ে পড়েছে। তবে মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও এ বিষয়ে ড. খন্দকার মোশাররফ হোসেনের বক্তব্য জানা যায়নি। ফোনালাপের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। এশিয়ান ট্রিবিউন দাবি করছে, ৭ মিনিটের ফোনালাপের বিষয়ে তাদের কাছে তথ্যপ্রমাণ রয়েছে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ফাঁস হওয়া ফোনালাপে বিএনপিকে জয়ী করতে আইএসআইয়ের কাছে খন্দকার মোশাররফকে সাহায্য চাইতে শোনা যায়। এ জন্য একপর্যায়ে তিনি চীনকে ম্যানেজ করার জন্য মেহমুদের কাছে সাহায্য চান। তবে মেহমুদ তার জবাবে জানান, চীনের সঙ্গে বিএনপিকে সাহায্যের ব্যাপারে তাদের (আইএসআই) যোগাযোগ চলছে। বিএনপির এ নেতাকে আইএসআইয়ের বিশ্বস্ত বন্ধু বলে আখ্যায়িত করেন। খন্দকার মোশাররফও তাদের বন্ধু হয়েই থাকতে চান বলে মেহমুদকে আশ্বস্ত করেন।
এর আগে গতমাসে ড. মোশাররফ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীনের ফোনালাপ ফাঁস হয়। এতে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে বিএনপির আসন বণ্টন নিয়ে নিজের বিরক্তির কথা প্রকাশ করেন মোশাররফ। এ নিয়ে বিব্রত হয় বিএনপি

মুখ খুললেন খন্দকার মোশাররফ

কুমিল্লা-১ ও ২ আসনে বিএনপি প্রার্থী ও দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘আমার ভাবমর্যাদা ক্ষুন্ন ও নির্বাচনি প্রচারে বিঘ্ন সৃষ্টি করার লক্ষ্যে আমাকে জড়িয়ে মিথ্যা ও বানোয়াট ফোনালাপের ভিডিও প্রকাশ ও প্রচার করা হচ্ছে। আমাকে বিব্রত করার চেষ্টা করা হচ্ছে।’ বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলেন খন্দকার মোশাররফ।
বিজ্ঞপ্তিতে মোশাররফ বলেন, ‘সম্প্রতি বিভিন্ন সোশ্যাল মিডিয়া, অনলাইন ও গণমাধ্যমে থাইল্যান্ডভিত্তিক নিউজ পোর্টাল ট্রিবিউনের বরাত দিয়ে আমার সঙ্গে জনৈক মেহমুদের কথোপকথনের একটি বানোয়াট ফোনালাপের ভিডিও প্রচার করা হচ্ছে। ভিডিওটি আমার ভাবমর্যাদা নষ্ট, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারকাজে বিঘ্ন ও আমাকে বিব্রত করতে রাজনৈতিক হীন উদ্দেশ্যে প্রচার করা হচ্ছে। এটি অনভিপ্রেত। এই ভিডিওটি হীন উদ্দেশ্যে সৃষ্টি করা হয়েছে।’ তিনি বলেন, ‘জনৈক মেহমুদ নামের ব্যক্তিকে আমি চিনি না বা ভিডিওতে কথিত আইএসআই’র কোনও ব্যক্তি বা কর্মকর্তাকেও চিনি না। কথিত এই ব্যক্তির সঙ্গে বা আইএসআই’র কোনও কর্মকর্তার সঙ্গে কখনও আমার এ ধরনের কথোপকথন হয়নি।’
বিজ্ঞপ্তিতে বিএনপির এই নেতা বলেন, ‘আমি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১ ও ২ আসনে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী। নির্বাচনি প্রচারকাজে ব্যস্ত থাকায় প্রেসব্রিফিং করে উক্ত বিষয়ে প্রতিবাদ করতে পারছি না। এমতাবস্থায় উদ্দেশ্যপ্রণোদিত ফোনালাপের ভিডিও প্রচার করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সব মহল ও ব্যক্তির প্রতি অনুরোধ জানাচ্ছি।’ - বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ