Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিপাইনের ব্যাংক খাত ঠেকাতে প্রয়োজন বিদেশী বিনিয়োগ

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ ফিলিপাইনের সবচেয়ে বড় ব্যাংকগুলোর কয়েকটিই ধনী পরিবার নিয়ন্ত্রিত। এর মধ্যে সেদেশে কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছে কিছু বিদেশি ব্যাংক। এ কারণে স্থানীয় ব্যাংকিং খাতে প্রতিযোগিতা বাড়ছে। এ অবস্থায় ফিলিপাইনের ব্যাংকগুলোর টিকে থাকতে যেমন বিদেশি পুঁজি প্রয়োজন, তেমনি প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধির কৌশলও রপ্ত করতে হবে। ফিলিপাইনের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা এ মত প্রকাশ করেছে। খবর বুমবার্গ।
ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নেস্তর এসপেনিলা সম্প্রতি দেয়া এক সাক্ষাতকারে বলেন, ‘শুধুমাত্র অভ্যন্তরীণ সম্পদ ব্যবহার করে ব্যাংকগুলো যদি প্রবৃদ্ধি অর্জন করতে চায় তাহলে তাদের জন্য আমার শুভকামনা রইল। আমি মনে করি যেসব ব্যাংক বর্তমানে মালিকানাধীন রয়েছে তাদের আরো উদার দৃষ্টিভঙ্গী আনতে হবে। অন্যথায় একসময় এদের কার্যক্রম স্থবির হয়ে পড়বে।’
সম্প্রতি ফিলিপাইনের ব্যাংকগুলো বিদেশি প্রতিদ্ব›দ্বীদের থেকে নতুন মাত্রার প্রতিযোগিতার মুখে পড়েছে। এর মধ্যে জাপানের সুমিতমো মিতসুই ফিন্যান্সিয়াল গ্রæপ ও সিঙ্গাপুরের ইউনাইটেড ওভারসীস ব্যাংকসহ মোট ছয়টি বিদেশি ব্যাংক ম্যানিলায় কার্যক্রম চালুর অনুমোদন পেয়েছে। ২০১৪ সালে ফিলিপাইন সরকার বিদেশি বিনিয়োগের নীতিমালা শিথিল করলে এই ব্যাংকগুলো ফিলিপাইনের বাজারে প্রবেশের সুযোগ পায়। দেশটির কিছু ব্যাংক বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে জোটও বাঁধছে। সিকিউরিটি ব্যাংক করপোরেশন এর মধ্যে উল্লেখযোগ্য। চলতি মাসেই ব্যাংকটি জাপানের মিতশুবিশি ইউএফজে ফিন্যান্সিয়াল গ্রæপের কাছে নিজেদের ২০ শতাংশ শেয়ার বিক্রির চুক্তি করেছে।
কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা এসপেনিলা বলছেন আরো পুঁজি আকর্ষণের পাশাপাশি ব্যবস্থাপনাগত নতুন দক্ষতা অর্জনে অন্যরাও সিকিউরিটি ব্যাংককে অনুসরণ করতে পারে। কেন্দ্রীয় ব্যাংক পুঁজি ও ঝুঁকির মানদÐে আন্তর্জাতিক নীতি গ্রহণ করায় ফিলিপাইনের ব্যাংক খাতে প্রতিযোগিতা বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইনের ব্যাংক খাত ঠেকাতে প্রয়োজন বিদেশী বিনিয়োগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ