Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাইকোর্টের আদেশ স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ঢাকা-২০ আসনে বিএনপির প্রার্থী তমিজ উদ্দিনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেয়া সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। গতকাল বুধবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে শুনানির জন্য আপিল বিভাগে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশদেন। ফলে তমিজ উদ্দিনের নির্বাচনের পথ খুললো বলে জানিয়েছেন তার আইনজীবীরা। আদালতে তমিজউদ্দিনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, রুহুল কুদ্দুস কাজল ও সানজিত সিদ্দিক। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। তমিজউদ্দিন ধামরাই উপজেলা চেয়ারম্যান পদ থেকে ২৮ নভেম্বর পদত্যাগপত্র জমা দেন। তবে, তা গৃহীত হওয়ার আগেই তিনি মনোনয়নপত্র জমা দেন। রিটার্নিং কর্মকর্তা ২ ডিসেম্বর তা বাতিল করেন। এর বিরুদ্ধে তিনি আপিল করলে ইসি ৬ ডিসেম্বর আপিল মঞ্জুর করে বৈধ প্রার্থী ঘোষণা করে। এর আগে ইসির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই আসনের আওয়ামী লীগের প্রার্থী বেনজীর আহমেদ। ওই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট ইসির সিদ্ধান্ত স্থগিত করেন। এর বিরুদ্ধে আপিল করেন তমিজউদ্দিন। ওই আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বারজজ আদালত এই আদেশে দেন।
আফজালকে ধানের শীষ প্রতীক দেয়ার নির্দেশ: ময়মনসিংহ-১ আসনের বিএনপি প্রার্থী আফজাল এইচ খানের মনোনয়ন গ্রহণ করে প্রতীক বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি তারিকুল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর বেঞ্চ এ আদেশ দেন। আফজাল এইচ খান নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।
মোসাব্বেরের মনোনয়নপত্র প্রতীক দেয়ার নির্দেশ: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোসাব্বেরের মনোনয়নপত্র গ্রহণ করে প্রতীক বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন জেড আই খান পান্না ও মো. বদিউজ্জামান টপাদার। এছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ