Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে ভোট প্রচারের পাশাপাশি জনমনে শঙ্কা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ সংসদ নির্বাচনে প্রচারণার পনের দিন সময় বাকি থাকলেও এখনো ঐক্যফ্রন্টের অনেক প্রার্থী এলাকায় যেতেই পারেন নি। অপরদিকে জাতীয় পার্টি মহাজোটের ভেতরে ও জোটের সিদ্ধান্তের বাইরে দক্ষিণাঞ্চলের একাধিক আসনে প্রতিদ্ব›িদ্বতার লক্ষ্যে মনোনয়নপত্র দাখিল করে প্রতীক গ্রহণ করলেও বেশীরভাগ প্রার্থীই এখনো ভোটের মাঠে নেই। খোদ পার্টির মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদারের স্ত্রী রত্মা আমীন এখনো ভোটের প্রচারণায় নেই। তিনি বরিশাল-৬ আসনে মহাজোট প্রার্থী। গতকাল পর্যন্ত তিনি এলাকায় আসেন নি।
বরিশাল-১ আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী জহিরুদ্দিন স্বপন, ভোলা-২ আসনে হাফিজ ইব্রাহীম, তিন নম্বর আসনে মেজর(অবঃ) হাফিজ উদ্দিন আহমদ এখনো এলাকায় আসেননি। প্রচারণায় নেই বরিশাল-৩ আসনে মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টির প্রার্থী মাসুদ পারভেজ। তিনি জোটের সিদ্ধান্তের বাইরে দলীয় মনোনয়ন নিয়ে লাঙ্গল প্রতিকে প্রার্থী হয়েছেন। তবে আজকালের মধ্যেই মাসুদ পারভেজ এলাকায় পৌছে নির্বাচনী প্রচারণা শুরু করবেন বলে তার ঘনিষ্ঠজনেরা জানিয়েছেন। জহিরুদ্দিন স্বপনও আজকের মধ্যে এলাকায় আসছেন। মেজর হাফিজ ও হাফিজ ইব্রাহীমের বিষয়ে নিশ্চিত কিছু জানা না গেলেও তারা এলাকায় এসে প্রচারণায় অংশ নেবেন বলেও ঘনিষ্ঠজনেরা দাবি করেছেন।
তবে দক্ষিণাঞ্চলে নির্বাচনী প্রচারণায় এখন পর্যন্ত এগিয়ে আছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থীরা। দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত এ দলটির প্রার্থীদের মাইকযোগে প্রচারণায় ভোটারদের কান অনেকটাই ঝালাপালা। দক্ষিণাঞ্চলের ২১টি আসেনই এবার ইসলামী আন্দোলন প্রার্থী দিয়েছে। বর্তমান পীর ছাহেব হজরত মাওলানা রেজাউল করিম-এর ছোট ভাই মুফতি ফয়জুল করিম বরিশাল সদর আসনের প্রার্থী। নানা সুরের গজল নিয়ে দুপুর থেকেই মাইকযোগে তার পক্ষে ভোট প্রার্থনা করা হচ্ছে।
এদিকে বিএনপিসহ ঐক্যফ্রন্টের কিছু প্রার্থীও প্রচারণায় রয়েছেন। বরিশাল সদর আসনে বিএনপির মুজিবুর রহসান সারোয়ার ও আওয়ামী লীগের কর্নেল(অব.) জাহিদ ফারুখ শামিম প্রতিদিনই বরিশাল মহানগরীসহ সদর উপজেলার বিভিন্ন এলাকায় গসংযোগ ছাড়াও পথ সভা করছেন। সোমবার নগরীরর কাশীপুর বাজারে পথসভার মাধ্যমে সারোয়ার আনুষ্ঠানিক প্রচারনা শুরু করেন। গতকাল কালীজিরা বাজারে তিনি পথসভায় বক্তব্য রাখেন। আজ সকালে প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় করবেন সারেয়ার।
কর্নেল(অবঃ) শামীম নগরীর বিভিন্ন এলাকায় সিটি মেয়র ও দলীয় নেতৃবৃন্দকে নিয়ে গণসংযোগ করছেন। মূলত এ নগরীসহ সদর আসনের নির্বাচনী এলাকার ভোটার এবং সাধারণ মানুষের কাছে আওয়ামী লীগ প্রার্থী ততটা পরিচিত মুখ নন। ২০০৮-এর সংসদ নির্বাচনে পরাজিত হয়ে তিনি আর বরিশালবাসীর সাথে কোন যোগাযোগ রাখেন নি। ফলে এখন তিনি দলীয় নেতৃবৃন্দকে নিয়েই সাধারন মানুষের কাছে যাচ্ছেন।
এদিকে নির্বাচনী প্রচারণায় বরিশাল মহানগরীসহ গোটা দক্ষিণাঞ্চল ক্রমে নতুন সাজে সজ্জিত হচ্ছে। পোস্টার ব্যানার ঝুলতে শুরু করেছে গোটা দক্ষিণাঞ্চল যুড়ে। ফলে ছাপাখানাগুলোর চাকা ঘুরছে দিনরাত। বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের শতাধিক অফসেট প্রেসকর্মীদের দম ফেলারও সুযোগ কম। এ অঞ্চলের ২১টি আসনের ১২২জন প্রার্থী কম-বেশী পোস্টার-লিফলেট ছাপছেন। ফলে ছাপাখানাগুলোতে কাজ চলছে অবিরত।
তবে সব কিছুর উর্ধে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনী পরিবেশ এখনো নিশ্চিত না হওয়ায় শঙ্কিত দক্ষিণাঞ্চলের সাধারণ মানুষসহ ভোটারগনও। রাজনৈতিক পর্যবেক্ষক মহল একটি পরিপূর্ণ সুষ্ঠু নির্বাচনী পরিবেশ সৃষ্টির লক্ষে সব দল ছাড়াও নির্বাচন কমিশনসহ পুলিশ ও প্রশাসনের যথাযথ ভ‚মিকার অভাবকেও দায়ি করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ