Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

যশোরে জমজমাট ভোটের মাঠ

৬টি আসনে প্রার্থী ৩৭ ষ মহাজোট ও ঐক্যফ্রন্টের ১২ জন

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

কৃষি, শিল্প, ব্যবসা-বাণিজ্যে সমৃদ্ধ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মধ্যস্থল রাজনীতির প্রাণকেন্দ্র ও আন্দোলন সংগ্রামের পীঠস্থান হিসেবে পরিচিত স্বাধীনতার প্রবেশদ্বার অবিভক্ত বাংলার প্রথম জেলা যশোরে একাদশ জাতীয় সংসদ নির্বাচন বেশ জমে উঠেছে। যশোরের ৬টি সংসদীয় আসনের মোট প্রার্থী ৩৭ জন। এখনো পর্যন্ত ভোটের মাঠ কাঁপাচ্ছেন মহাজোট ও ঐক্যফ্রন্টের ১২জন প্রার্থী। তারা প্রতীক পেয়েই নির্বাচনের মাঠে নেমে পড়েছেন। দলীয় নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে গণসংযোগ ও পথসভা করছেন। এর বিপরীতে অন্য প্রার্থীদের খুব একটা দেখা মিলছে না। তবে তাদের কেউ কেউ দাবি করেছেন, সবেমাত্র প্রচার-প্রচারণা শুরু। আমরা ঠিকই মাঠে থাকবো সরবে-ই। ভোটপন্ডিত ও বিশ্লেষকদের মতে, যশোরের সব ক’টি আসনেই মূলতঃ মহাজোট ও ঐক্যফ্রন্টের মধ্যে দ্বিমুখী লড়াই হবে। এ দু’টি নির্বাচনী জোটের নেতা, কর্মী ও সমর্থকরা দিনরাত চষে বেড়াচ্ছেন ভোটের মাঠ। প্রার্থীরা হাঁটছেন জোরকদমে। সবমিলিয়ে ভোটের মাঠ বেশ জমজমাট হয়ে উঠেছে। 

মহাজোটের নেতা-কর্মীরা যশোরের ৬টির মধ্যে ৫টি আসন এলাকায় কিছুটা বেকায়দায় পড়েছেন মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করায়। যশোর-১ আসন বাদে বাকি ৫টি আসনেই লাঙ্গলের প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। আরো দু’টি আসনে মহাজোটের শরিক যুক্তফ্রন্টের দু’জন যশোর-৩ ও যশোর-৪ আসনে প্রতিদ্ব›িদ্বতা করছেন। এর মধ্যে যশোর-৪ আসনে সাবেক মন্ত্রী নাজিম উদ্দীন আল আজাদ রয়েছেন। মহাজোটের আওয়ামীলীগ প্রার্থী রণজিৎ রায়ের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে তাকে জনবিচ্ছিন্ন ও দুর্নীতিবাজ উল্লেখ করে মনোনয়ন না দেয়ার জন্য আহ্বান জানিয়েছিলেন মহাজোটের আরেক শরিক ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য বিশিষ্ট রাজনৈতিক নেতা ইকবাল কবীর জাহিদ। অবশ্য তিনি শেষ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। যশোর-৫ আসন মণিরামপুরে লাঙ্গলের প্রার্থী ছাড়া আওয়ামীলীগ নেতা, সাবেক ছাত্রনেতা কামরুল হাসান বারী আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হন। তিনি ট্রাক প্রতীক নিয়ে নির্বাচন করছেন।
মহাজোট ও ঐক্যফ্রন্টের যারা মুখোমুখি হয়েছেন, যশোর-১ (শার্শা) আসনে শেখ আফিল উদ্দিন (নৌকা) মফিকুল হাসান তৃপ্তি (ধানের শীষ), যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনে মেজর জেনারেল (অব.) নাছির উদ্দিন (নৌকা), আবু সাঈদ মুহাম্মদ শাহাদৎ হুসাইন (ধানের শীষ), যশোর-৩ (সদর) আসনে কাজী নাবিল আহমেদ (নৌকা), অনিন্দ্য ইসলাম অমিত (ধানের শীষ), যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর) আসনে রণজিত কুমার রায় (নৌকা), ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব (ধানের শীষ), যশোর-৫ (মণিরামপুর) আসনে স্বপন ভট্টাচার্য (নৌকা), মুফতি ওয়াক্কাস- (ধানের শীষ) ও যশোর-৬ (কেশবপুর) আসনে ইসমাত আরা সাদেক (নৌকা), আবুল হোসেন আজাদ (ধানের শীষ) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ