Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্বাচনে দুই দলের চূড়ান্ত প্রার্থী যারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ৭:৩৮ পিএম | আপডেট : ১২:০৯ এএম, ১২ ডিসেম্বর, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুই দলের চূড়ান্ত প্রার্থী যারা -

রংপুর বিভাগ: পঞ্চগড়-১ আসনে ব্যারিস্টার মোঃ নওশাদ জমির (ধানের শীষ) ও মাজহারুল হক প্রধান (নৌকা), পঞ্চগড়-২ আসনে ফরহাদ হোসেন আজাদ (ধানের শীষ) ও এড. নূরুল ইসলাম সুজন (নৌকা)। ঠাকুরগাঁও-১ আসনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ধানের শীষ) ও রমেশ চন্দ্র সেন (নৌকা), ঠাকুরগাঁও-২ আসনে জামায়াতের মাওলানা আব্দুল হাকিম (ধানের শীষ) ও দবিরুল ইসলাম (নৌকা), ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান জাহিদ (ধানের শীষ) ও ওয়ার্কার্স পার্টির ইয়াসিন আলী (নৌকা)। দিনাজপুর-১ জামায়াতের মাওলানা মোহাম্মদ হানিফ (ধানের শীষ) ও মনোরঞ্জনশীল গোপাল (নৌকা), দিনাজপুর-২ আসনে সাদিক রিয়াজ (ধানের শীষ) ও খালিদ মাহমুদ চৌধুরী (নৌকা), দিনাজপুর-৩ আসনে সৈয়দ জাহাঙ্গীর আলম (ধানের শীষ) ও ইকবালুর রহীম (নৌকা), দিনাজপুর-৪ আখতারুজ্জামান মিয়া (ধানের শীষ) ও আবুল হাসান মাহমুদ আলী (নৌকা), দিনাজপুর-৫ আসনে এজেডএম রেজওয়ানুল হক চৌধুরী (ধানের শীষ) ও মোস্তাফিজুর রহমান ফিজার (নৌকা), দিনাজপুর-৬ আসনে মোহাম্মদ আনোয়ারুল ইসলাম (ধানের শীষ) ও শিবলী সাদিক (নৌকা)।

নীলফামারী-১ রফিকুল ইসলাম (ধানের শীষ) ও আফতাব উদ্দিন সরকার (নৌকা), নীলফামারী-২ আসনে জামায়াতের মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মন্টু (ধানের শীষ) ও আসাদুজ্জামান নূর (নৌকা), নীলফামারী-৩ আসনে জামায়াতের মোহাম্মদ আজিজুল ইসলাম (ধানের শীষ) ও মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল (নৌকা), নীলফামারী-৪ আমজাদ হোসেন সরকার (ধানের শীষ) ও আহসান আদেলুর রহমান (নৌকা)।

লালমনিরহাট-১ আসনে মোঃ হাসান রাজিব প্রধান (ধানের শীষ) ও মোতাহার হোসেন (নৌকা), লালমনিরহাট-২ আসনে রোকন উদ্দিন বাবলু (ধানের শীষ) ও নুরুজ্জামান আহমেদ (নৌকা), লালমনিরহাট-৩ আসনে আসাদুল হাবিব দুলু (ধানের শীষ) ও গোলাম মোহাম্মদ কাদের (নৌকা)।

রংপুর-১ আসনে নাগরিক ঐক্যের শাহ মোঃ রহমতউল্লাহ (ধানের শীষ) ও মশিউর রহমান রাঙা (নৌকা), রংপুর-২ আসনে মোহাম্মদ আলী সরকার (ধানের শীষ) ও আবুল কালাম মোহাম্মদ আহসানুল হক (নৌকা), রংপুর-৩ আসনে রিটা রহমান (ধানের শীষ) ও এইচ এম এরশাদ (নৌকা), রংপুর-৪ আসনে মোহাম্মদ এমদাদুল হক ভরসা (ধানের শীষ) ও টিপু মুন্সি (নৌকা), রংপুর-৫ আসনে জামায়াতের গোলাম রব্বানী (ধানের শীষ) ও এইচ এন আশিকুর রহমান (নৌকা), রংপুর-৬ আসনে মোঃ সাইফুল ইসলাম (ধানের শীষ) ও শিরীন শারমিন চৌধুরী (নৌকা)।

কুড়িগ্রাম-১ আসনে সাইফুর রহমান রানা (ধানের শীষ) ও আসলাম হোসেন সওদাগর (নৌকা), জাতীয় পার্টির একেএম মোস্তাফিজুর রহমান, কুড়িগ্রাম-২ আসনে গণফোরামের আমসাআ আমিন (ধানের শীষ) ও জাতীয় পার্টির পনির উদ্দিন আহমেদ (নৌকা), কুড়িগ্রাম-৩ আসনে তাসভীর উল ইসলাম (ধানের শীষ) ও এম এ মতিন (নৌকা), কুড়িগ্রাম-৪ মো. আজিজুর রহমান (ধানের শীষ) ও জাকির হোসেন (নৌকা), রুহুল আমিন (জেপি) ।

গাইবান্ধা-১ আসনে জামায়াতের মাজেদুর রহমান সরকার (ধানের শীষ) ও জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী (নৌকা), গাইবান্ধা-২ আসনে আব্দুর রশিদ সরকার (ধানের শীষ) ও মাহবুব আরা গিনি (নৌকা), গাইবান্ধা-৩ আসনে জাতীয় পার্টি-জাফরের টিআইএম ফজলে রাব্বি (ধানের শীষ) ও ইউনুস আলী সরকার (নৌকা), গাইবান্ধা-৪ আসনে ফারুক কবির আহমেদ (ধানের শীষ) ও মনোয়ার হোসেন চৌধুরী (নৌকা), গাইবান্ধা-৫ আসনে ফারুক আলম সরকার (ধানের শীষ) ও এড. ফজলে রাব্বী মিয়া (নৌকা)।

রাজশাহী বিভাগ: জয়পুরহাট-১ আসনে ফজলুর রহমান (ধানের শীষ) ও শামশুল আলম দুদু (নৌকা), জয়পুরহাট-২ আসনে আবু ইউসুফ মো. খলিলুর রহমান (ধানের শীষ) ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন (নৌকা)।

বগুড়া-১ আসনে কাজী রফিকুল ইসলাম (ধানের শীষ) ও আব্দুল মান্নান (নৌকা), বগুড়া-২ আসনে নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না (ধানের শীষ) ও জাতীয় পার্টির শরিফুল ইসলাম জিন্নাহ (নৌকা), বগুড়া-৩ আসনে মাছুদা মোমিন (ধানের শীষ) ও জাতীয় পার্টির নূরুল ইসলাম তালুকদার (নৌকা), বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন (ধানের শীষ) ও জাসদের একেএম রেজাউল করিম তানসেন (নৌকা), বগুড়া-৫ আসনে- জিএম সিরাজ (ধানের শীষ) ও হাবিবুর রহমান (নৌকা), বগুড়া-৬ আসনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ধানের শীষ) ও জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর (নৌকা), বগুড়া-৭ আসনে মোরশেদ মিল্টন (ধানের শীষ) ও জাতীয় পার্টির এড. আলতাফ আলী (নৌকা)।

চাপাইনবাবগঞ্জ-১ আসনে শাহজাহান মিয়া (ধানের শীষ) ও ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল (নৌকা), চাপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম (ধানের শীষ) ও জিয়াউর রহমান (নৌকা), চাপাইনবাবগঞ্জ-৩ মোঃ হারুনুর রশীদ (ধানের শীষ) ও আব্দুল ওদুদ (নৌকা)।

নওগাঁ-১ আসনে মোঃ ছালেক চৌধুরী (ধানের শীষ) ও সাধন চন্দ্র মজুমদার (নৌকা), নওগাঁ-২ আসনে মো. সামসুজ্জোহা খান (ধানের শীষ) ও শহিদুজ্জামান সরকার (নৌকা), নওগাঁ-৩ আসনে পারভেজ আরেফিন সিদ্দিকী জনি (ধানের শীষ) ও ছলিম উদ্দিন তরফদার (নৌকা), নওগাঁ-৪ আসনে আবু হায়াত মোহাম্মদ সামসুল আলম প্রামাণিক (ধানের শীষ) ও ইমাজ উদ্দিন প্রামানিক (নৌকা), নওগাঁ-৫ আসনে জাহিদুল ইসলাম ধলু (ধানের শীষ) ও ব্যারিস্টার নিজামউদ্দিন জলিল ডন (নৌকা), নওগাঁ-৬ আসনে আলমগীর কবির (ধানের শীষ) ও ইসরাফিল আলম (নৌকা)।

রাজশাহী-১ আসনে ব্যারিস্টার আমিনুল হক (ধানের শীষ) ও ওমর ফারুক চৌধুরী (নৌকা), রাজশাহী-২ আসনে মিজানুর রহমান মিনু (ধানের শীষ) ও ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা (নৌকা), রাজশাহী-৩ আসনে শফিকুল ইসলাম মিলন (ধানের শীষ) ও আয়েন উদ্দিন (নৌকা), রাজশাহী-৪ আসনে আবু হেনা (ধানের শীষ) ও এনামুল হক (নৌকা), রাজশাহী-৫ নাদিক মোস্তফা (ধানের শীষ) ও মনসুর রহমান (নৌকা), রাজশাহী-৬ আবু সাঈদ চাঁন (ধানের শীষ) ও শাহরিয়ার আলম (নৌকা)।

নাটোর-১ আসনে মনজুরুল ইসলাম (ধানের শীষ) ও শহিদুল ইসলাম বকুল (নৌকা), নাটোর-২ আসনে সাবিনা ইয়াসমিন (ধানের শীষ) ও শফিকুল ইসলাম শিমুল (নৌকা), নাটোর-৩ আসনে দাউদার মাহমুদ (ধানের শীষ) ও জুনাইদ আহমেদ পলক (নৌকা), নাটোর-৪ আসনে আবদুল আজিজ (ধানের শীষ) ও আব্দুল কুদ্দুস (নৌকা)।

সিরাজগঞ্জ-১ আসনে রুমানা মোর্শেদ কনক চাঁপা (ধানের শীষ) ও মোঃ নাসিম (নৌকা), সিরাজগঞ্জ-২ আসনে রুমানা মাহমুদ (ধানের শীষ) ও হাবিবে মিল্লাত মুন্না (নৌকা), সিরাজগঞ্জ-৩ আসনে আব্দুল মান্নান তালুকদার (ধানের শীষ) ও ডা. আব্দুল আজিজ (নৌকা), সিরাজগঞ্জ-৪ আসনে জামায়াতের মাওলানা রফিকুল ইসলাম খান (ধানের শীষ) ও তানভীর ঈমাম (নৌকা), সিরাজগঞ্জ-৫ আসনে মোঃ আমিরুল ইসলাম খান (ধানের শীষ) ও আব্দুল মমিন মন্ডল (নৌকা), সিরাজগঞ্জ-৬ আসনে ডা. এমএ মুহিত (ধানের শীষ) ও হাসিবুর রহমান স্বপন (নৌকা)।

পাবনা-১ আসনে গণফোরামের অধ্যাপক আবু সাইয়িদ (ধানের শীষ) ও শামসুল হক টুকু (নৌকা), পাবনা-২ আসনে একেএম সেলিম রেজা হাবিব (ধানের শীষ) ও আহমেদ ফিরোজ কবির (নৌকা), পাবনা-৩ আসনে কেএম আনোয়ারুল ইসলাম (ধানের শীষ) ও মকবুল হোসেন (নৌকা), পাবনা-৪ আসনে হাবিবুর রহমান হাবিব (ধানের শীষ) ও শামসুর রহমান শরিফ ডিলু (নৌকা), পাবনা-৫ জামায়াতের মাওলানা ইকবাল হোসাইন (ধানের শীষ) ও গোলাম ফারুক প্রিন্স (নৌকা)।

খুলনা বিভাগ: মেহেরপুর-১ আসনে মাসুদ অরুণ (ধানের শীষ) ও ফরহাদ হোসেন (নৌকা), মেহেরপুর-২ আসনে জাভেদ মাসুদ মিল্টন (ধানের শীষ) ও মোহম্মদ সাহিদুজ্জামান (নৌকা)।

কুষ্টিয়া-১ আসনে রেজা আহমেদ বাচ্চু মোল্লা (ধানের শীষ) ও সরওয়ার জাহান বাদশা (নৌকা), কুষ্টিয়া-২ আসনে জাতীয় পার্টি-জাফরের মোহাম্মদ আহসান হাবিব লিঙ্কন (ধানের শীষ) ও জাসদের হাসানুল হক ইনু (নৌকা), কুষ্টিয়া-৩ আসনে ইঞ্জিনিয়ার জাকির হোসেন সরকার (ধানের শীষ) ও মাহবুব উল আলম হানিফ (নৌকা), কুষ্টিয়া-৪ আসনে সৈয়দ মেহেদী আহম্মেদ রুমি (ধানের শীষ) ও সেলিম আলতাফ জর্জ (নৌকা)।

চুয়াডাঙ্গা-১ আসনে শরিফুজ্জামান শরিফ (ধানের শীষ) ও সোলায়মান হক জোয়ার্দার ছেলুন (নৌকা), চুয়াডাঙ্গা-২ আসনে মাহমুদ হাসান খান বাবু (ধানের শীষ) ও আলী আজগার টগর (নৌকা)। ঝিনাইদহ-১ আসনে আসাদুজ্জামান (ধানের শীষ) ও আব্দুল হাই (নৌকা), ঝিনাইদহ-২ আসনে আব্দুল মজিদ (ধানের শীষ) ও তাহজীব আলম সিদ্দিকী (নৌকা), ঝিনাইদহ-৩ আসনে জামায়াতের অধ্যাপক মতিয়ার রহমান খান (ধানের শীষ) ও শফিকুল আজম খান (নৌকা), ঝিনাইদহ-৪ আসনে সাইফুল ইসলাম ফিরোজ (ধানের শীষ) ও আনোয়ারুল আজিম আনার (নৌকা)।

যশোর-১ আসনে মফিকুল হাসান তৃপ্তি (ধানের শীষ) ও শেখ আফিল উদ্দিন (নৌকা), যশোর-২ আসনে জামায়াতের আবু সাঈদ মুহাম্মদ শাহাদাত হোসাইন (ধানের শীষ) ও মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিন (নৌকা), যশোর-৩ আসনে অনিন্দ্য ইসলাম অমিত (ধানের শীষ) ও কাজী নাবিল আহমেদ (নৌকা), যশোর-৪ ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব (ধানের শীষ) ও রণজীত কুমার রায় (নৌকা), যশোর-৫ মুহাম্মদ ওয়াক্কাস (ধানের শীষ) ও স্বপন ভট্টচার্য (নৌকা), যশোর-৬ আসনে আবুল হাসান আজাদ (ধানের শীষ) ও ইসমত আরা সাদেক (নৌকা)।

মাগুরা-১ আসনে মনোয়ার হোসেন খান (ধানের শীষ) ও সাইফুজ্জামান শেখর (নৌকা), মাগুরা-২ আসনে নিতাই রায় চৌধুরী (ধানের শীষ) ও বীরেন শিকদার (নৌকা)। নড়াইল-১ জাহাঙ্গীর বিশ্বাস (ধানের শীষ) ও বিএম কবিরুল হক মুক্তি (নৌকা), নড়াইল-২ আসনে এনপিপির এজেডএম ফরিদুজ্জামান ফরহাদ (ধানের শীষ) ও মাশরাফি বিন মর্তুজা (নৌকা)।

বাগেরহাট-১ আসনে মো. শেখ মাসুদ রানা (ধানের শীষ) ও শেখ হেলাল উদ্দিন (নৌকা), বাগেরহাট-২ আসনে এম এ সালাম (ধানের শীষ) ও শেখ তন্ময় (নৌকা), বাগেরহাট-৩ আসনে জামায়াতের এড. আবদুল ওয়াদুদ শেখ (ধানের শীষ) ও হাবিবুন নাহার (নৌকা), বাগেরহাট-৪ আসনে জামায়াতের অধ্যাপক আবদুল আলীম (ধানের শীষ) ও মোজাম্মেল হোসেন (নৌকা)।

খুলনা-১ আসনে আমীর এজাজ খান (ধানের শীষ) ও পঞ্চানন বিশ্বাস (নৌকা), খুলনা-২ আসনে নজরুল ইসলাম মঞ্জু (ধানের শীষ) ও শেখ সালাউদ্দিন জুয়েল (নৌকা), খুলনা-৩ আসনে রকিবুল ইসলাম বকুল (ধানের শীষ) ও মন্নুজান সুফিয়ান (নৌকা), খুলনা-৪ আসনে আজিজুল বারী হেলাল (ধানের শীষ) ও আব্দুস সালাম মোর্শেদী (নৌকা), খুলনা-৫ আসনে জামায়াতের মিয়া গোলাম পরওয়ার (ধানের শীষ) ও নারায়ণ চন্দ্র চন্দ (নৌকা), খুলনা-৬ আসনে জামায়াতের মাওলানা আবুল কালাম আজাদ (ধানের শীষ) ও আক্তারুজ্জামান (নৌকা)। সাতক্ষীরা-১ হাবিবুল ইসলাম হাবিব (ধানের শীষ) ও মোস্তফা লুৎফুল্লাহ (নৌকা), সাতক্ষীরা-২ আসনে জামায়াতের মুহাদ্দিস আবদুল খালেক (ধানের শীষ) ও মোস্তাক আহমেদ রবি (নৌকা), সাতক্ষীরা-৩ আসনে ডা. শহিদুল ইসলাম (ধানের শীষ) ও আ ফ ম রুহুল হক (নৌকা), সাতক্ষীরা-৪ আসনে জামায়াতের গাজী নজরুল ইসলাম (ধানের শীষ) ও এস এম জগলুল হায়দার (নৌকা)।

বরিশাল বিভাগ: বরগুনা-১ আসনে মতিয়ার রহমান তালুকদার (ধানের শীষ) ও ধীরেন্দ্র দেব নাথ শম্ভু (নৌকা), বরগুনা-২ আসনে খন্দকার মাহবুব হোসেন (ধানের শীষ) ও শওকত হাচানুর রহমান রিমন (নৌকা),

পটুয়াখালী-১ আসনে আলতাফ হোসেন চৌধুরী (ধানের শীষ) ও শাহজাহান মিয়া (নৌকা), পটুয়াখালী-২ আসনে সালমা আলম (ধানের শীষ) ও আ স ম ফিরোজ (নৌকা), পটুয়াখালী-৩ আসনে গোলাম মাওলা রনি (ধানের শীষ) ও এস এম শাহজাদা (নৌকা), পটুয়াখালী-৪ আসনে এবিএম মোশাররফ হোসেন (ধানের শীষ) ও মহিব্বুর রহমান মহিব (নৌকা)।

ভোলা-১ আসনে গোলাম নবী আলমগীর (ধানের শীষ) ও তোফায়েল আহমেদ (নৌকা), ভোলা-২ হাফিজ ইব্রাহিম (ধানের শীষ) ও আলী আজম (নৌকা), ভোলা-৩ আসনে মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ (ধানের শীষ) ও নূরুন্নবী চৌধুরী শাওন (নৌকা), ভোলা-৪ আসনে নাজিম উদ্দিন আলম (ধানের শীষ) ও আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব (নৌকা)।

বরিশাল-১ আসনে জহির উদ্দিন স্বপন (ধানের শীষ) ও আবুল হাসনাত আব্দুল্লাহ (নৌকা), বরিশাল-২ আসনে সরদার সরফুদ্দিন আহম্মেদ সান্টু (ধানের শীষ) ও শাহে আলম (নৌকা), বরিশাল-৩ আসনে অ্যাড. জয়নুল আবেদীন (ধানের শীষ) ও ওয়ার্কার্স পার্টির টিপু সুলতান (নৌকা), জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু (নৌকা), বরিশাল-৪ আসনে নাগরিক ঐক্যের জেএম নুরুর রহমান জাহাঙ্গীর (ধানের শীষ) ও পঙ্গজ দেব নাথ (নৌকা), বরিশাল-৫ মজিবর রহমান সরওয়ার (ধানের শীষ) ও জাহিদ ফারুক (নৌকা), বরিশাল-৬ আবুল হোসেন খান (ধানের শীষ) ও জাতীয় পার্টির নাসরিন জাহান রতœা (নৌকা)।

ঝালকাঠি-১ আসনে মোহাম্মদ শাহজাহান ওমর (ধানের শীষ) ও বজলুল হক হারুন (নৌকা), ঝালকাঠি-২ আসনে জেবা আমীন খান (ধানের শীষ) ও আমির হোসেন আমু (নৌকা)।

পিরোজপুর-১ আসনে জামায়াতের শামীম সাঈদী (ধানের শীষ) ও শ ম রেজাউল করিম (নৌকা), পিরোজপুর-২ মোস্তাফিজুর রহমান ইরান (ধানের শীষ) ও জাতীয় পার্টি- জেপির আনোয়ার হোসেন মঞ্জু (বাইসাইকেল), পিরোজপুর-৩ রুহুল আমিন দুলাল (ধানের শীষ) ও জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজি (নৌকা)।

ময়মনসিংহ বিভাগ: জামালপুর-১ আসনে রশিদুজ্জামান মিল্লাত (ধানের শীষ) ও আবুল কালাম আজাদ (নৌকা), জামালপুর-২ আসনে সুলতান মাহমুদ বাবু (ধানের শীষ) ও ফরিদুল হক খান (নৌকা), জামালপুর-৩ আসনে মোস্তাফিজুর রহমান বাবুল (ধানের শীষ) ও মির্জা আজম (নৌকা), জামালপুর-৪ আসনে ফরিদুল কবির তালুকদার শামীম (ধানের শীষ) ও ডা. মুরাদ হাসান (নৌকা), জামালপুর-৫ আসনে অ্যাডভোকেট শাহ ওয়ারেস আলী মামুন (ধানের শীষ) ও ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন (নৌকা)।

শেরপুর-১ আসনে ডা. শানসিলা জেবরিন (ধানের শীষ) ও আতিউর রহমান আতিক (নৌকা), শেরপুর-২ আসনে ফাহিম চৌধুরী (ধানের শীষ) ও মতিয়া চৌধুরী (নৌকা), শেরপুর-৩ আসনে মাহমুদুল হক রুবেল (ধানের শীষ) ও একেএম ফজলুল হক (নৌকা)।

ময়মনসিংহ-১ আসনে আলী আজগর (ধানের শীষ) ও জুয়েল আরেং (নৌকা), ময়মনসিংহ-২ আসনে শাহ শহীদ সারোয়ার (ধানের শীষ) ও শরিফ আহমেদ (নৌকা), ময়মনসিংহ-৩ আসনে ইকবাল হোসেন (ধানের শীষ) ও নাজিম উদ্দিন আহমেদ (নৌকা), ময়মনসিংহ-৪ আবু ওয়াহাব আকন্দ (ধানের শীষ) ও রওশন এরশাদ (নৌকা), ময়মনসিংহ-৫ আসনে জাকির হোসেন বাবুল (ধানের শীষ) ও কেএম খালিদ (নৌকা), ময়মনসিংহ-৬ আসনে শামসুদ্দিন আহমদ (ধানের শীষ) ও মোসলেম উদ্দিন (নৌকা), ময়মনসিংহ-৭ আসনে জয়নুল আবেদীন (ধানের শীষ) ও হাফেজ রুহুল আমিন (নৌকা), ময়মনসিংহ-৮ আসনে গণফোরামের এএইচএম খালেকুজ্জামান (ধানের শীষ) ও ফকরুল ইমাম (নৌকা), ময়মনসিংহ-৯ আসনে খুররম খান চৌধুরী (ধানের শীষ) ও আনোয়ারুল আবেদীন খান (নৌকা), ময়মনসিংহ-১০ আসনে এলডিপির সৈয়দ মাহমুদ মোরশেদ (ধানের শীষ) ও ফাহমি গোলন্দাজ বাবেল (নৌকা), ময়মনসিংহ-১১ আসনে ফখরুদ্দিন আহমেদ বাচ্চু (ধানের শীষ) ও কাজিমউদ্দিন আহমেদ (নৌকা)।

নেত্রকোণা-১ আসনে ব্যারিস্টার কায়সার কামাল (ধানের শীষ) ও মানু মজুমদার (নৌকা), নেত্রকোণা-২ আসনে ডা. মোঃ আনোয়ারুল হক (ধানের শীষ) ও আশরাফ আলী খান খসরু (নৌকা), নেত্রকোণা-৩ আসনে রফিকুল ইসলাম হেলালী (ধানের শীষ) ও অসিম কুমার উকিল (নৌকা), নেত্রকোণা-৪ আসনে তাহমিনা জামান (ধানের শীষ) ও রেবেকা মোমিন (নৌকা), নেত্রকোণা-৫ আসনে আবু তাহের তালুকদার (ধানের শীষ) ও ওয়ারেসাত হোসেন বেলাল (নৌকা)।

ঢাকা বিভাগ: কিশোরগঞ্জ-১ আসনে রেজাউল করিম খান চুন্নু (ধানের শীষ) ও সৈয়দ আশরাফুল ইসলাম (নৌকা), কিশোরগঞ্জ-২ আসনে মেজর (অব.) আখতারুজ্জামান রঞ্জন (ধানের শীষ) ও নূর মোহাম্মদ (নৌকা), কিশোরগঞ্জ-৩ আসনে জেএসডির প্রফেসর ড. মুহাম্মদ সাইফুল ইসলাম (ধানের শীষ) ও জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু (নৌকা), কিশোরগঞ্জ-৪ আসনে অ্যাডভোকেট মো. ফজলুর রহমান (ধানের শীষ) ও রেজওয়ান আহম্মাদ তৌফিক (নৌকা), কিশোরগঞ্জ-৫ আসনে শেখ মুজিবুর রহমান ইকবাল (ধানের শীষ) ও আফজাল হোসেন (নৌকা), কিশোরগঞ্জ-৬ মো. শরীফুল আলম (ধানের শীষ) ও নাজমুল হাসান (নৌকা)।

টাঙ্গাইল-১ আসনে শহীদুল ইসলাম (ধানের শীষ) ও আব্দুর রাজ্জাক (নৌকা), টাঙ্গাইল-২ আসনে সুলতান সালাউদ্দিন টুকু (ধানের শীষ) ও তানভীর হাসান ছোট মনির (নৌকা), টাঙ্গাইল-৩ মোঃ লুৎফুর রহমান খান আজাদ (ধানের শীষ) ও আতাউর রহমান খান (নৌকা), টাঙ্গাইল-৪ আসনে কৃষক শ্রমিক জনতা লীগের মোঃ লিয়াকত আলী (ধানের শীষ) ও হাসান ইমাম খান (নৌকা), টাঙ্গাইল-৫ আসনে মাহমুদুল হাসান (ধানের শীষ) ও জাতীয় পার্টির শফিউল্লাহ আল মনির (নৌকা), টাঙ্গাইল-৬ আসনে গৌতম চক্রবর্তী (ধানের শীষ) ও আহসানুল ইসলাম টিটু (নৌকা), টাঙ্গাইল-৭ আসনে আবুল কালাম আজাদ সিদ্দিকী (ধানের শীষ) ও একাব্বর হোসেন (নৌকা), টাঙ্গাইল-৮ আসনে কৃষক শ্রমিক জনতা লীগের কুড়ি সিদ্দিকী (ধানের শীষ) ও জোয়াহেরুল ইসলাম (নৌকা)।

মানিকগঞ্জ-১ এস এ জিন্নাহ কবির (ধানের শীষ) ও এ এম নাঈমুর রহমান দুর্জয় (নৌকা), মানিকগঞ্জ-২ মাইনুল ইসলাম খান (ধানের শীষ) ও মমতাজ বেগম (নৌকা), মানিকগঞ্জ-৩ আফরোজা খান রিতা (ধানের শীষ) ও জাহিদ মালেক (নৌকা)।

মুন্সিগঞ্জে ধানের শীষের চূড়ান্ত মনোনয়ন যারা পেলেন- মুন্সিগঞ্জ-১ আসনে শাহ মোয়াজ্জেম হোসেন (ধানের শীষ) ও বিকল্পধারার মাহি বি. চৌধুরী (নৌকা), মুন্সিগঞ্জ-২ আসনে মিজানুর রহমান সিনহা (ধানের শীষ) ও সাগুফতা ইয়াসমিন এমিলি (নৌকা), মুন্সিগঞ্জ-৩ আসনে আব্দুল হাই (ধানের শীষ) ও মৃণাল কান্তি দাস (নৌকা)।

ঢাকা-১ আসনে খন্দকার আবু আশফাক (ধানের শীষ) ও সালমান এফ রহমান (নৌকা), জাতীয় পার্টির সালমা ইসলাম (স্বতন্ত্র), ঢাকা-২ আসনে ইরফান ইবনে আমান (ধানের শীষ) ও নসরুল হামিদ বিপু (নৌকা), ঢাকা-৩ আসনে গয়েশ্বর চন্দ্র রায় (ধানের শীষ) ও কামরুল ইসলাম (নৌকা), ঢাকা-৪ আসনে সালাহউদ্দিন আহমেদ (ধানের শীষ) ও জাতীয় পার্টির আবু হোসেন বাবলা (নৌকা), ঢাকা-৫ নবী উল্লাহ নবী (ধানের শীষ) ও হাবিবুর রহমান মোল্লা (নৌকা), ঢাকা-৬ আসনে গণফোরামের সুব্রত চৌধুরী (ধানের শীষ) ও জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ (নৌকা), ঢাকা-৭ আসনে গণফোরামের মোস্তফা মোহসীন মন্টু (ধানের শীষ) ও হাজী সেলিম (নৌকা), ঢাকা-৮ আসনে মির্জা আব্বাস (ধানের শীষ) ও রাশেদ খান মেনন (নৌকা), ঢাকা-৯ আসনে আফরোজা আব্বাস (ধানের শীষ) ও সাবের হোসেন চৌধুরী (নৌকা), ঢাকা-১০ আব্দুল মান্নান (ধানের শীষ) ও শেখ ফজলে নূর তাপস (নৌকা), ঢাকা-১১ শামীম আরা বেগম (ধানের শীষ) ও রহমত উল্লাহ (নৌকা), ঢাকা-১২ আসনে সাইফুল আলম নিরব (ধানের শীষ) ও আসাদুজ্জামান খাঁন কামাল (নৌকা), ঢাকা-১৩ আসনে আব্দুস সালাম (ধানের শীষ) ও সাদেক খান (নৌকা), ঢাকা-১৪ সৈয়দ আবু বক্কর সিদ্দিক সাজু (ধানের শীষ) ও আসলামুল হক (নৌকা), ঢাকা-১৫ আসনে জামায়াতের ডা. শফিকুর রহমান (ধানের শীষ) ও কামাল আহমেদ মজুমদার (নৌকা), ঢাকা-১৬ আহসান উল্লাহ হাসান (ধানের শীষ) ও ইলিয়াছ উদ্দিন মোল্লাহ (নৌকা), ঢাকা-১৭ আসনে বিজেপির আন্দালিব রহমান পার্থ (ধানের শীষ) ও আকবর হোসেন পাঠান নায়ক ফারুক (নৌকা), জাতীয় পার্টির এইচএম এরশাদ (লাঙল), ঢাকা-১৮ আসনে জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ (ধানের শীষ) ও সাহারা খাতুন (নৌকা), ঢাকা-১৯ ডা. দেওয়ান সালাহউদ্দিন (ধানের শীষ) ও ডা. এনামুর রহমান (নৌকা), ঢাকা-২০ আসনে তমিজ উদ্দিন (ধানের শীষ) ও বেনজির আহমদ (নৌকা) ।

গাজীপুর-১ আসনে চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী (ধানের শীষ) ও আ ক ম মোজাম্মেল হক (নৌকা), গাজীপুর-২ আসনে সালাহ উদ্দিন সরকার (ধানের শীষ) ও জাহিদ আহসান রাসেল (নৌকা), গাজীপুর-৩ আসনে কৃষক শ্রমিক জনতা লীগের ইকবাল সিদ্দিকী (ধানের শীষ) ও ইকবাল হোসেন সবুজ (নৌকা), গাজীপুর-৪ আসনে শাহ রিয়াজুল হান্নান (ধানের শীষ) ও সিমিন হোসেন রিমি (নৌকা), গাজীপুর-৫ আসনে ফজলুল হক মিলন (ধানের শীষ) ও মেহের আফরোজ চুমকি (নৌকা)।

নরসিংদী-১ আসনে খায়রুল কবির খোকন (ধানের শীষ) ও মোঃ নজরুল ইসলাম (নৌকা), নরসিংদী-২ আসনে ড. আব্দুল মঈন খান (ধানের শীষ) ও আনোয়ারুল আশরাফ খান (নৌকা), নরসিংদী-৩ আসনে মঞ্জুর-ই-ইলাহী (ধানের শীষ) ও জহিরুল হক মোহন (নৌকা), নরসিংদী-৪ সরদার সাখাওয়াত হোসেন বকুল (ধানের শীষ) ও নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (নৌকা), নরসিংদী-৫ আসনে আশরাফ উদ্দিন বকুল (ধানের শীষ) ও রাজিউদ্দিন রাজু (নৌকা)।

নারায়ণগঞ্জ-১ আসনে কাজী মনিরুজ্জামান (ধানের শীষ) ও গোলাম দস্তগীর গাজী (নৌকা), নারায়ণগঞ্জ-২ নজরুল ইসলাম আজাদ (ধানের শীষ) ও নজরুল ইসলাম বাবু (নৌকা), নারায়ণগঞ্জ-৩ মোঃ আজহারুল ইসলাম মান্নান (ধানের শীষ) ও জাতীয় পার্টির মোঃ লিয়াকত হোসেন খোকা (নৌকা), নারায়ণগঞ্জ-৪ আসনে জমিয়তে উলামায়ে ইসলামের মনির হোসাইন (ধানের শীষ) ও একেএম শামীম ওসমান (নৌকা), নারায়ণগঞ্জ-৫ আসনে নাগরিক ঐক্যের এসএম আকরাম (ধানের শীষ) ও জাতীয় পার্টির সেলিম ওসমান (নৌকা)।

রাজবাড়ী-১ আসনে আলী নেওয়াজ খৈয়াম (ধানের শীষ) ও কাজী কেরামত আলী (নৌকা), রাজবাড়ী-২ আসনে নাসিরুল হক সাবু (ধানের শীষ) ও জিল্লুল হাকিম (নৌকা)।

ফরিদপুর-১ আসনে শাহ মোঃ আবু জাফর (ধানের শীষ) ও মঞ্জুর হোসেন (নৌকা), ফরিদপুর-২ আসনে শামা ওবায়েদ (ধানের শীষ) ও সাজেদা চৌধুরী (নৌকা), ফরিদপুর-৩ আসনে চৌধুরী কামাল ইবনে ইউসুফ (ধানের শীষ) ও খন্দকার মোশাররফ হোসেন (নৌকা), ফরিদপুর-৪ খন্দকার ইকবাল হোসেন (ধানের শীষ) ও কাজী জাফর উল্যাহ (নৌকা)।

গোপালগঞ্জ-১ আসনে এফ ই শরফুজ্জামান (ধানের শীষ) ও কর্ণেল (অব.) ফারুক খান (নৌকা), গোপালগঞ্জ-২ আসনে সিরাজুল ইসলাম সিরাজ (ধানের শীষ) ও শেখ ফজলুল করিম সেলিম (নৌকা), গোপালগঞ্জ-৩ আসনে এসএম জিলানী (ধানের শীষ) ও শেখ হাসিনা (নৌকা)।

মাদারীপুর-১ আসনে সাজ্জাদ হোসেন সিদ্দিকী লাভলু (ধানের শীষ) ও নূর ই আলম চৌধুরী (নৌকা), মাদারিপুর-২ আসনে মিল্টন বৈদ্য (ধানের শীষ) ও শাজাহান খান (নৌকা), মাদারিপুর-৩ আসনে আনিসুর রহমান খোকন তালুকদার (ধানের শীষ) ও আবদুস সোবহান গোলাপ (নৌকা)। শরিয়তপুর-১ সরদার এ কে এম নাসির উদ্দিন (ধানের শীষ) ও ইকবাল হোসেন অপু (নৌকা), শরিয়তপুর-২ আসনে শফিকুর রহমান কিরন (ধানের শীষ) ও এনামুল হক শামীম, শরিয়তপুর-৩ আসনে মিয়া নুরুদ্দিন অপু (ধানের শীষ) ও নাহিম রাজ্জাক (নৌকা)।

সিলেট বিভাগ: সুনামগঞ্জ-১ আসনে নজির হোসেন (ধানের শীষ) ও মোয়াজ্জেম হোসেন রতন (নৌকা), সুনামগঞ্জ-২ আসনে নাছির উদ্দিন চৌধুরী (ধানের শীষ) ও জয়া সেন গুপ্তা (নৌকা), সুনামগঞ্জ-৩ আসনে জমিয়তে উলামায়ে ইসলামের মোঃ শাহিনুর পাশা চৌধুরী (ধানের শীষ) ও এম এ মান্নান (নৌকা), সুনামগঞ্জ-৪ আসনে ফজলুল হক আসপিয়া (ধানের শীষ) ও পীর ফজলুল রহমান (নৌকা), সুনামগঞ্জ-৫ আসনে মিজানুর রহমান চৌধুরী (ধানের শীষ) ও মুহিবুর রহমান মানিক (নৌকা)।

সিলেট-১ আসনে খন্দকার আবদুল মোক্তাদির চৌধুরী (ধানের শীষ) ও একে আব্দুল মোমেন (নৌকা), সিলেট-২ তাহসিনা রুশদী লুনা (ধানের শীষ) ও জাতীয় পার্টির ইয়াহইয়া চৌধুরী (নৌকা), সিলেট-৩ আসনে শফিউদ্দিন আহমদ চৌধুরী (ধানের শীষ) ও মাহমুদ উস সামাদ চৌধুরী, সিলেট-৪ আসনে দিলদার হোসেন সেলিম (ধানের শীষ) ও ইমরান আহমদ (নৌকা), সিলেট-৫ আসনে জমিয়তে উলামায়ে ইসলামের উবাইদুল্লাহ ফারুক (ধানের শীষ) ও হাফিজ আহমেদ মজুমদার (নৌকা), সিলেট-৬ আসনে ফয়সাল চৌধুরী (ধানের শীষ) ও নুরুল ইসলাম নাহিদ (নৌকা)।

মৌলভীবাজার-১ আসনে নাসিরউদ্দিন মিঠু (ধানের শীষ) ও শাহাবুদ্দিন আহমেদ (নৌকা), মৌলভীবাজার-২ আসনে গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর আহমদ (ধানের শীষ) ও বিকল্পধারার এমএম শাহীন (নৌকা), মৌলভীবাজার-৩ আসনে নাসের রহমান (ধানের শীষ) ও নেসার আহমদ (নৌকা), মৌলভীবাজার- ৪ আসনে মুজিবুর রহমান চৌধুরী (ধানের শীষ) ও আব্দুস শহীদ (নৌকা)।

হবিগঞ্জ-১ আসনে গণফোরামের রেজা কিবরিয়া (ধানের শীষ) ও গাজী মোহাম্মদ শাহ নওয়াজ (নৌকা), হবিগঞ্জ-২ আসনে খেলাফত মজলিসের আব্দুল বাছিত আজাদ (ধানের শীষ) ও আব্দুল মজিদ খান (নৌকা), হবিগঞ্জ-৩ আসনে জি কে গউছ (ধানের শীষ) ও আবু জাহির (নৌকা), হবিগঞ্জ-৪ আসনে খেলাফত মজলিসের আহমদ আবদুল কাদের (ধানের শীষ) ও মাহাবুব আলী (নৌকা)।

চট্টগ্রাম বিভাগ: ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে একরামুজ্জামান (ধানের শীষ) ও বিএম ফরহাদ হোসেন (নৌকা), ব্রাহ্মণবাড়িয়া-২ উকিল আব্দুস সাত্তার (ধানের শীষ) ও জাতীয় পার্টির জিয়াউল হক মৃধা (নৌকা), ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে প্রকৌশলী খালেদ মাহবুব শ্যামল (ধানের শীষ) ও র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরী (নৌকা), ব্রাহ্মণবাড়িয়া-৪ মোঃ মুসলিম উদ্দিন (ধানের শীষ) ও আনিসুল হক (নৌকা), ব্রাহ্মণবাড়িয়া-৫ কাজী নাজমুল হোসেন (ধানের শীষ) ও এবাদুল করিম (নৌকা), জাসদের শাহ জিকরুল আহমেদ (মশাল), ব্রাহ্মণবাড়িয়া-৬ আব্দুল খালেক (ধানের শীষ) ও এবি তাজুল ইসলাম (নৌকা)।

কুমিল্লা-১ আসনে ড. খন্দকার মোশাররফ হোসেন (ধানের শীষ) ও সুবিদ আলী ভূইয়া (নৌকা), কুমিল্লা-২ আসনে খন্দকার মোশাররফ হোসেন (ধানের শীষ) ও সেলিমা আহমাদ (নৌকা), কুমিল্লা-৩ আসনে কেএম মুজিবুল হক (ধানের শীষ) ও ইউসুফ আব্দুল্লাহ হারুন (নৌকা), কুমিল্লা-৪ আসনে জেএসডির আবদুল মালেক রতন (ধানের শীষ) ও রাজি মোহম্মদ ফখরুল (নৌকা), কুমিল্লা-৫ মোহম্মদ ইউনুস (ধানের শীষ) ও আব্দুল মতি খসরু (নৌকা), কুমিল্লা-৬ আসনে আমিনুর রশিদ (ধানের শীষ) ও আকম বাহাউদ্দীন বাহার (নৌকা), কুমিল্লা-৭ আসনে এলডিপির রেদোয়ান আহমেদ (ধানের শীষ) ও আলী আশরাফ (নৌকা), কুমিল্লা-৮ আসনে জাকারিয়া তাহের সুমন (ধানের শীষ) ও নাছিমুল আলম চৌধুরী (নৌকা), কুমিল্লা-৯ আসনে কর্ণেল (অব.) আনোয়ারুল আজিম (ধানের শীষ) ও তাজুল ইসলাম (নৌকা), কুমিল্লা-১০ আসনে মোঃ মনিরুল হক চৌধুরী (ধানের শীষ) ও আ হ ম মুস্তফা কামাল (নৌকা), কুমিল্লা-১১ আসনে জামায়াতের ডা. সৈয়দ আবদুল্লাহ মোঃ আবু তাহের (ধানের শীষ) ও মুজিবুল হক (নৌকা)।

চাঁদপুর-১ মোঃ মোশাররফ হোসেন (ধানের শীষ) ও মহিউদ্দীন খান আলমগীর (নৌকা), চাঁদপুর-২ আসনে ড. জালাল উদ্দিন আহমেদ (ধানের শীষ) ও নূরুল আমিন রুহুল (নৌকা), চাঁদপুর-৩ আসনে শেখ ফরিদ আহমেদ মানিক (ধানের শীষ) ও ডা. দীপু মনি (নৌকা), চাঁদপুর-৪ আসনে এম এ হান্নান (ধানের শীষ) ও শফিকুর রহমান (নৌকা), চাঁদপুর-৫ আসনে ইঞ্জিনিয়ার মমিনুল হক (ধানের শীষ) ও রফিকুল ইসলাম (নৌকা)।

ফেনী-১ আসনে মুন্সি রফিকুল আলম (ধানের শীষ) ও জাসদের শিরীন আখতার (নৌকা), ফেনী-২ আসনে ভিপি জয়নাল (ধানের শীষ) ও নিজাম উদ্দিন হাজারী (নৌকা), ফেনী-৩ আসনে আকবর হোসেন (ধানের শীষ) ও জাতীয় পার্টির লে. জে. (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী (নৌকা)। নোয়াখালী-১ আসনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন (ধানের শীষ) ও এইচএম ইব্রাহীম (নৌকা), নোয়াখালী-২ জয়নাল আবদীন ফারুক (ধানের শীষ) ও মোর্শেদ আলম (নৌকা), নোয়াখালী-৩ বরকত উল্লাহ বুল (ধানের শীষ) ও মামুনুর রশীদ কিরণ (নৌকা), নোয়াখালী-৪ মোহাম্মদ শাজহাজান (ধানের শীষ) ও একরামুল করিম চৌধুরী (নৌকা), নেয়াখালী-৫ ব্যারিস্টার মওদুদ আহমেদ (ধানের শীষ) ও ওবায়দুল কাদের (নৌকা), নোয়াখালী-৬ ফজলুল আজিম (ধানের শীষ) ও ফেরদাউস (নৌকা)।

লক্ষ্মীপুর-১ আসনে এলডিপির মোঃ শাহাদাত হোসেন (ধানের শীষ) ও তরিকত ফেডারেশনের আনোয়ার হোসেন খান (নৌকা), লক্ষ্মীপুর-২ আসনে আবুল খায়ের ভূইয়া (ধানের শীষ) ও জাতীয় পার্টির মোহাম্মদ নোমান (নৌকা), লক্ষ্মীপুর-৩ আসনে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী (ধানের শীষ) ও শাহজাহান কামাল (নৌকা), লক্ষ্মীপুর-৪ আসনে জেএসডির আ স ম আব্দুর রব (ধানের শীষ) ও বিকল্পধারার মেজর (অব.) এম এ মান্নান (নৌকা)। চট্টগ্রাম-১ নূরুল আমিন (ধানের শীষ) ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন (নৌকা), চট্টগ্রাম-২ আজিম উল্লাহ বাহার (ধানের শীষ) ও তরিকত ফেডারেশনের সৈয়দ নজীবুল বশর মাইজভান্ডারী (নৌকা), চট্টগ্রাম-৩ কামাল পাশা (ধানের শীষ) ও মাহফুজুর রহমান (নৌকা), চট্টগ্রাম-৪ আসনে ইসাহাক চৌধুরী (ধানের শীষ) ও দিদারুল আলম (নৌকা), চট্টগ্রাম-৫ আসনে বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম (ধানের শীষ) ও জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ (নৌকা), চট্টগ্রাম-৬ জসিম উদ্দিন শিকদার (ধানের শীষ) ও এবিএম ফজলে করিম চৌধুরী (নৌকা), চট্টগ্রাম-৭ আসনে এলডিপির মোঃ নূরুল আলম (ধানের শীষ) ও হাছান মাহমুদ (নৌকা), চট্টগ্রাম-৮ আসনে আবু সুফিয়ান (ধানের শীষ) ও জাসদের মঈন উদ্দিন খান বাদল (নৌকা), চট্টগ্রাম-৯ আসনে ডা. শাহাদাত হোসেন (ধানের শীষ) ও মহিবুল হাসান নওফেল (নৌকা), চট্টগ্রাম-১০ আসনে আব্দুল্লাহ আল নোমান (ধানের শীষ) ও আফছারুল আমিন (নৌকা), চট্টগ্রাম-১১ আসনে আমীর খসরু মাহমুদ চৌধুরী (ধানের শীষ) ও এম এ লতিফ (নৌকা), চট্টগ্রাম-১২ আসনে এনামুল হক (ধানের শীষ) ও সামশুল হক চৌধুরী (নৌকা), চট্টগ্রাম-১৩ আসনে সরওয়ার জামাল নিজাম (ধানের শীষ) ও সাইফুজ্জামান চৌধুরী জাভেদ (নৌকা), চট্টগ্রাম-১৪ আসনে এলডিপির কর্ণেল (অব.) অলি আহমেদ (ছাতা) ও নজরুল ইসলাম চৌধুরী (নৌকা), চট্টগ্রাম-১৫ আসনে জামায়াতের আ ন ম শামসুল ইসলাম (ধানের শীষ) ও আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভী (নৌকা), চট্টগ্রাম-১৬ আসনে জাফরুল ইসলাম চৌধুরী (ধানের শীষ) ও মোস্তাফিজুর রহমান চৌধুরী (নৌকা)। কক্সবাজার-১ আসনে হাসিনা আহমেদ (ধানের শীষ) ও জাফর আলম (নৌকা), কক্সবাজার-২ আসনে জামায়াতের হামিদুর রহমান আজাদ (স্বতন্ত্র) ও আশেক উল্লাহ রফিক (নৌকা), কক্সবাজার-৩ আসনে লুৎফর রহমান কাজল (ধানের শীষ) ও সাইমুম সরওয়ার কমল (নৌকা), কক্সবাজার-৪ আসনে শাহাজাহান চৌধুরী (ধানের শীষ) ও শাহীন আক্তার (নৌকা)। তিন পার্বত্য জেলার মধ্যে খাগড়াছড়ি জেলার একটি আসনে শহীদুল ইসলাম ভূইয়া (ধানের শীষ) ও কুজেন্দ্র লাল ত্রিপুরা (নৌকা), রাঙামাটি জেলার আসনে মনি স্বপন দেওয়ান (ধানের শীষ) ও দীপঙ্কর তালুকদার (নৌকা) এবং বান্দরবান জেলার আসনে সাচিং প্রু জেরি (ধানের শীষ) ও বীর বাহাদুর উ শৈ সিং (নৌকা)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ