Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভোটের দামামা বেজে উঠেছে দক্ষিণাঞ্চলে

বিশেষ সংবাদদাতা বরিশাল থেকে | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দক্ষিণাঞ্চলের ৬টি জেলার একুশটি আসনেও প্রতীক বরাদ্দের পরে ভোটের দামামা বেজে উঠেছে। বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠি জেলার রিটার্নিং অফিসাররা গতকাল সকাল থেকে প্রতীক বরাদ্দ করেন। দুপুর থেকেই বরিশাল মহানগরীসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা উপজেলাগুলোতে প্রার্থীরা মাইকযোগে প্রচারণা শুরু করেছেন। এর আগে গত রোববার ববার প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে বরিশালসহ দক্ষিণাঞ্চলের ৬ জেলায় বিভিন্ন দলের ৩৯ প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। ফলে দক্ষিণাঞ্চলের ২১টি আসনে ১২২জন প্রার্থী ভোটের লড়াইয়ে রয়েছেন। এরমধ্যে আওয়ামী লীগের ১৯, বিএনপির ২১, জাতীয় পার্টির ৯, ওয়ার্কার্স পার্টির ৩, ইসলামী আন্দোলনের ১৯, জামাত ইসলামীর ১জন ছাড়াও কয়েকজন স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন। একটি অবাধ, নিরপেক্ষ ও গ্রহনযোগ্য নির্বাচন হলে এসব প্রার্থীদের থেকে দক্ষিণাঞ্চলের ৬২ লাখ ২১ হাজার ১১০জন ভোটার তাদের পছন্দের ২১জনকে প্রার্থীকে এমপি নির্বাচিত করবেন।
বরিশাল জেলায় ভোটের চ‚ড়ান্ত লড়াইয়ে প্রার্থী রয়েছেন ৩৯জন। যার মধ্যে বিএনপিসহ ঐক্যফ্রন্টের ৬জন, আওয়ামী লীগের ৪জন, জাপার ৪জন, ইসলামী আন্দোলনের ৬জন, ওয়ার্কার্স পার্টির ৩জন, এনপিপির ও খেলাফত মজলিসের ২জন করে, জাকের পার্টি, বিকল্প ধারার, বিএনএফ, ইসলামী ঐক্যজোট, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বিজেপি, জাতীয় সমাজান্ত্রিক দল, জেপি, জাসদ ও স্বতন্ত্রের ১জন করে প্রার্থী রয়েছেন।
পটুয়াখালীর ৪টি আসনে ৯ জন প্রার্থিতা প্রত্যাহারের পরে চূড়ান্ত প্রার্থী রয়েছেন ২৩জন। এ জেলা সদরে রুহুল আমীন হাওলাদারের মনোনয়নপত্র বাতিলের পরে মহাজোটের মূল শরিক আওয়ামী লীগের শাহজাহান মিয়ার সাথে প্রতিদ্ব›িদ্বতা হচ্ছে জেলা বিএনপির সভাপতি আলতাফ হোসেন চৌধুরীর। এছাড়াও পটুয়াখালী-২ আসনে বিএনপি প্রার্থী শহিদুল আলম তালুকদার হাইকোর্ট থেকে প্রার্থিতা ফিরে পাওয়ায় চীফ হুইপ আসম ফিরোজের সাথে প্রতিদ্ব›িদ্বতা হচ্ছে। জেলার তিন নম্বর আসনটিতে সদ্য বিএনপিতে যোগ দেয়া সাবেক এমপি গোলাম মাওলা রনির সাথে প্রতিদ্ব›িদ্বতা হচ্ছে আওয়ামী লীগ প্রার্থী সিইসির ভাগ্নে এসএম শাহজাদার।
ভোলার ৪টি আসনে ৭ প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহারের পরে ভোটের লড়াইয়ে থাকছেন ১৫ জন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, বন ও পরিবেশ উপমন্ত্রী জ্যাকব ছাড়াও মেজর (অবঃ) হাফিজ উদ্দিন আহমদ, নাজিমুদ্দিন আলম প্রার্থী রয়েছেন। পিরোজপুর জেলার ৩টি আসনের চার প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহারের পরে প্রার্থী রয়েছেন ২১জন। পানি সম্পদমন্ত্রী ও জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, সুপ্রীম কোর্ট বারের সাবেক সম্পাদক এ্যাডেভোকেট স ম হ রেজাউল হক ও রুস্তম আলী ফরাজী ছাড়াও জামায়াত নেতা সাবেক এমপি দেলওয়ার হোসেন সাঈদীর পুত্র শামীম সিদ্দিকী এ জেলার ৩টি আসনে প্রার্থী হিসেবে রয়েছেন ভোটের লড়াইয়ে।
বরগুনার ৩টি আসনে ৪জন প্রার্থিতা প্রত্যাহারের পরে ১৫জন চ‚ড়ান্ত লড়াইয়ে রয়েছেন। সাবেক উপ-মন্ত্রী ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ছাড়াও লড়াইয়ে আছেন সুপ্রীম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব উদ্দিন। তবে জাপা প্রার্থী মাসুদ পারভেজ নিজেকে বরিশাল-২ আসনে মহাজোট প্রার্থী দাবি করে নির্বাচনে রয়েছেন। ফলে এখানে মহাজোটে কিছুটা অস্বস্তি কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ