Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

বৃহত্তর খুলনায় দৃশ্যমান নির্বাচনী প্রতিদ্ব›িদ্বতা

আবু হেনা মুক্তি : | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বৃহত্তর খুলনার ১৪টি আসনে এখন নির্বাচনী প্রতিদ্ব›িদ্বতা দৃশ্যমান হয়ে উঠেছে। উভয় দল নানা টানা পোড়নের মাঝে প্রার্থী সিলেকশনে সর্বোচ্চ মুন্সিয়ানা দেখানোর চেষ্টা করেছে। আওয়ামী লীগের প্রার্থীরা দীর্ঘদিন ধরেই মাঠে ময়দানে। পাশাপাশি ঐক্যফ্রন্ট নানা কৌশল অবলম্বন করে প্রার্থীদের আদালতের বারান্দা থেকে ভোটের মাঠে আনতে সক্ষম হয়েছে। ২০০৮ সালে এই ১৪টি আসনের ১৩টি চলে যায় আওয়ামী লীগের ঘরে। শুধুমাত্র খুলনা সদর আসনে নজরুল ইসলাম মঞ্জু বিজয় লাভ করেন। তেমনি ২০০১ সালে ১৪টি আসনে বিএনপি জোট পায় ৯টি আর আওয়ামী লীগ জোট পায় ৫টি। এবার আওয়ামী লীগ ও বিএনপি উভয়েই অধিকাংশ আসনে বিজয়ী হওয়ার রোডম্যাপ নিয়ে ভোট রাজনীতির মাঠে উপনীত হয়েছে।
খুলনাঞ্চলের ১৪টি আসনের মাত্র একটিতে মহাজোট তাদের শরীক দলের প্রার্থী দিয়েছে। সেটি হচ্ছে সাতক্ষীরা ১ আসনে ওয়ার্কার্স পার্টির প্রার্থী মোস্তফা লৎফুল্লাহ। অপরদিকে বিএনপি’র নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের পক্ষ থেকে ১৪টি আসনের মধ্যে শরীকরা প্রার্থী দিয়েছে মোট ৭টি আসনে। ফলে এই পর্যায়ে ভোটের হিসাব নিকাশ আরেক ধাপ পরিবর্তন হল বলে মন্তব্য করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
এদিকে নির্বাচন সামনে রেখে এখন প্রার্থীরা মাঠে ময়দানে ছুটে বেড়াচ্ছেন। এবার খুলনায় প্রবীণদের পাশাপাশি আওয়ামী লীগ ও বিএনপির একঝাঁক নবীন প্রার্থী মাঠে স্বক্রিয়ভাবে কাজ করছেন। আর ভোটাররা যোগ্য প্রার্থী নির্বাচনে নানা হিসাব কষছেন। নিজেকে সবার সামনে তুলে ধরতে প্রার্থীদের প্রাণান্তকর চেষ্টা ভোটারদের মাঝেও প্রাণচাঞ্চল্য ফিরিয়ে দিয়েছে। তবে প্রবীণ প্রার্থীদের তুলনায় নবীন প্রার্থীরা নির্বাচনী প্রচারণায় এগিয়ে রয়েছেন। নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীরা ভোটারের মন জয় করতে দিচ্ছেন নানা প্রতিশ্রæতি, চাচ্ছেন সবার দোয়া। বিভিন্ন আলোচনা সভা, মতবিনিময় সভা ও উঠান বৈঠকে করছেন অংশগ্রহণ।
দলীয় সূত্র আরও জানায়, খুলনা-১ আসনে ধানের শীষ প্রতীকে লড়ছেন জেলা বিএনপিসাধারণ সম্পাদক আমীর এজাজ খান। হিন্দু অধ্যুষিত আওয়ামী লীগের এই ভোট ব্যাংকে এবার বিএনপি নানা কারণে শক্ত। গত ১০ বছরে এ এলাকায় মুসলিম ভোট বেড়েছে। তবে আওয়ামী লীগের এটি একটি কনফার্ম সীট। প্রধামন্ত্রী শেখ হাসিনাও এ আসনে নির্বাচন করেছিলেন। আওয়ামী লীগের প্রার্থী পঞ্চানন বিশ্বাস এ আসন থেকে ৩ বার সংসদ সদস্য নির্বাচিত হন। পঞ্চানন বিশ্বাস এবারও আশাবাদী।
খুলনা-২ আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নগর শাখার সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। তিনি শহরে ব্যাপক জনপ্রিয়। এ আসনে আওয়ামী লীগের নতুন মুখ বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ সালাহউদ্দিন জুয়েল শক্ত প্রার্থী। এখানে লড়াই হবে মর্যাদার। খুলনা- ৩ আসনে বিএনপি’র প্রার্থী সাবেক ছাত্রদল নেতা রকিবুল ইসলাম বকুল নতুন মুখ। এ আসনে আ.লীগের প্রার্থী সাবেক প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।
খুলনা-৪ আসনে বিএনপি’র প্রার্থী ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি আজিজুল বারী হেলাল। হেলাল এলাকায় ব্যাপক জনপ্রিয়। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগের নতুন মুখ সাবেক ফুটবলার ও বিশিষ্ট ব্যবসায়ী সালাম মুর্শেদী।
খুলনা-৫ আসনে ঐক্যফ্রন্টের মনোনয়ন পেয়েছেন জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমীর অধ্যাপক মিয়া গোলাম পরোয়ার। তার প্রতিদ্ব›দ্বী আ.লীগ মনোনীত প্রার্থী নারায়ণ চন্দ্র চন্দ।
খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী জামায়াতে ইসলামীর নগর শাখার সভাপতি মাওলানা আবুল কালাম আজাদ। এ আসনে আওয়ামী লীগের নতুন মুখ সাবেক ছাত্র নেতা আক্তারুজ্জামান বাবু। এরা দুজননেই আগে কখনো সংসদ নির্বাচনে অংশ নেননি।
সাতক্ষীরা-১ আসনে বিএনপি’র প্রার্থী হাবিবুল ইসলাম হাবিব। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়াম ীলীগের মোস্তফা লৎফুল্লাহ (ওয়ার্কার্স পার্টি)। সাতক্ষীরা-২ আসনে বিএনপি’র প্রার্থী মুহাদ্দিস আবদুল খালেক (জামায়াত)। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়ামীলীগের মীর মোশতাক আহমেদ রবি। সাতক্ষীরা-৩ আসনে বিএনপির প্রার্থী রবিউল বাশার। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। সাতক্ষীরা-৪ আসনে বিএনপি’র প্রার্থী গাজী নজরুল ইসলাম। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগের এস এম জগলুল হায়দার ।
বাগেরহাট-১ আসনে বিএনপি’র প্রার্থী শেখ মাসুদ রানা। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়ামীলীগের শেখ হেলাল উদ্দিন। বাগেরহাট-২ আসনে বিএনপি’র প্রার্থী এম এ সালাম। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগের শেখ সারহান নাসের তন্ময়। বাগেরহাট-৩ আসনে বিএনপি’র প্রার্থী আবদুল ওয়াদুদ (জামায়াত)। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়ামীলীগের হাবিবুন্নাহার। বাগেরহাট-৪ আসনে বিএনপি’র প্রার্থী আবদুল আলিম (জামায়াত)। এ আসনে তার প্রতিদ্ব›দ্বী আওয়ামীলীগের মোজাম্মেল হোসেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ