Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভোটযুদ্ধে এগিয়ে ব্যবসায়ীরা

চট্টগ্রামে সওদাগরী পাড়ায় নানামুখী হিসাব

শফিউল আলম | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দেশের বাণিজ্যিক রাজধানী খ্যাত বন্দরনগরী চট্টগ্রাম। এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্যিক এলাকা, শিল্পাঞ্চল এবং সওদাগরী পাড়ায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে চলছে নানামুখী হিসাব-নিকাশ। ব্যবসায়ীরা নির্বাচনে অতীতের চেয়েও বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াচ্ছেন। একথা স্বীকার করছেন মহাজোট আর জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীরাও। ফলে ব্যবসায়ীদের দোয়া ও সমর্থনের জন্য ছুটছেন। অন্যদিকে ব্যবসায়ী-শিল্পপতিগণ নিবিড় পর্যবেক্ষণ করছেন।
কোন মার্কায় ভোট দিলে ব্যবসায়ীদের সমস্যা-সঙ্কট নিরসন হবে, কারা অতীতে ওয়াদা-আশ্বাস দিয়ে তা ভুলে গেছেন, চাঁদাবাজি, সন্ত্রাস দমনসহ আইন-শৃঙ্খলায় উন্নতি কিভাবে আসবে, সর্বোপরি কারা জয়ী হলে দেশ ও দশের মঙ্গল হবে- এসব বিষয় নিয়ে ব্যবসায়ীরা নিজেদের মধ্যে শলা-পরামর্শ শুরু করে দিয়েছেন।
আজ সোমবার নির্বাচন কমিশনের (ইসি) চ‚ড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ও প্রতীক বরাদ্দ সম্পন্ন হওয়ার সাথে সাথে চাটগাঁ নগরীর ‘নাভি’ আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, চাক্তাই-খাতুনগঞ্জ-আছদগঞ্জ সওদাগরী পাড়া, রেয়াজুদ্দিন বাজারসহ বিভিন্ন ব্যবসায়িক এলাকা, শিল্পাঞ্চলসমূহে ভোটের আসর আরও সরগরম হয়ে উঠবে। ইতোমধ্যে ‘নৌকা’ বনাম ‘ধানের শীষের’ প্রার্থীরা এসব এলাকায় প্রচার-প্রচারণার প্রস্তুতি গ্রহণ করেছে। এ ক্ষেত্রে চট্টগ্রামে আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট এবং বিএনপির নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট দৃশ্যত বলতে গেলে সমানে সমান।
চট্টগ্রাম মহানগরী ও জেলায় এবারের ভোটযুদ্ধে প্রার্থী সংখ্যার দিক দিয়ে এককভাবে এগিয়ে আছেন ব্যবসায়ী-শিল্পপতিগণ। কেননা অনেকগুলো আসনেই ব্যবসায়ী নেতারা মার্কা হাতে ভোটের লড়াই করছেন। ব্যবসায়ী-শিল্পপতিদের শত বছরের প্রাচীন ও বৃহৎ সংগঠন চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সাবেক কয়েকজন সভাপতি এবং বিভিন্ন পর্যায়ে ব্যবসায়ী সংগঠনের নেতৃত্ব থেকে উঠে আসা মহাজোট এবং ঐক্যফ্রন্টের প্রার্থীরাও ভোটের লড়াইয়ে নেমেছেন। তাদের মধ্যে রয়েছেন চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে মহাজোটের নৌকা নিয়ে প্রার্থী আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য বনেদী ব্যবসায়ী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম-৩ (স›দ্বীপ) মহাজোটের আওয়ামী লীগের প্রার্থী মাহফুজুর রহমান মিতা, চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড) আসনে মহাজোটের আওয়ামী লীগের নৌকায় প্রার্থী চেম্বার নেতা মো. দিদারুল আলম এবং বিশিষ্ট ব্যবসায়ী বিএনপি জোটের ধানের শীষে প্রার্থী ইসহাক কাদের চৌধুরী।
চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে রয়েছেন ধানের শীষে প্রার্থী বিএনপির ভাইস চেয়ারম্যান বনেদী ব্যবসায়ী এম মোরশেদ খান। চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে ধানের শীষ নিয়ে লড়ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তার প্রতিদ্ব›দ্বী নৌকায় আওয়ামী লীগের প্রার্থী এম আবদুল লতিফ। উভয়েই চিটাগাং চেম্বারের সাবেক সফল সভাপতি। চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে নৌকা প্রতীকে প্রার্থী আওয়ামী লীগের সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এবং ধানের শীষে প্রার্থী বিএনপির সরোয়ার জামাল নিজাম দু’জনেই ছিলেন চিটাগাং চেম্বারের ডাকসাইটে সভাপতি। চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে বিএনপির প্রার্থী বিশিষ্ট ব্যবসায়ী জাফরুল ইসলাম চৌধুরী চিটাগাং চেম্বারের সাবেক সভাপতি হিসেবে সুপরিচিত।
অনেক আসনেই ব্যবসায়ী নেতৃবৃন্দ মহাজোট এবং ঐক্যফ্রন্টের প্রার্থী হওয়ার কারণে চট্টগ্রামের ব্যবসায়ী মহলে সরস এবং সরব আলোচনা জমে উঠছে। প্রার্থীদের মধ্যে কেউ কেউ আছেন ওস্তাদ বনাম শাগরেদ। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বৈরিতা নয়; পারস্পরিক অন্তরঙ্গ সম্পর্ক চোখে পড়ে। যদিও ভোটের লড়াইয়ে হার-জিতের প্রশ্নে কেউ কাউকে একবিন্দু ছাড় দিতেও প্রস্তুত নন তারা!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ