Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্বাচনে পেশিশক্তি ও কালো টাকা নয়- মহিলা পরিষদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কালো টাকা ও পেশিশক্তির প্রভাবমুক্ত রাখার আহ্বান জানিয়েন বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনের দাবিতে এক নারী সমাবেশে সংগঠনটি এ আহ্বান জানায়। এ সময় তারা পরবর্তী নির্বাচনে নারীদের আসন সরাসরি বাড়ানোসহ আগামী নির্বাচনে ‘না’ ভোট প্রয়োগের বিধান রাখার আহবান জানান। সমাবেশের ঘোষণায় নারীদের উন্নয়নে ২০টি দাবি জানানো হয়।

পরিষদের সভাপতি আয়েশা খানম বলেন, সমাজে নারী-পুরুষের সমতা তৈরি করে এমন রাজনৈতিক দল পাচ্ছি না। গত ১০ বছরে একবারের জন্যও নারী নির্যাতনে জিরো টলারেন্সের কথা বলা হলো না। এ নিয়ে সংসদেও কোনো কথা বলা হয় না। তিনি বলেন, নারীদের সব কিছুতে ব্যবহার করা হলেও তাদেরকে এগুতে দেওয়া হচ্ছে না।
সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, নির্বাচনে কাকে ভোট দেবো- এ নিয়ে দিশেহারা অবস্থায় রয়েছি। যারা আগামীতে সরাসরি নির্বাচনে নারী আসন বাড়ানোর প্রতিশ্রুতি দেবেন, আমরা তাদেরই ভোট দেবো। কোনো মাদক বিক্রেতাকে নারীরা ভোট দেবে না।
পরিষদের এডভোকেসি পরিচালক জনা গোস্বামীর পরিচালনায় লিখিত বক্তব্য রাখেন সংগঠনটির ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরী। তিনি বলেন, নারী ভোটাররা নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যাওয়া এবং ভোট প্রদানের সুযোগ সহজকরণে ভোটকেন্দ্র ও বুথের সংখ্যা বাড়াতে হবে। সমাবেশে কেন্দ্রীয় কমিটির নের্তৃবৃন্দসহ পাঁচ শতাধিক নারী উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ