Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার মনোনয়ন বাতিলের আগে ইসিকে আ.লীগের হুঁশিয়ারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে আপি ল শুনানির আগে নির্বাচন কমিশনকে হুঁশিয়ারি দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
গতকাল বিকাল তিনটায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে দলের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানকের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল ইসি সচিবের সঙ্গে সাক্ষাত করেন।
এসময় তারা কোনো চাপের মুখে নতি স্বীকার না করতে নির্বাচন কমিশনকে হুঁশিয়ারি করেন। জাহাঙ্গীর কবির নানক বলেন, ইসিকে সরকারের চাপ দেওয়ার কোনও সুযোগ নেই। তবে নির্বাচন কমিশনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ কাজ করার জন্য সর্বাত্মক সহযোগিতা করছে।
তিনি বলেন, নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করা মানে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা, নির্বাচন ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করা। সেই বিষয়ে আমরা বলেছি যে, মানুষ আজকে নির্বাচনমুখী হয়ে গেছে। এই নির্বাচনকে সামনে রেখে বিএনপি কার্যালয়ের সামনে মনোনয়নপত্রের জন্য যে বিক্ষোভ চলছে, সে বিক্ষোভ হলো মনোনয়ন বাণিজ্যের বিক্ষোভ। কাজেই এই মনোনয়ন বাণিজ্য করতে গিয়ে যারা ব্যর্থ হয়েছে, তারা শাক দিয়ে মাছ ঢাকার জন্য নন-ইস্যুকে ইস্যু বানানোর চেষ্টা করছে। এ ব্যাপারে আমরা নির্বাচন কমিশনকে সতর্ক হওয়ার জন্য বলেছি। দেশের নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হবে। সেই প্রত্যাশা আমরা ব্যক্ত করেছি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নানক বলেন, সরকারের চাপ দেওয়ার কোনও সুযোগ নেই। শেখ হাসিনা এই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জননী। কাজেই শেখ হাসিনার সরকার আজকের নির্বাচনকালীন সরকার। নির্বাচন কমিশনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ কাজ করার জন্য সর্বাত্মক সহযোগিতা করছে।
আজকে মহাজোটের দলীয় বা জোটের মনোনয়নের চূড়ান্ত তালিকা ইসিতে দেওয়া কথা ছিল। সেই তালিকা আজকে দিয়ে গেলেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা তালিকা দেইনি। আমরা কালনাগাদ তালিকা দেবো। কোন দলের কতজনকে মনোনয়ন দেওয়া হলো জানতে চাইলে তিনি বলেন, এটা যথাসময়ে নির্বাচন কমিশনে দেওয়া হবে। তখনই আমরা জানাবো। একটু অপেক্ষা করেন।
প্রার্থীদের তালিকা কি রিটার্নিং কর্মকর্তাকে আবারও আলাদা করে দেবেন নাকি কমিশনেই দেবেন, জানতে চাইলে তিনি বলেন, না, আমরা এখানেই দেবো। প্রতিনিধি দলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে দুপুরে ধানমন্ডিতে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে নানক বলেন, আইন তার নিজস্ব গতিতে চলছে বলেই রিটার্নিং অফিসারদের কার্যালয়ে বাতিল হওয়া অধিকাংশ বিএনপি মনোনীত প্রার্থীদের মনোনয়ন বৈধ হিসেবে বিবেচিত হয়েছে। এ সময় বিচারবিভাগ স্বাধীন বলেই আজকে দন্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না বলে মন্তব্য করেন তিনি।
জাহাঙ্গীর কবির নানক বলেন, টেলিভিশন যোগে দেখলাম প্রচন্ড বিক্ষোভ চলছে পল্টন কার্যালয়ের সামনে। মনোনয়ন বঞ্চিতদের বিক্ষোভ চলছে এবং বিএনপির অফিসের সামনে সেই বিক্ষোভ চলছে। দলটি সামগ্রিকভাবে নির্বাচন প্রক্রিয়ার আন্দোলনে যেভাবে লেজেগোবরে পরিস্থিতি তৈরি করেছিল ঠিক তেমনিভাবে মনোনয়নেও একই পরিস্থিতি তৈরি করেছে।
তিনি আরও বলেন, আগামী ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে সারা দেশে যখন উৎসবের আমেজ চলছে তখর আমরা গভীরভাবে লক্ষ্য করছি লন্ডনে সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক রহমান ব্যর্থ ও সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে চিহ্নিত পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে সন্ত্রাস ও অরাজকতার সৃষ্টি করে আগামী নির্বাচন বানচালের চক্রান্তে লিপ্ত রয়েছে।



 

Show all comments
  • Ekramul Haque Babu ৯ ডিসেম্বর, ২০১৮, ২:০৮ এএম says : 0
    ন্যায়নীতির কাছে না, শুধু আওয়ামী চাপের কাছেই নতি স্বীকারে বাধ্য থাকতে হবে ইসিকে।
    Total Reply(0) Reply
  • প্রেমের দেবতা ৯ ডিসেম্বর, ২০১৮, ২:০৯ এএম says : 0
    এসবই তাহলে প্রধানমন্ত্রীর সুষ্ঠু নির্বাচনের অবস্থা?ধিক্কার তাদের যারা প্রতিপক্ষের জনপ্রিয়তার ভয়ে কুটকৌশল করে
    Total Reply(0) Reply
  • Khandaker Golam Kibria ৯ ডিসেম্বর, ২০১৮, ২:০৯ এএম says : 0
    খালেদা তো এখন আওয়ামী লীগের যম। উনাকে এত ভয় পেলে ঘরে চুড়ি পরে বসে থাকাই ভালো। মিথ্যা মামলা দিলো, এত মিথ্যা অপবাদ দিয়ে জেল খাটালো তবুও তাদের মিশন সফল হয় নাই তাই এখন এসব নষ্টামি। খালেদা জিয়াকে ভোটে পরাস্ত করার মত শক্তি আওয়ামীলীগে ছিল না, হবেও না
    Total Reply(0) Reply
  • Mohammed Ziaur Rahman ৯ ডিসেম্বর, ২০১৮, ২:০৯ এএম says : 0
    ইসি সাহেব শুধু আওয়ামী লীগের সিলেবাস বাস্তবায়ন করছেন কেননা আওয়ামী লীগের বাইরে তাদের নিজস্ব কোন ক্ষমতা নাই সেটা পাবলিক বুঝে।
    Total Reply(0) Reply
  • Md Alam ৯ ডিসেম্বর, ২০১৮, ২:১০ এএম says : 0
    নানক আপনি নিজেই মিথ্যা বাদি সব অপকর্মের মুল হোতা আপনাকে ও সরন রাখতে হবে খমতা চিরদিন থাকবে না?
    Total Reply(0) Reply
  • J Khan J Khan ৯ ডিসেম্বর, ২০১৮, ২:১১ এএম says : 0
    সমস্যা নেই যদি সুস্থ গ্রহনযোগ্য নির্বাচন হয় ঐক্যফ্রন্ট নির্বাচনে জয়লাভ করে তাহলে উপ নির্বাচনে খালেদা জিয়াকে যে কোনো জায়গায় বসাতে পারবে, #হাসিনা চায়না বেগম জিয়া নির্বাচন করুক কারন হাসিনা জিয়া পরিবারকে বরাবরই আজরাঈল মনে করেন। অপরদিকে বর্তমান নির্বাচন কমিশনার এই আঃলীগকে আজরাঈল মনে করেন ফলাফল ঘোষনার সময় যদি এই কমিশনারকে আঃলীগ শাঁশীয়ে দেন তখন কি হবেরে.
    Total Reply(0) Reply
  • Shahidur Rahman ৯ ডিসেম্বর, ২০১৮, ২:১১ এএম says : 0
    নানক জানে ২২৫০২ কোটি টাকা লোটপাট, বি ডি আর হত্যা কান্ডের জন্য মাথার চুল থাকবেনা। নায়কনায়িকা কিন, খেলোয়াড় কিন টাকা কই পাও।
    Total Reply(0) Reply
  • বুলবুল আহাম্মেদ ৯ ডিসেম্বর, ২০১৮, ২:১২ এএম says : 0
    খামাখা নির্বাচন করে রাষ্ট্রের বিপুল পরিমাণ অর্থ নষ্ট করার দৃঢ় প্রতিবাদ জানাই।আমরা দেশনেত্রী শেখ হাসিনাকে আজীবন ক্ষমতায় দেখতে চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ