Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বেগম খালেদা জিয়ার সাজার কারণে নয়, আরপিও ১২/১/ঘ ধারার নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের কারণে মনোনয়ন বাতিল করে: জয়নাল আবেদীন

আপিল শুনানি স্থগিত, জানা যাবে বিকালে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ২:৪৪ পিএম

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাজার কারণে নয়, আরপিও ১২/১/ঘ ধারার বলে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের কারণে খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করে রিটার্নিং কর্মকর্তা বলে জানিয়েছেন তার আইনজীবী জয়নুল আবেদীন। তিনি বলেন এ আইনের ধারা বেগম খালেদা জিয়া ফিরে পাবে। তারা এ বাহিরে কোন কারণ দেখানি। সে কারণে খালেদা জিয়া মনোনয়ন বৈধ হবে আশা করি।

আজ শনিবার শুনানিতে অংশ তারা এ দাবি করেন। এবং আইনের ব্যাখ্যা তুলে ধরেন। কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্রের বৈধতা প্রশ্নে আপিল শুনানি স্থগিত করেছে নির্বাচন কমিশন। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে বিকালে। আজ বিকাল ৫টার পর নির্বাচন কমিশন আপিলের রায় জানাবে।

গত ২রা ডিসেম্বর সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা যাচাই-বাছাইয়ে তিনটি আসনে মনোনয়ন প্রত্যাশী খালেদা জিয়ার সবক’টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে তার পক্ষে নির্বাচন কমিশনে আপিল করা হয়। আজ শুনানি নিতে গিয়ে কিছু সময়ের জন্য স্থগিত করে নির্বাচন কমিশন

খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন আজ বলেন, সাজার কারণে নয়, আরপিও ১২/১/ঘ ধারার বলে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের কারণে খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করে রিটার্নিং কর্মকর্তা। তিসি বলেন, এখনে অন্য কোন মামলা বিষয় রিটার্নিং কর্মকর্তা বলেনি। তাই আমরা এ বাহিবে বলবো না।

এর আগে আপিল শুনানি স্থগিত করা হয় চট্টগ্রাম-৪ আসনে বিএনপির আসলাম চৌধুরীর, টাঙ্গাইল-৮ ও ৮ আসনের বঙ্গবীর কাদের সিদ্দিকীর।



 

Show all comments
  • হতদরিদ্র দীনমজুর ৮ ডিসেম্বর, ২০১৮, ৩:৪৬ পিএম says : 0
    খালেদা জিয়ার প্রার্থীতা ফিরে পাইবার যে সমুহ সম্ভাবনার কথা জানিয়েছেন তার আইনজীবি | এখন ইসি কি সিদ্ধান্ত দিবেন তা দেখার জন্য মুখিয়ে আছেন গোটা দেশবাসি | শাসকের ভয়ভ্রুকুটি উপেখ্খা করে সিদ্ধান্ত নিতে হবে | সে সিদ্ধান্ত হবে সাহসিকতা...?
    Total Reply(0) Reply
  • খান ৮ ডিসেম্বর, ২০১৮, ৬:২৫ পিএম says : 0
    মনোনয়ন বাতিল না করে বৈধ করলে বুঝতে পারতাম বেগম খালেদাজিয়ার জনপ্রিয়তা কতটুকু
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ