Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আ.লীগের না হয়েও নৌকার মাঝি হলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১২:০৮ এএম, ৮ ডিসেম্বর, ২০১৮

মহাজোটের শরিকদের মধ্যে আসন বণ্টন সম্পন্ন করেছে আওয়ামী লীগ। শরিকদের ৫৫ থেকে ৬০টি আসন দিচ্ছে দলটি। আরও দু’দিন বাকি আছে এর মধ্যে আরও দুই একটি আসনে পরিবর্তন আসতে পারে। শরিক দলগুলোর নিজের প্রতীক থাকলেও জাতীয় পার্টি বাদে নিজ দলের প্রতীকে নির্বাচন করতে আগ্রহী নন। সকলেই চান নৌকা প্রতীকে নির্বাচন করতে। তবে জাতীয় পার্টির দুই একজন প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করবেন।
গতকাল শুক্রবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টিকে ৫টি, জাসদ (ইনু) ৩ টি, জাসদ (আম্বিয়া) ১ টি, তরিকত ফেডারেশন ২ টি, জাতীয় পার্টিকে (জেপি) ২টি, যুক্তফ্রন্টকে ৩টি আসন দেয়া হয়েছে। যারা মনোনয়ন পেয়েছেন তারা সকলেই নৌকা প্রতীকে নির্বাচন করবেন।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির প্রতীক হাতুড়ি। গত দুই নির্বাচনে দলটির প্রার্থীরা নৌকা প্রতীকে নির্বাচন করেছেন। দলের সভাপতি রাশেদ খান মেনন বর্তমান মন্ত্রী। দলটিকে ৫টি আসন দেয়া হয়েছে। তারা হলেন- ঢাকা-৮ আসনে রাশেদ খান মেনন, রাজশাহী-২ আসনে ফজলে হোসেন বাদশা, সাতক্ষীরা-১ আসনে মোস্তফা লুৎফুল্লাহ, ঠাকুরগাঁও-৩ আসনে ইয়াসিন আলী এবং বরিশাল-৩ আসন থেকে শেখ টিপু সুলতান।
দল ভাঙ্গার পর জাসদকে (ইনু) পেয়েছে ৩টি আসন। দলীয় প্রতীক মশাল নিয়ে নির্বাচন করবেন না তারা। তাদের আসনগুলো হলো- কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, ফেনী-১ আসনে শিরীন আখতার ও বগুড়া-৪ আসনে এ কে এম রেজাউল করিম তানসেন। আর জাসদের অপর অংশ বাংলাদেশ জাসদের (আম্বিয়া) মইনউদ্দিন খান বাদল চট্টগ্রাম-৮ আসন থেকে লড়বেন নৌকা প্রতীক নিয়ে। তাদের নিবন্ধন না থাকায় প্রতীকও নেই। তরিকত ফেডারেশনকে দু’টি আসন পেয়েছে। তবে তারা দলীয় প্রতীক ফুলের মালা নিয়ে নির্বাচন করবেন না। চট্টগ্রাম-২ আসনে দলের চেয়াম্যান নজিবুল বশর মাইজভান্ডারী ও লক্ষীপুর-১ আসনে আনোয়ার হোসেন খান নৌকা প্রতীকে লড়বেন।
জাতীয় পার্টি (জেপি) পাচ্ছে দু’টি আসন। এবার দলীয় প্রতীক সাইকেলে চড়বেন না তারা। পিরোজপুর-২ আসনে আনোয়ার হোসেন মঞ্জু ও কুড়িগ্রাম-৪ আসনে রুহুল আমিন নৌকা প্রতীকে লড়বেন।
বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বাদ যাওয়া বিকল্প ধারা এখন মহাজোটে। তাদের দলীয় প্রতীক কুলা। তবে দলের যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীকে দেয়া হয়েছে মুন্সীগঞ্জ-১ আসনটি। মহাজোটের হয়ে নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নিতে পারবেন তিনি। এ ছাড়া লক্ষীপুর-৪ আসনে মেজর (অব.) আব্দুল মান্নান ও মৌলভীবাজার-২ আসনে এম এম শাহীনকে নৌকা প্রতীক দিয়েছে আওয়ামী লীগ।
তবে মহাজোটের এই শরিকরা চাইলে তাদের নিজ নিজ প্রতীকেও নির্বাচন করতে পারবেন বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। #



 

Show all comments
  • কবির ৮ ডিসেম্বর, ২০১৮, ১:৫২ এএম says : 0
    কারণ একটায়। এসব দলের প্রার্থীদের মেম্বার হওয়ার যোগ্যতা নেই। তাই প্রতীকের গুণে যদি এমপি হওয়া যায়, আর কি!!
    Total Reply(0) Reply
  • Abdulla Al Mamun ৮ ডিসেম্বর, ২০১৮, ১:৫৪ এএম says : 0
    জোটের রাজনীতি না হলে এসব দলের তো কোনো খানায় ছিল না। তাই প্রতীক নেয়া ছাড়া উপায় নাই।
    Total Reply(0) Reply
  • আতিকুর রহমান ৮ ডিসেম্বর, ২০১৮, ১:৫৫ এএম says : 0
    ভালো তো, খুব ভালো। এসব মাঝিরাই নৌকা ডুবাবে। শুধু সুষ্ঠু ভোট টা হোক না..
    Total Reply(0) Reply
  • তমিজ উদ্দিন ৮ ডিসেম্বর, ২০১৮, ১:৫৬ এএম says : 0
    সুষ্ঠু ভোট হলে তো একটাও জিতবে না। বিনা ভোটে জেতার ধান্দা আর কি।
    Total Reply(0) Reply
  • কবির ৮ ডিসেম্বর, ২০১৮, ১:৫৭ এএম says : 0
    জামানাত বাজেয়াপ্ত না হলেই হয়- এসব নৌকার ভাড়া করা মাঝিদের।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ