Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চূড়ান্ত ধানের শীষের প্রার্থী

চট্টগ্রামে আপিল নিষ্পত্তির অপেক্ষায় ৫ হেভিওয়েট

রফিকুল ইসলাম সেলিম : | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বৃহত্তর চট্টগ্রামের ১৯ আসনে ধানের শীষের এককপ্রার্থী চূড়ান্ত করার কাজ এখন শেষ পর্যায়ে। চট্টগ্রাম মহানগর ও জেলার ১৬টি আসনের মধ্যে গতকাল শুক্রবার ১১ আসনে প্রার্থিতা চূড়ান্ত করা হয়েছে। বাকি পাঁচটিতে কারা পাচ্ছেন ধানের শীষ তা আজকালের মধ্যেই জানা যাবে। আর তাই কিছুটা টেনশনে রয়েছেন এসব আসনে ধানের শীষের সম্ভাব্য প্রার্থীরা। মাঠের নেতাকর্মী, সমর্থক এবং ভোটাররাও অপেক্ষায়। জানা গেছে বাছাইয়ে বাতিল হওয়া নেতাদের প্রার্থিতা নিয়ে আপিল এখনও শেষ না হওয়ায় চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশে সময় নেওয়া হচ্ছে। তিন পার্বত্য জেলায়ও ধানের শীষের প্রার্থী চূড়ান্ত।
এদিকে আপিলে প্রার্থিতা ফিরে পাওয়ার অপেক্ষায় আছেন বিএনপির পাঁচ হেভিওয়েট নেতা। প্রার্থিতা ফিরে পেয়েছেন চার প্রার্থী। তারা হলেন, চট্টগ্রাম-৩ (স›দ্বীপ) আসনে মোস্তফা কামাল পাশা, চট্টগ্রাম-৮(চান্দগাঁও-বোয়ালখালী) আসনের এরশাদ উল্লাহ, চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে নূরুল আমীন, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনীয়া) আসনে আবু আহমদ হাসনাত। তাদের মধ্যে মোস্তফা কামাল পাশা চট্টগ্রাম-৩ আসনের মূলপ্রার্থী হলেও অন্যরা সংশ্লিষ্ট আসনে বিকল্প প্রার্থী। এছাড়া চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে স্বতন্ত্র প্রার্থী (জামায়াত) জহিরুল ইসলামও প্রার্থিতা ফিরে পান। প্রার্থিতা ফিরে পেয়েছেন চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনে স্বতন্ত্রপ্রার্থী ব্যবসায়ী হাসান মাহমুদ চৌধুরী। গত দুই দিনে নির্বাচন কমিশনে আপিল শুনানি শেষে তারা প্রার্থিতা ফিরে পান।
তবে আপিলেও প্রার্থিতা ফেরত পাননি বিএনপির ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনের প্রার্থী মীর মোহাম্মদ নাছির উদ্দিন। প্রার্থিতা ফিরে পেতে আজ তিনি উচ্চ আদালতে আপিল করছেন। আপিলেও প্রার্থিতা জুটেনি বিএনপির আরেক নেতা পার্বত্য খাগড়াছড়ি আসনের প্রার্থী আবদুল ওয়াদুদ ভূইয়ার। চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের প্রার্থী সামির কাদেরও প্রার্থিতা ফিরে পাননি। অন্যদিকে এখনও প্রার্থিতা ফেরত পাওয়ার আশায় আছেন দলের দুই ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান ও গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। মোরশেদ খান চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনে মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। আর গিয়াস উদ্দিন কাদের চৌধুরী প্রার্থী হন চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) ও চট্টগ্রাম-৭ (রাঙ্গুনীয়া) আসনে। চট্টগ্রাম-৪(সীতাকুন্ড) আসনে মূলপ্রার্থী ও বিএনপির যুগ্ম মহাসচিব কারাবন্দি আসলাম চৌধুরীও প্রার্থিতা ফিরে পাওয়ার আশায় আছেন।
অন্যদিকে বড় দুই জোটেই ভিআইপি প্রার্থীদের প্রার্থিতা নিশ্চিত হয়েছে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে মহাজোটের প্রার্থী। সেখানে বিএনপির মনোনয়ন পেয়েছেন উপজেলা চেয়ারম্যান নুরুল আমীন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রাম-১১(বন্দর-পতেঙ্গা) আসনে বিএনপি জোটের একক প্রার্থী। একই আসনে আওয়ামী লীগের প্রার্থী এম এ লতিফ। বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান এবারও চট্টগ্রাম-১০(ডবলমুরিং-পাহাড়তলী) আসনে আওয়ামী লীগের ডা. আফছারুল আমীনের মুখোমুখি।
বিএনপি জোটের শরিক এলডিপির চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম জোটের একপ্রার্থী। চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে তার মুখোমুখি আওয়ামী লীগের নজরুল ইসলাম। চট্টগ্রাম-(কোতোয়ালী) আসনে মুখোমুখি দুই হেভিওয়েট আওয়ামী লীগের ব্যারিস্টার মহিবুল আহসান নওফেল ও বিএনপির কারাবন্দি ডা. শাহাদাত হোসেন
চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে লড়বেন আওয়ামী লীগের মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে। চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। মাঠে বিএনপি জোটের দুই প্রার্থী কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহীম ও ব্যারিস্টার সাকিলা ফারজানা।
জামায়াতের নায়েবে আমির আ ন ম শামসুল ইসলাম চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে ধানের শীষ নিয়ে লড়ছেন নৌকার আবু রেজা নদভীর বিরুদ্ধে। মহাজোটের শরিক জাসদের মাঈনুদ্দিন খান বাদল নৌকা নিয়ে মাঠে। এই আসনে বিএনপির মোরশেদ খান এখনও প্রার্থিতা ফিরে না পেলেও মাঠে আছেন দলের আরও দুইজন আবু সুফিয়ান ও এরশাদ উল্লাহ। আবু সুফিয়ান নগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আর এরশাদ উল্লাহ ওই আসনে বিগত ২০০৮সালের নির্বাচনে ধানের শীষের প্রার্থী ছিলেন।
চট্টগ্রাম-২(ফটিকছড়ি) আসনে নৌকা নিয়ে লড়ছেন তরিকতের নজিবুল বশর ভান্ডারি। সেখানে বিএনপিবিএনপির নুরী আরা সাফা, ডা. খুরশিদ জামিল চৌধুরী, মো. আজিম উল্লাহ বাহার ও ছালাহ উদ্দিনের যে কেউ ধানের শীষ পেতে পারেন। চট্টগ্রাম-৩ (স›দ্বীপ) আসনে আওয়ামী লীগের মাহফুজুর রহমান মিতার প্রতিপক্ষ মোস্তাফা কামাল পাশা না, নাকি মো. নুরুল মোস্তফা তা দেখার অপেক্ষায় দ্বীপবাসী। চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড) আসনে আওয়ামী লীগ প্রার্থী দিদারুল আলম আর ধানের শীষ পেয়েছেন মো. ইসহাক কাদের চৌধুরী।
চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে আওয়ামী লীগের এবিএম ফজলে করিম চৌধুরী আর ধানের শীষ পেয়েছেন নতুনপ্রার্থী জসীম উদ্দিন সিকদার। চট্টগ্রাম-৭ (রাঙ্গুনীয়া) আসনে আওয়ামী লীগের ড. হাছান মাহমুদ আর বিএনপির এককপ্রার্থী কুতুব উদ্দিন বাহার চট্টগ্রাম-১২ (পটিয়া)আসনে আওয়ামী লীগের মো. সামশুল হক চৌধুরী বিপরীতে বিএনপির মো. এনামুল হক ধানের শীষের প্রার্থী। চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনের আওয়ামী লীগের সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আর বিএনপির সরওয়ার জামাল নিজাম। পার্বত্য জেলা খাগড়াছড়িতে শহীদুল ইসলাম ভূঁইয়া ফরহাদ, পার্বত্য রাঙ্গামাটি মনিস্বপন দেওয়ান ও পার্বত্য বান্দরবান সাচিং গ্রু জেরি ধানের শীষের প্রার্থী।
শেষ পর্যন্ত মাঠে থাকবেন তারা
বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান, মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী ও কেন্দ্রীয় কমিটির সদস্য শামসুল আলম প্রার্থিতা ফিরে পেতে সব আইনি প্রক্রিয়া সম্পন্ন করবেন। তারা আশাবাদি আইনি লড়াইয়ে প্রার্থিতা ফিরে পাবেন। আর যদি কোন কারণে তারা প্রার্থী হতে না পারেন তবুও ভোটের মাঠ ছাড়বেন না। নেতাদের কয়েকজনের সাথে কথা তাদের এমন মনোভাব জানা গেছে। তারা বলছেন, আন্দোলনের অংশ হিসাবে এই নির্বাচনের প্রতিটি পর্যায়কে তারা লড়াই হিসাবে নিয়েছেন। আর তাই চূড়ান্ত বিজয় না হওয়া পর্যন্ত লড়াইয় অব্যাহত থাকবে। তারা নিজ নিজ এলাকায় ধানের শীষের প্রার্থীকে বিজয়ী করতে তাদের সমর্থকদের নিয়ে মাঠে থাকবেন।



 

Show all comments
  • Saiful Islam ৮ ডিসেম্বর, ২০১৮, ১:৫৯ এএম says : 0
    গণতন্ত্রের মাতার মুক্তির সংগ্রামে হিংসা বিদ্বেষ ভুলে , প্রার্থী কে হবে আর কে হয়নি, তা ধরে না রেখে মান-অভিমান ভুলে ‘ধানের শীষ’ প্রতীকের জয়ের লক্ষ্য স্থির করতে হবে।
    Total Reply(0) Reply
  • সাইফ ৮ ডিসেম্বর, ২০১৮, ২:০০ এএম says : 0
    হেভিওয়েটরা প্রার্থিতা ফিরে পাবেন বলে আশা করি।
    Total Reply(0) Reply
  • Mohammad Mosharraf ৮ ডিসেম্বর, ২০১৮, ২:০১ এএম says : 0
    ইসির অন্তত ন্যুনতম ন্যায়বিচার করা উচিত। একদিন তো হিসাব দিতে হবে, তাই না।
    Total Reply(0) Reply
  • খবির মুন্সি ৮ ডিসেম্বর, ২০১৮, ২:০২ এএম says : 0
    ইনশায়াল্লাহ, জামায়াতের নায়েবে আমির আ ন ম শামসুল ইসলাম ধানের শীষকে বিপুল ভোটে জয়ী করবেন।
    Total Reply(0) Reply
  • Mohammad Shah Alam ৮ ডিসেম্বর, ২০১৮, ২:০৩ এএম says : 0
    সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীকে প্রার্থী হিসেবে দেখতে চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ