Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজশাহী অঞ্চলে ক্ষমতাসীন দলে বাড়ছে হানাহানি

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

রাজশাহী অঞ্চলের সবকটি আসনে মনোনয়ন পেয়েছেন বিএনপি প্রার্থী। মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে কয়েকটি বাতিল হলেও আবার আপীলে ফিরেছেন। তাছাড়া রয়েছে বিকল্প প্রার্থী। ফলে মনোনয়ন নিয়ে কোন সংকট নেই।
বিএনপির হেভিওয়েট প্রার্থী ব্যারিষ্টার আমিনুল হক তার মনোনয়ন ফিরে পেয়েছেন। রুহুল কুদ্দুস তালুকদার দুলুর আপীলেও মনোনয়নপত্র বাতিল হওয়ায় সেখানে রয়েছেন তার স্ত্রী সাবিনা ইয়াসমিন ছবি। নাদিম মোস্তফা ও আবু সাঈদ চাঁদের বিষয়টা আপীলে রয়েছে। দ’ুস্থানে রয়েছে বিকল্প প্রার্থী। সব মিলিয়ে খুব একটা প্রার্থী সংকট নেই। রাজশাহী অঞ্চল বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূলবোধে বিশ্বাসীদের ঘাঁটি। মঈন উদ্দিন-ফখরুদ্দিনদের সময় থেকে শুরু হওয়া রাজনৈতিক সিডর আর বিগত দশ বছর আওয়ামী শাসনে ক্ষত বিক্ষত দূর্গ। হাজারো মামলা জেল জুলুম নির্যাতনে বিপর্যস্ত নেতাকর্মী সমর্থকরা। দলের চেয়ারপার্সন কারাগারে। সামনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে নির্বাচনের প্রস্তুতি চলছে। নির্বাচনের মাঠ এখনো সমতল নয়। মামলা ধর-পাকড় অব্যাহত রয়েছে। দলীয় কর্মকান্ড চলছে সীমিত আকারে। প্রার্থীরা চালাচ্ছেন কৌশলী প্রচারনা। মনোনয়ন নিয়ে নিজেদের মধ্যে কিছুটা প্রতিযোগিতা থাকলেও শেষ পর্যন্ত বৃহত্তর স্বার্থে সবাই হাইকমান্ডের সিদ্ধান্ত মেনে নিয়ে মাঠে নামার প্রস্তুতি নিয়েছেন। কিন্তু মাঠ এখনো সমতল নয়। ফলে মাঠে নামতে পারছেন না। অপেক্ষা প্রচার প্রচারনা দিন নিয়ে।
অন্যদিকে আওয়ামীলীগ তথা মহাজোট প্রার্থীদের তালিকায় খুব একটা রদবদল আসেনি। রয়ে গেছে পুরাতনরাই। আগে থেকে রিবাজমান অভ্যন্তরীন কোন্দলের কারনে বেশ খানিকটা বিব্রত বর্তমানরা। প্রায় সব আসনে প্রার্থী বদলের জন্য শক্ত তৎপরতা ছিল। প্রার্থী বদলের দেনদরবারও ছিল। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এতে করে হতাশ হয়েছে তৃনমূলের একটা বড় অংশ। ইতোমধ্যে অভ্যন্তরীন কোন্দলের জের ধরে চার জেলায় খুনোখুনির ঘটনায় প্রান হারিয়েছে পাঁচ নেতাকর্মী। রাজশাহীর বাগমারার তাহেরপুরে খুন হয়েছে পৌর যুবলীগের সহ সভাপতি চঞ্চল কুমার। এজন্য দায়ী করা হয়েছে বর্তমান এমপি এনামুল হক গ্রুপকে। এখানে অভ্যন্তরীন কোন্দল প্রকট। নাটোরে খুন হয়েছে যুবলীগের সাংগঠনিক সম্পাদক জাহারুল ইসলাম। পাবনায় সদর উপজেলায় তাড়ারা গ্রামে আওয়ামীলীগের দু’পক্ষের কোন্দলে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যায় লস্কর খা ও মালেক শেখ নামে দু’জন। সংঘর্ষের সময় বিপুল সংখ্যক আগ্নেয়াস্ত্র ব্যবহার হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। নাটোরের বড়গাছা এলাকায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে ছাত্রলীগ সভাপতি রাকিবুল ও কর্মী রুবেল গুরুতর আহত হয়। পাল্টা গুলিবর্ষন করা হয় ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক রিয়নের ওপর । গুরুত্বর আহত রিয়নসহ আহত তিনজন এখন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। নওগার পত্মিতলায় নিজ বাড়ির সামনে নৃশংসভাবে খুন হন প্রবীন আওয়ামীলীগ নেতা সাবেক পৌর মেয়র ইছাহাক হোসেন। এর আগে দলীয় মনোনয়নপত্র পাবার পর বর্তমান এমপির লোকজন নিজদলের প্রতিপক্ষের ওপর হামলা ভাংচুরের ঘটনা ঘটায়। দিন যতো যাচ্ছে পরিস্থিতি ততই উদ্বেগজনক হয়ে উঠছে। বিশেষ করে ক্ষমতাসীন দলে নিজেদের মধ্যে গোলাগুলি খুনোখুনির ঘটনায়। যদিও পুলিশ কর্মকর্তারা বলছেন পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে। হত্যাকান্ডসহ সব ঘটনার ব্যাপারে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। অপরাধী কাউকে ছাড় দেয়া হবেনা। ঘটনার সাথে জড়িতদের অনেককে শনাক্ত ও গ্রেফতার করা হয়েছে। পুলিশী তৎপরতা অব্যাহত রয়েছে।
এদিকে আক্রান্ত পক্ষের লোকজন বলছেন সরকারি দলের প্রভাবশালী নেতার কারনে পুলিশ ঠিকভাবে কাজ করতে পারছেনা। তাহেরপুর পৌর মেয়র আওয়ামীলীগ সভাপতি আবুল কালাম আজাদ অভিযোগ করে বলেন, চঞ্চল হত্যাকারীদের পুলিশ গ্রেফতার করেনি। খুনিরা প্রকাশ্যে ঘোরাফেরা করছে। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ততই শংকা বাড়ছে। যদিও সংশ্লিষ্ট এলাকায় এমপি ও প্রার্থী বলছেন দলের মধ্যে আভ্যন্তরীন কোন্দল নেই। নেত্রীর নির্দেশে সবাই এক কাতারে রয়েছে। মান অভিমান ভুলে সবাই নির্বাচনী মাঠে তৎপর থাকবে।



 

Show all comments
  • Nasir Uddin ৮ ডিসেম্বর, ২০১৮, ১১:৩৩ এএম says : 0
    তুমি খাবে, আমি পাবোনা, তা হবে না, তা হবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ