Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইবিতে ভিসিপন্থী কর্মকর্তাদের ওপর হামলা, আহত ৫ এজাহার দায়ের

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

ইবি রিপোর্টার : ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসিপন্থী কর্মকর্তাদের ওপর হামলা করেছে প্রো-ভিসিপন্থী কর্মকর্তারা। এতে ভিসিপন্থী মোর্শেদসহ পাঁচজন কর্মকর্তা আহত হয়েছে বলে জানা গেছে। আহত মোর্শেদের অবস্থা আশঙ্কাজনক। গতকাল উভয় গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে এ হামলার ঘটনা ঘটে। বর্তমানে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে। এদিকে কর্মকর্তাদের ওপর হামলার ঘটনায় ৯ জনের নাম উল্লেখ করে ইবি থানায় একটি এজাহার দায়ের করেছেন রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।
বিশ্ববিদ্যালয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকারের অপসারণ দাবি করে গত মঙ্গলবার মানববন্ধন করে প্রো-ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তারা। তাদের কর্মসূচির পাল্টা জবাব দিতে প্রো-ভিসি প্রফেসর ড. মো: শাহিনুর রহমানের অপসারণের দাবিতে মানববন্ধনের ঘোষণা দেন ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তারা। বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে এ মানববন্ধন হওয়ার কথা ছিল। জানা যায়, ভিসিপন্থীদের কর্মসূচির প্রতিবাদে একই সময়ে পাল্টা কর্মসূচির ডাক দেন প্রো-ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তা ও ছাত্রলীগের একাংশ। পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে ভিসি ও প্রো-ভিসি সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করে। সকাল থেকেই প্রো-ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তা ও ছাত্রলীগের একাংশ ডায়না চত্বরের পাশে অবস্থান নেয়। এসময় ভিসি সমর্থক ছাত্রলীগের নেতাকর্মীরা দলীয় টেন্টে অবস্থান নেন। জানা যায়, সকাল সাড়ে ১০টার দিকে ভিসিপন্থী কর্মকর্তা মোর্শেদ খানসহ বেশ কয়েকজন কর্মকর্তা মানববন্ধনে যোগদানের জন্য প্রশাসন ভবন থেকে বের হলে প্রো-ভিসিপন্থী কর্মকর্তা ও ছাত্রলীগের একাংশ তাদের ধাওয়া করলে তারা প্রশাসন ভবনের মধ্যে দৌড়ে গিয়ে এস্টেট শাখায় অবস্থান নেন। এসময় প্রো-ভিসিপন্থী কর্মকর্তা আলমগীর হোসেন খান, আব্দুল হান্নান, সোহেল রানা, জাহাঙ্গীর হোসেন ভিসিপন্থীদের ওপর হামলা করে। এতে ভিসিপন্থী কর্মকর্তা মীর মো: মোর্শেদ, এস্টেট শাখার হারুন অর রশিদ, ভিসির পিএস মনিরুল ইসলাম, রেজিস্ট্রারের পিএস আনোয়ার, পরিকল্পনার রেজাউল করিম রেজা আহত হন। আহতদের মধ্যে মোর্শেদের অবস্থা আশঙ্কাজনক। মীর মো: মোর্শেদ বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের একাংশের সাংগঠনিক সম্পাদক। এছাড়া মনিরুল ইসলাম ও হারুন অর রশিদ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক। আহতদের বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এছাড়া মোর্শেদকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ নিয়ে উভয় গ্রুপের সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি শান্ত করতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হামলা ঘটনার পর বেলা ১১টার দিকে প্রশাসন ভবনের সামনে সজিব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যা চেষ্টার ষড়যন্ত্রকারীদের বিচারের দাবিতে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ ব্যানারে মানববন্ধন করে প্রো-ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তারা। একই সময়ে অনুষদ ভবনে সামনে প্রো-ভিসি প্রফেসর ড. মো: শাহিনুর রহমানের অপসারণের দাবিতে মানববন্ধন করে ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তারা। এদিকে কর্মকর্তাদের ওপর হামলার ঘটনায় ৯ জনের বিরুদ্ধে এজাহার দায়ের করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ। এজাহারের বিষয়ে জানতে চাইলে ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শোনিত কুমার গায়েন বলেন, এখন পর্যন্ত এ বিষয়ে কেউ এজাহার দায়ের করেনি। তবে কেউ যদি এজাহার দায়ের করেন তাহলে বিষয়টা দেখা হবে।
প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, ‘যেহেতু উভয় গ্রুপের মধ্যে একটু মতবিরোধ হয়েছে তাই সবাই যাতে নির্বিঘেœ মত প্রকাশের স্বাধীনতা পায় সেজন্য প্রক্টরিয়াল বডি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।’
এ বিষয়ে প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন, ‘ক্যাম্পাস পরিস্থিতি অস্বাভাবিক হতে পারে এমন আশঙ্কায় যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হলেও তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। ক্যাম্পাস পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমি সর্বোচ্চ চেষ্টা করেছি। আশা করছি অনাকাক্সিক্ষত ঘটনার বিষয়টি সবাই ভুলে গিয়ে আগামীদিনে ক্যাম্পাসকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রশাসনকে সহযোগিতা করবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবিতে ভিসিপন্থী কর্মকর্তাদের ওপর হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ