Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

উল্টোপথে গাড়ি চলাচল বন্ধ নয় কেন হাইকোর্ট

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা মহানগর এলাকায় রাস্তায় উল্টোপথে গাড়ি চলাচল বন্ধের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের বেঞ্চ এ রুল জারি করেন। স্বরাষ্ট্র সচিব, মন্ত্রিপরিষদ সচিব, শিক্ষা সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার, ঢাকা, জগন্নাথ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ ১০ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটকারী ব্যারিস্টার মোহাম্মদ আলীর পক্ষে শুনানিতে অংশ নেন তিনি নিজেই। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট বেলায়েত হোসেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক কুমার শেখর।
এ বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ আলী বলেন, রাজধানীতে বহু অতীব গুরুত্বপূর্ণ ব্যক্তি (ভিআইপি) উল্টোপথে গাড়ি চালান। তিনটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের গাড়িও উল্টোপথে চলাচল করে। এতে জনগণের দুর্ভোগ ও দুর্ঘটনা বাড়ছে। বাড়ছে যানজট। মোটরযান অধ্যাদেশ অনুযায়ী, এটি শাস্তিযোগ্য অপরাধ। এ রিটের শুনানি শেষে আদালত রুল জারি করেন। গত ১৭ মার্চ একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদে বলা হয়, অধিকাংশ ভিআইপি রাস্তায় উল্টোপথে চলাচল করেন। তিনটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীদের গাড়ি উল্টোপথে চলে। এতে জনগণের দুর্ভোগ বাড়ে। পত্রিকার এই সংবাদ সংযুক্ত করে গত সপ্তাহে আদালতে রিট করেন ব্যারিস্টার মোহাম্মদ আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উল্টোপথে গাড়ি চলাচল বন্ধ নয় কেন হাইকোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ