Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে সহিংসতার আতঙ্ক বেড়েছে

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের প্রতিবেদন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১:১৮ পিএম

রাজনৈতিক প্রতিকূল ও অনাস্থার পরিবেশে বাংলাদেশে ৩০ শে ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতার আতঙ্ক বেড়েছে। বিরোধী দল এ নির্বাচন এক মাস পেছানোর দাবি জানিয়েছিল। একই সঙ্গে তারা নির্বাচন তদারকির জন্য তত্ত্বাবধায়ক সরকারের দাবি জানায়। কিন্তু সরকার তা প্রত্যাখ্যান করেছে। পুলিশ ও বিরোধী দলের নেতাকর্মীদের মধ্যে সহিংসতা চলছিল। বাংলাদেশে নভেম্বরের রাজনৈতিক প্রবণতা ও ডিসেম্বরের সতর্কতা ইস্যুতে এমন মন্তব্য করেছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ। বিশ্বের বিভিন্ন স্থানের রাজনৈতিক সংকট নিয়ে ‘ক্রাইসিস ওয়াচ ২০১৮ নভেম্বর ট্রেন্ডস অ্যান্ড ডিসেম্বর এলার্টস’-নামে আপডেট প্রকাশিত হয়েছে ৪ঠা ডিসেম্বর। এতে সতর্কতা দিয়ে বলা হয়েছে, নির্বাচন সংশ্লিষ্ট সহিংসতা আগামী সপ্তাহগুলোতে বৃদ্ধি পেতে পারে।
এতে বলা হয়, ইউরোপে কসোভো ও সার্বিয়ার মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। আজোভ সমুদ্র এলাকায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বিরাজ করছে উত্তেজনা। আফ্রিকাজুড়ে বহু থিয়েটারে হামলা জোরালো করেছে জিহাদিরা। নাইজেরিয়ার উত্তর-পূর্বে বোকো হারাম নিজেদেরকে ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স নামে পরিচয় দিচ্ছে। সোমালিয়ার আল শাবাব হামলা জোরালো করেছে মোগাদিসুতে। মোজাম্বিকের উত্তরাঞ্চলের সমুদ্র উপকূল এলাকায় সন্দেহভাজন ইসলামপন্থীরা সাধারণ বেসামরিক লোকজনের ওপর নতুন করে হামলা করছে। হাইতিতে দুর্নীতিবিরোধী বিক্ষোভ প্রতিবাদ দেশটিকে গ্রাস করেছে। এ নিয়ে সহিংসতায় সেখানে কমপক্ষে ৯ জন নিহত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ