Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিরপেক্ষ দায়িত্ব পালনে বাধা থাকলে বলুন

ইসিকে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নিরপেক্ষভাবে, মুক্তভাবে, স্বাধীনভাবে দায়িত্ব পালনে কোন বাঁধা থাকলে তা জানানোর জন্য নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, আমি স্পষ্ট করে নির্বাচন কমিশনকে বলতে চাই, আপনারা যদি দায়িত্ব পালন করতে না পারেন তাহলে মৌলিক নীতিগত অবলিগেশন থাকে দেশবাসীর কাছে বলুন আমরা নিরপেক্ষভাবে মুক্তভাবে, স্বাধীনভাবে দায়িত্ব পালন করতে পারছি না। তাহলে আপনাদের দায়িত্ব থেকে পদত্যাগ করা উচিৎ। গতকাল (বুধবার) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। বিএনপি মহাসচিব ইসিকে উদ্দেশ্য করে বলেন, নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করুন, অন্যত্থায় পদত্যাগ করুন। আর যদি পদত্যাগ করতে না চান তাহলে সংবিধান আপনাদের যে দায়িত্ব দিয়েছে সেই দায়িত্ব নিয়ে আপনারা নির্বাচনটাকে নিরপেক্ষ করার সমস্ত ব্যবস্থা করুন। আমরা কমিশনকে বার বার বলেছি যে, আপনারা দায়িত্ব পালনে সর্বাত্মক সহযোগিতা করবো। কিন্তু সরকারের মন্ত্রী ও সরকারি দলের নেতা যা বলবেন সেই ভাবে আপনারা কাজ করবেন তাহলে এ নির্বাচন গ্রহনযোগ্য হবে না।
নির্বাচনের পরিবেশ ও সমতল ভূমি তৈরি হয়নি অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, এটা আর বলার অপেক্ষা রাখে না নির্বাচন একটা প্রহসনের পরিণত হতে চলেছে। লেভেল প্লেয়িং ফিল্ড তো দূরে থাকুক এখন চেষ্টা করা হচ্ছে এটাকে আরো কী করে খারাপ করা যায়। খানা-খন্দর আরো খোঁড়ার চেষ্টা করা হচ্ছে। প্রতিমুহুর্তে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।
সরকারি দলে রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণে নিয়ে ‘একদলীয় ও এক তরফা’ নির্বাচন করার চক্রান্ত করছে অভিযোগ করে তিনি বলেন, নির্বাচনের যে বিধিতে আছে যে মনোনয়নপত্র দাখিল করার পরে যতক্ষণ পর্যন্ত প্রতীক বরাদ্ধ করা না হবে ততক্ষণ পর্যন্ত কোনো সভা-সমাবেশ-মিছিল করা বন্ধ। অথচ সরকারি দল আওয়ামী লীগ প্রতিদিন সভা-সমাবেশ-মিছিল করছে সেখানে তারা প্রতিবন্ধকতার মুখে পড়ছে না।
বিএনপি মহাসচিব বলেন, আমরা নির্বাচনে এসেছি আমাদের আন্দোলনের অংশ হিসেবে। একদিকে আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আটক করে রেখেছে, হাজার হাজার নেতা-কর্মীকে মিথ্যা মামলা দিয়ে আটক করে রেখেছে। আমরা জোর দিয়ে বলছি অবিলম্বে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করা হোক, আটক নেতা-কর্মীদের মুক্ত করা হোক।
কিন্তু তা না করে প্রতিদিন নতুন নতুন মামলা দিয়ে বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তারের ঘটনা ঘটছে। মির্জা ফখরুল ক্ষোভ প্রকাশ করে বলেন, এতো হীনমন্যতা কেনো? এতো ভয় কেনো? তার একটাই কারণ সুষ্ঠু নির্বাচন যদি হয়, জনগণ যদি ভোট কেন্দ্রে যায় তাহলে তারা কোনো মতেই এই নির্বাচনে সফল হতে পারবে না, তাদের ভরাডুবি হবে।
ভোটারদের প্রতি আহ্বান রেখে বিএনপির অন্যতম এই শীর্ষ নেতা বলেন, এই দেশে আপনাদের। আপনারা দেশের মালিক। আপনাদের নির্বাচনের দিন কেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করতে হবে-এটা নাগরিক হিসেবে আপনাদের দায়িত্ব- আমরা সেই আহ্বানই জানাচ্ছি যে, নির্বাচনের দিন বেরিয়ে আসুন, ভোট কেন্দ্রে যান, ভোট নিশ্চিত করুন, ভোট কেন্দ্র রক্ষা করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ