Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৯ মে বুধের সূর্যভ্রমণ

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ বছরের শুরু থেকেই সৌরজগতের বেশ কিছু বিরল দৃশ্যের সাক্ষি থেকেছে বিশ্ব। কখনো রেড সুপার মুন তো কখনো মিনি মুন। বেশ কয়েকদিন আগে দেখা গিয়েছিল সূর্যের চারদিকে এক বিরল রংধনু বলয়। এগুলো যদি মিস করে থাকেন তবে আপনার জন্য আসছে আরো এক বিরল ঘটনা। সৌরজগতের সব থেকে ছোট গ্রহ হল বুধ। এই ছোট্ট গ্রহটি সূর্যের এক প্রান্ত থেকে অপর প্রান্তে অতিক্রম করবে ৯ মে। আর এই দৃশ্য দেখবে গোটা বিশ্ব। ৮ লাখ ৬৫ হাজার মাইল দৈর্ঘ্যরে সূর্যের বিশাল ব্যাস অতিক্রম করার সময় বুধকে দেখতে লাগবে সূর্যের গায়ে একটা ছোট্ট বিউটি স্পট-এর মতো। গোটা ঘটনাটা চলবে প্রায় ৪ ঘণ্টা ধরে। প্রায় গোটা বিশ্ব থেকেই দেখা যাবে বুধের এই সূর্য ভ্রমণ।
কিভাবে দেখবেন? বুধ যেহেতু সৌরজগতের সব থেকে ছোট গ্রহ তাই খালি চোখে এই দৃশ্য দেখতে পাওয়া মুশকিল। এই দৃশ্য দেখতে দূরবীণ বা টেলিস্কোপের সাহায্য নিন। কখনই খালি চোখে সূর্যের দিকে তাকাবেন না। ৯ মে যদি এই দৃশ্য মিস করে যান তবে কিন্তু অপেক্ষা করতে হবে সেই ২০১৯ পর্যন্ত। এই দৃশ্য ফের দেখা যাবে ১১ নভেম্বর, ২০১৯। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৯ মে বুধের সূর্যভ্রমণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ