Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আচরণবিধি লঙ্ঘন করছে বিএনপি

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি আচরণবিধি লঙ্ঘন করছে অভিযোগ করে কাদের আরও বলেন, ১০ তারিখের আগে ক্যাম্পেইন করা যাবে না। তাদের শীর্ষনেতারা প্রতিনিয়ত আচরণবিধি লঙ্ঘন করছে। মনোনয়ন বাণিজ্যের টাকা নিয়ে পালিয়ে গেছে, এরকম খবরও আমরা পেয়েছি।
গতকাল দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। বিএনপির আচরণবিধি লঙ্ঘন সম্পর্কে নির্বাচন কমিশনে অভিযোগ জানানো হয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশনকে আমরা ইতোমধ্যে জানিয়েছি। সেখানে জিজ্ঞাসা করুন তাদের বিরুদ্ধে কী কী অভিযোগ গিয়েছে। এখন তো ১০ তারিখের আগে পথসভা করতে পারে না। কিন্তু তাদের দুই-একজন শীর্ষনেতা প্রতিনিয়ত আচরণবিধি লঙ্ঘন করছে।
বিএনপির অভিযোগ ‘নির্বাচন কমিশন সৎমায়ের ভূমিকা পালন করছে, সরকার কোনও সহযোগিতা করছে না’, এমন অভিযোগের প্রেক্ষিতে কাদের বলেন, এটা নির্বাচন কমিশনের বিষয়। এখানে সরকারের কোনও ভূমিকা নেই। যখন নির্বাচন কমিশন তাদের সঙ্গে নেই, তখন নির্বাচন কমিশন তো সৎমা হয়ে যাবে। তাদের পক্ষে না থাকলে সব কিছুই উল্টা। তাদের যদি নির্বাচন কমিশন গ্যারান্টি দিতে পারে আগামী নির্বাচনে তারা জয়ী হবে, তাহলে কমিশন তাদের কাছে নিরপেক্ষ মনে হবে। তখন সৎমা থেকে আপন মা হয়ে যাবে।
ওবায়দুল কাদের বলেন, বিএনপি মনোনয়ন বাণিজ্যে রেকর্ড করেছে। আমরা তো বিশ্বস্ত সূত্রে খবর পেয়েছি এবং গুঞ্জন ছড়িয়ে গেছে, ডালপালা বিস্তার করেছে বিএনপি এবার মনোনয়ন বাণিজ্যে রেকর্ড করেছে। ঋণখেলাপি ও দন্ডিত হিসেবে ১৪১ জন প্রার্থী বাদ যাওয়ার পরও এখনও ৫৫৫ জনের নাম রয়ে গেছে বৈধ। এটা কি মনোনয়ন বাণিজ্য নয়? কোনও কোনও শীর্ষনেতা ঢাকা থেকে পালিয়ে গেছে। যাদের টাকা নিয়ে পালিয়েছে, তাদের বাড়িতে বাড়িতে গিয়ে ধরণা দিচ্ছে।
বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, তাদের মনোনয়নপত্র বাতিল করে সরকার পুতুল নাচের খেলায় মেতেছে, এমন অভিযোগের জবাবে কাদের বলেন, তাদের মনোনয়ন প্রক্রিয়াই একটা পুতুল নাচের খেলা। সরকার কেন করবে, নির্বাচন কমিশন কি সরকার? নির্বাচন কমিশন স্বাধীন কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পুতুল নাচের খেলায় যেমনই নাচে তেমনই নাচাও, পুতুলের কি দোষ? দড়ি টানছে লন্ডন থেকে, ছাড়ছে আর ধরছে। কামাল হোসেন সাহেব তো নামমাত্র নেতা।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মণি, সাংগঠনিক সম্পাদক মেজবাহ উদ্দিন সিরাজ, এনামুল হক শামীম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন, আনোয়ার হোসেন প্রমুখ।#



 

Show all comments
  • Nannu chowhan ৫ ডিসেম্বর, ২০১৮, ৮:৫১ এএম says : 2
    Mr.kader,nijera achoronbidhi longghon kore BNP oaikko fronter opor chapale eaita desher jonogoner kase hasshokor sara ar kisoi noy..
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৫ ডিসেম্বর, ২০১৮, ১০:২৪ পিএম says : 0
    সাধারন সম্পাদক কাদের সাহেব সঠিক কথা বলেছেন। বিএনপিকে গদীতে বসালে নির্বাচন কমিশন বা তত্ত্বাবধায়ক সরকার ভাল নয়ত সবাই খারাপ। তারা এখনও সেই রাজকীয় কায়দায় চলছে। দেশ যে রাজাদেরকে পরাজিত করে নিজেরাই দেশ চালাতে শুরু করেছে এটা বিএনপি মানতেই চায়না। তারা পাকিদের সহায়তায় রাজপরিবার বানিয়ে বাংলাকে শাসন করতে চায়। আমরা জানি বর্তমানে দেশে অর্ধেকের বেশী মানুষই পাকিদের দোসর, জামাত, বিএনপি ও জাপা ২৮ বছর দেশ শাসন করে দেশের মানুষকে মুসলমান মুসলমান খেলা খেলে পাকিদের পক্ষে করে নিয়েছিল কিন্তু জামাত-বিএনপি মুসলমানদের জন্যে দেশে কিছুই করেনি। ইসলামের উপর যা কিছু হয়েছে সবই হয়েছে আওয়ামী লীগের সময়ে। কাজেই প্রধানমন্ত্রী কওমি জননী এখন এই পাকিদের দোসরদেরকে চিহ্নিত করছে এবং এদেরকে দেশদ্রোহী এবং এদের নাশকতা মূলক কাজ গুলোকে সামনে এনে এদেরকে প্রতিহত করছে যাতে করে এরা আসন্ন নির্বাচনে কোন রকম নাশকতা মূলক কাজ করতে না পারে। আর যদি কওমি জননী এটা করতে পারেন তাহলে পাকিদের প্রকাশ্য দোসরেরা ধরা পরবে আর এদের নীরব সাথীরা পর্দার অন্তরালে চলে যাবে এটাই সত্য। আল্লাহ্‌ আমাদের সবাইকে দেশ প্রেমিক হবার যোগ্যতা দান করুন। সাথে সাথে আমাদেরকে এমনি ভাবে গড়ে তুলেন যাতে আমরা দেশ থেকে কিছু না নেই বরং দেশকে যতটা সম্ভব দিয়ে যেতে পারি। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ