Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আপিল শুনানিতে পক্ষপাত আচরণ হবে না

ইসি ভবনে মাহবুব তালুকাদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

রিটানিং কর্মকর্তাদের অফিসে মনোনয়ন পত্র বাতিল হওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনের আপিল করছেন। ৩ ডিসেম্বর থেকে শুরু হওয়া আপিল গ্রহণ আজো চলবে। কাল থেকে শুরু হবে শুনানি। এ অবস্থা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তার দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলকারীদের প্রতি এবং শুনানিতে পক্ষপাতমূলক আচরণ করা হবে না। গতকাল আগারগাঁওয়ে নির্বাচন ভবনের ফ্রন্ট ডেস্কে আপিল আপত্তি গ্রহণ কার্যক্রম পরিদর্শনে এসে তিনি এ মন্তব্য করেন। এর আগে তিনি আপিলের কাগজপত্র জমা দেওয়ার ক্ষেত্রে কোনও ধরনের অসুবিধা হচ্ছে কিনা, তার খোঁজ খবর নেন।
মাহবুব তালুকদার বলেন, আমরা যা কিছু করবো, তা আইনানুগভাবেই করতে হবে। কারও প্রতি পক্ষপাতিত্ব আমরা অবশ্যই দেখাবো না। প্রতিটি কেসেরই (আপিল) মেরিট আমরা দেখবো। নির্বাচন কমিশন সব ব্যাপারেই একটা নিরপেক্ষ ভূমিকা পালন করবে। তবে ‘নিরপেক্ষতা আপেক্ষিক’ উল্লেখ করে তিনি বলেন, কোনও কোনও ক্ষেত্রে একজন সাজাপ্রাপ্ত হন, পরে আবার তিনি খালাসও পান। সেক্ষেত্রে আমি বলবো, ন্যায়বিচার বিষয়টি পুরোপুরি আপেক্ষিক। কোনটা ন্যায়বিচার আর কোনটা ন্যায়বিচার নয়, সেটার বিচারক তো আমি নই। উদ্দেশ্যমূলকভাবে প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে কিনা এবং আপিলে কমিশন নিরপেক্ষতার পরিচয় দেবে কিনা এমন প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, এ ব্যাপারে আমার এককভাবে কোনও বক্তব্য দেওয়ার কথা নয়। এভাবে বলেতো আর লাভ হবে না। যারা আপিল করেছেন বা করছেন, শুনানিতে তারা তাদের তথ্যগুলো উপস্থাপন করবেন। এ বিষয়ে ব্যক্তিগত কোনও অভিমত আমার নাই। আমরা অবশ্যই ন্যায়বিচারের প্রত্যাশী। রেকর্ড সংখ্যক প্রার্থীর মনোনয়ন বাতিলের বিষয়ে তিনি বলেন, আমিও পত্রিকায় দেখেছি। এ বিষয়ে নিয়ম অনুযায়ী আপিল করা ছাড়া আর কিছুই করার নেই।
দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আওয়ামী লীগের প্রার্থী হাজি সেলিম ও পঙ্কজ দেবনাথ নির্বাচন করতে পারবেন কিনা, জানতে চাইলে মাহবুব তালুকদার বলেন, এসব অভিযোগের প্রশ্নের উত্তর আমি এই মুহূর্তে দিতে পারি না। এই মুহূর্তে আমি এটার জন্য প্রস্তুত না। আমি কেবল দেখতে এসেছি, যারা আপিল করতে আসছেন, তাদের কোনও অভিযোগ আছে কিনা। জমা দেওয়ার ব্যাপারে কোনও অসুবিধা হচ্ছে কিনা।
নির্বাচনের পরিবেশের বিষয়ে বিভিন্ন রাজনৈতিক দলের অভিযোগ প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেন, নির্বাচনি পরিবেশ আছে কী নেই, যদি দুপক্ষই (আওয়ামী ও বিএনপি) অভিযোগ করে, আমরা এখন কী বলবো। নির্বাচনি পরিবেশ আছে কী নেই, আমরা এই বিষয়ে আলাপ-আলোচনা করে দেখতে পারি। এই মুহূর্তে আমি কোনও কিছু বলার জন্য প্রস্তুত নই। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ