Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসির কাঠগড়ায় ঢাকার বিভাগীয় কমিশনারসহ ৫ ডিসি

মনোনয়নপত্র জমা না নেয়ার ব্যাখ্যা চায় কমিশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা না নেয়ার অভিযোগে ছয় রিটার্নিং কর্মকর্তার কাছে প্রতিবেদন চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তারা হলেন- ঢাকার বিভাগীয় কমিশনার এবং ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী, রংপুর, সাতক্ষীরা ও টাঙ্গাইলের জেলা প্রশাসক (ডিসি)। তারা সবাই এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা। পৃথক ৭ জনের আবেদনের প্রেক্ষিতে ইসি তাদের প্রতিবেদন দিতে বলেছে গতকাল মঙ্গলবার ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী হতে চেয়েছিলেন মোহাম্মদ কাজী জাহাঙ্গীর। তার অভিযোগ, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গত ২৮ নভেম্বর বিকাল ৪টা ৪০ মিনিটে তিনি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গেলেও তার মনোনয়নপত্র গ্রহণ করা হয়নি।
বিষয়টি জানিয়ে প্র্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বরাবর আবেদন জানান তিনি। ওই আবেদনের প্রেক্ষিতে ওই জেলার রিটার্নিং কর্মকর্তাকে প্রতিবেদন দিতে বলেছে ইসি। রংপুর-৫ আসনের প্রার্থী গোলাম রাব্বানীর মনোনয়নপত্র গ্রহন না করার সিইসি বরাবর আবেদন করেন। সংক্ষুব্ধ ব্যক্তি আবেদনটি সংযুক্ত করে রংপুর জেলার রিটার্নিং অফিসারকে কারণ ব্যাখ্যা করে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।
এদিকে সাতক্ষীরা-৩ আসনে প্রার্থী আবু ইউসুফ মো. আবদুল্লাহ গত ১ লা ডিসেম্বর নির্বাচনে কমিশনে মনোনয়নপত্র গ্রহন করার বিষয়ে রিটার্নিং অফিসারের বিরুদ্ধে অভিযোগ করেন। টাঙ্গাইল-৩ আসনের প্রার্থী মো. রেজাউল করিম গত ২৮ নভেম্বর মনোনয়নপত্র গ্রহণ করার বিষয়ে ইসিতে অভিযোগ দনে। ঢাকা-৯ আসনে প্রার্থী মির্জা আব্বাস ও ঢাকা-১৬ আসনের প্রার্থী মো. সাদাকাত খান ফাক্কু মনোনয়নপত্র গ্রহণ না করা বিষয়ে অভিযোগ করেন। নরসিংদী তিন আসনের প্রার্থী মো. আব্দুল লতিফও মনোনয়নপত্র গ্রহণ না করার বিষয়ে অভিযোগ দাখিল করেন গত ২৯ নভেম্বর। এসব অভিযোগের বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের নির্দেশ দেয়া হয়।



 

Show all comments
  • Kamal Khan Hridoy ৫ ডিসেম্বর, ২০১৮, ২:৩০ এএম says : 0
    খালেদা জিয়া রাজ বন্দী,এরশাদ গৃহ বন্দী,দেশের একতৃতীয়াংশ জনগণ আজ বাক বন্দী, এদিকে নির্বাচন কমিশন শুরু করছে আজব আজব ফন্দি!!
    Total Reply(0) Reply
  • Kabeer Ahmed ৫ ডিসেম্বর, ২০১৮, ২:৩১ এএম says : 0
    তাদের কাজের বা কর্মকাণ্ডের জন্য বাহবা বলার জন্য ডাকা হয়েছে।
    Total Reply(0) Reply
  • Mohd Fainul Islam ৫ ডিসেম্বর, ২০১৮, ২:৩২ এএম says : 0
    কিছু হবেনা এরা লীগ।বেইমান
    Total Reply(0) Reply
  • Md ZubaEid HossAin ৫ ডিসেম্বর, ২০১৮, ২:৩৫ এএম says : 0
    চিঠিতে যা লিখা ছিল, যে কোনোর বিনিময়ে নৌকার জয় চাই ।।।এমন টা কী?
    Total Reply(0) Reply
  • Prince Rasel Mahmud Chowdhury ৫ ডিসেম্বর, ২০১৮, ২:৩৬ এএম says : 0
    মিথ্যা মামলায় ২বছরের সাজা হওয়ায় বিএনপি নেতাদের মনোনয়ন বাতিল, অথচ ১৩বছরের সাজাপ্রাপ্ত আসামী হওয়ার সত্ত্বেও আওয়ামী মন্ত্রী মোফাজ্জল হোসেন মায়ার মনোনয়ন বৈধ। . ক্রেডিট কার্ডের মাত্র ৫হাজার টাকার ঋণের জন্য রেজা কিবরিয়ার মনোনয়ন বাতিল, অথচ হাজার কোটি টাকা ঋণের বোজা থাকার পরও আওয়ামী প্রার্থী সালমান এফ রহমানের মনোনয়ন বৈধ। . উপজেলা চেয়ারম্যান হওয়ার কারণে পদ থেকে পদত্যাগ না করার কারণে বিএনপি প্রার্থীর মনোনয়ন বাতিল অথচ শেখ হাসিনা থেকে শুরু করে প্রতিটা মন্ত্রী পদত্যাগ না করার পরও তাদের মনোনয়ন বৈধ। . বিএনপি প্রার্থী হলে বাপের মামলা থাকলে বাপের কারণে সন্তানের মনোনয়ন বাতিল, অথচ কুখ্যাত সন্ত্রাসী ইয়াবা ব্যবসায়ী বদির স্ত্রীর মনোনয়ন বৈধ।
    Total Reply(0) Reply
  • Feroz Alam ৫ ডিসেম্বর, ২০১৮, ২:৩৬ এএম says : 0
    Ai sob returning kormokortaderke chakuri chto Kora hok.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ