Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ঐক্যফ্রন্ট ও বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে ইসিকে সতর্ক করলো ১৪ দল

বিএনপির অভিযোগ সঠিক না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি বিভিন্ন ব্লেইম গেইম খেলছে বলে অভিযোগ করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল। তাদের অভিযোগগুলা দেশে সুষ্ঠু, অবাধ নির্বাচনের পরিপন্থি জানিয়ে ব্লেইম গেইমের মধ্য দিয়ে তারা নির্বাচন কমিশনকে (ইসি) প্রতিপক্ষ করতে চাইছে বলেও অভিযোগ তোলা হয়েছে দলগুলোর পক্ষ থেকে।
বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও ১৪ দল নেতা দিলীপ বড়ুয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশন(ইসি) সচিব হেলালুদ্দীনের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন। এসমসয় তারা নির্বাচন কমিশনকে সতর্ক থাকারও পরামর্শ দেন।
বৈঠক শেষে দিলীপ বড়ুয়া সাংবাদিকদের বলেন, কিছুদিন আগে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন ৬টি অভিযোগ করেছেন এবং বিএনপির পক্ষ থেকে ব্যারিস্টার মওদুদ আহমদ তারাও বিভিন্ন অভিযোগ করে গেছেন। আমরা মনে করি এসব অভিযোগ দেশে সুষ্ঠু, অবাধ নির্বাচনের পরিপন্থি। তারা একটা ব্লেইম গেইম খেলছে। যে ব্লেইম গেইমের মধ্য থেকে আগামী নির্বাচন সুষ্ঠু, অবাধ হলেও তারা যাতে কিছু কথা বলতে পারে। সেটি এখন থেকেই বলা শুরু করেছে। তিনি বলেন, ব্লেইম গেইমের মধ্য দিয়ে তারা নির্বাচন কমিশনকেও প্রতিপক্ষ করতে চাইছে। এজন্য তাদের বিভিন্ন রকমের যে প্লান বা ডিজাইন আছে। ভবিষ্যতে সেই ডিজাইনগুলোকে তারা বাস্তবে রূপ দিতে চাচ্ছে। এজন্য আমরা বলেছি নির্বাচন কমিশন যাতে সতর্ক থাকে।
তিনি বলেন, নির্বাচনের পূর্বে বিভিন্ন অন্তর্ঘাতমূলক কাজ করতে পারে তারা। এটা অতীত অভিজ্ঞতা। কারণ জাতীয় ঐক্যফ্রন্ট বা বিএনপির মূল শক্তি হচ্ছে জামায়াতে ইসলাম। তারা দেশে এবং বিদেশের সাথে ঐক্যবদ্ধভাবে বিভিন্ন প্লান, প্রোগ্রাম করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চাইছে। তারা নির্বাচনকে ভন্ডুল করে দেশে রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি করতে চাইছে। আমরা এটাও বলেছি, বিদেশি যে পর্যবেক্ষকরা আসবেন তাদের মধ্যে প্রত্যেকটা দেশের হিডেন কতগুলো এজেন্ডা থাকে। পর্যবেক্ষকেরা যাতে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ না করতে পারে, সে ব্যাপারেও কমিশনকে সতর্ক থাকতে বলেছি। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন বলেছে, আগামী ১৩ তারিখে আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকে এ বিষয়গুলো উত্থাপন করবে। যাতে নির্বাচন অবাধ এবং সুষ্ঠু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ