Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিলেটে ১৯ আসনের বিপরীতে ৪২ ম্যাজিস্ট্রেট নিয়োগ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ৫:০৪ পিএম

নির্বাচনকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি নিয়ন্ত্রণ, নির্বাচনী অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধের বিচারের জন্য নির্বাচন কমিশন (ইসি) সারা দেশে ৬৪০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে। সিলেট বিভাগের ১৯টি সংসদীয় আসনের জন্য নিয়োগ দেয়া হয়েছে ৪২ জন ম্যাজিস্ট্রেটকে।

নির্বাচন কমিশনের উপ-সচিব (আইন) শরীফ হোসেন হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন থেকে এমন তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপন অনুসারে, আগামী ২৯ ডিসেম্বর থেকে (নির্বাচনের আগের দিন) ১ জানুয়ারি পর্যন্ত (নির্বাচনের পরদিন পর্যন্ত) এসব ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

ইসি’র তথ্যানুসারে, সিলেট-১ আসনভুক্ত সিটি কর্পোরেশন এলাকায় বিচার বিভাগীয় কর্মকর্তার দায়িত্বে থাকবেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আসাদুজ্জামান নুর, সদর উপজেলায় থাকবেন সিলেটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম সুলেখা দে।

সিলেট-২ আসনের বিশ্বনাথ উপজেলায় সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অঞ্জন কান্তি দাস এবং ওসমানীনগর উপজেলায় সিলেটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম শারমীন খানম নীলা মাঠে থাকবেন।

সিলেট-৩ আসনভুক্ত তিন উপজেলায় থাকবেন তিনজন ম্যাজিস্ট্রেট। দক্ষিণ সুরমা উপজেলায় সরকারের আইন ও বিচার বিভাগের সিনিয়র সহকারী সচিব আনোয়ারুল হক, ফেঞ্চুগঞ্জ উপজেলায় সিলেটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম লায়লা মেহের বানু ও বালাগঞ্জ উপজেলায় সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াদুর রহমান দায়িত্ব পালন করবেন।

নির্বাচন কমিশন সিলেট-৪ আসনে তিনজন ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দিয়েছে। আসনভুক্ত কোম্পানীগঞ্জ উপজেলায় সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ভূঁঞা, গোয়াইনঘাট উপজেলায় সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন-অর-রশিদ এবং জৈন্তাপুর উপজেলায় থাকবেন সিলেটের বিদ্যুৎ আদালতের ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) মোহাম্মদ আব্দুল হালিম।

সিলেট-৫ আসনের সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাঁকন দে ও আনোয়ার হোসেন সাগর মাঠে থাকবে। তন্মধ্যে কানাইঘাট উপজেলায় কাঁকন দে এবং জকিগঞ্জ উপজেলায় আনোয়ার হোসেন সাগর দায়িত্ব পালন করবেন।

সিলেট-৬ আসনে সিলেটের দুজন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবেন। এ আসনভুক্ত বিয়ানীবাজার উপজেলায় সাইফুর রহমান এবং গোলাপগঞ্জ উপজেলায় থাকবেন মামুনুর রহমান ছিদ্দীকি।

ইসির তথ্য অনুযায়ী, সুনামগঞ্জ-১ আসনের ধর্মপাশা উপজেলায় সুনামগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শ্যাম কান্ত সিংহ, তাহিরপুর উপজেলায় সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মিছবাহ উদ্দিন আহমদ এবং জামালগঞ্জ উপজেলায় সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাগীব নূর দায়িত্বে থাকবেন।

সুনামগঞ্জ-২ আসনভুক্ত দিরাই উপজেলায় সুনামগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী এবং শাল্লা উপজেলায় সিলেটের যুগ্ম জেলা জজ সাহেদুল করিমকে দায়িত্ব দিয়েছে নির্বাচন কমিশন

সুনামগঞ্জ-৩ আসনে জগন্নাথপুর উপজেলায় সুনামগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেলাল উদ্দিন এবং দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় সিলেটের যুগ্ম মহানগর দায়রা জজ ইয়াসির আরাফাত মাঠে থাকবেন।

সুনামগঞ্জ-৪ আসনভুক্ত সদর উপজেলায় সুনামগঞ্জের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কুদরত-ই-এলাহী এবং বিশ্বম্ভরপুর উপজেলায় সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. খালেদ মিয়া দায়িত্ব পালন করবেন।

সুনামগঞ্জ-৫ আসনে সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শুভদীপ পাল ও সুনামগঞ্জের জেলা লিগ্যাল এইড কর্মকর্তা হাবিবুল্লাহ মাহমুদ মাঠে থাকবেন। তন্মধ্যে আসনটির ছাতক উপজেলায় শুভদীপ এবং দোয়ারাবাজার উপজেলায় হাবিবুল্লাহ কাজ করবেন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, মৌলভীবাজার-১ আসনে দায়িত্ব পেয়েছেন মৌলভীবাজারের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হরিদাস কুমার ও মোহাম্মদ দাউদ হোসেন। এ আসনের বড়লেখা উপজেলায় হরিদাস এবং জুড়ী উপজেলায় দাউদ দায়িত্ব পালন করবেন।

মৌলভীবাজার-২ আসনভুক্ত কুলাউড়া পৌরসভা ও কুলাউড়া উপজেলায় কাজ করবেন মৌলভীবাজারের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব দে ও সাইফুর রহমান। পৌরসভায় রাজীব এবং উপজেলায় সাইফুর দায়িত্ব পেয়েছেন।

মৌলভীবাজার-৩ আসনভুক্ত সদর উপজেলায় মৌলভীবাজারের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম হোসনে আরা এবং রাজনগর উপজেলায় আব্দুল্লাহ মোহাম্মদ সালেহ মাঠে কাজ করবেন।

মৌলভীবাজার-৪ আসনে রয়েছে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা। আসন দুটিতে যথাক্রমে ঢাকার যুগ্ম মহানগর দায়রা জজ মইনুল হাসান ইউসুফ রনি ও মৌলভীবাজারের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শান্তি চন্দ্র দেবনাথ দায়িত্ব পেয়েছেন।

ইসি’র তথ্যানুসারে, হবিগঞ্জ-১ আসনের নবীগঞ্জ উপজেলায় হবিগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সুলতান উদ্দীন প্রধান এবং বাহুবল উপজেলায় হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুল হুদা চৌধুরীকে দায়িত্ব দেয়া হয়েছে।

হবিগঞ্জ-২ আসনভুক্ত থাকা আজমিরীগঞ্জ উপজেলায় হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব আহমেদ তালুকদার এবং বানিয়াচং উপজেলায় সিলেটের সহকারী জজ নির্জন কুমার মিত্র কাজ করবেন।

হবিগঞ্জ-৩ আসনে সদর উপজেলায় হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আসমা বেগম, লাখাই উপজেলায় হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আশেকুর রহমান এবং সায়েস্তাগঞ্জ উপজেলায় হবিগঞ্জের জেলা লিগ্যাল এইড কর্মকর্তা মুহাম্মদ আলী আক্কাস দায়িত্ব পেয়েছেন।

হবিগঞ্জ-৪ আসনে রয়েছে চুনারুঘাট ও মাধবপুর উপজেলা। এ দুই উপজেলায় যথাক্রমে হবিগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম তাহমিনা হককে দায়িত্ব দিয়েছে নির্বাচন কমিশন

দায়িত্বপ্রাপ্ত এসব ম্যাজিস্ট্রেটগণকে প্রয়োজনীয় সকল সহযোগিতার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন-পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে সারাদেশে ১২২টি ‘নির্বাচনী তদন্ত কমিটি’ গঠন করা হয়েছে। নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক গঠিত এসব কমিটির ৯টি রয়েছে সিলেট বিভাগে। এসব কমিটির বিচার বিভাগীয় কর্মকর্তা হিসেবে দায়িত্বে রয়েছেন ১৮ জন বিচারক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ