Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আ’লীগের ২৪৭, জাপা’র ১৮৯, বিএনপি’র ৩৮টি আসনে একক প্রার্থী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ২:১৪ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ থেকে ২৪৭টি আসনে একক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। অন্যদিকে, জাতীয় পার্টি থেকে ১৮৯টি এবং বিএনপি থেকে মাত্র ৩৮টি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন একক প্রার্থীরা।
ইসি সূত্রে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ৩০০ আসনের মধ্যে ২৬৪টি আসনে আওয়ামী লীগ মনোনয়ন জমা দিয়েছে। বাকি ৩৬টি আসনে নৌকা প্রতীক নিয়ে কেউ মনোনয়নপত্র জমা দেয়নি। এই ২৬৪টি আসনের মধ্যে ২৪৭টিতে আওয়ামী লীগ একক প্রার্থী দিয়েছে এবং বাকি ১৭টি আসনে দুইজন করে প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ২৮১ জন প্রার্থী। আওয়ামী লীগ থেকে মনোনয়নপত্র জমা না দেওয়া এই ৩৬টি আসন জাতীয় পার্টিসহ জোটের শরীকদের ছেড়ে দেওয়া হয়েছে।

অন্যদিকে, বিএনপি থেকে ৩০০ আসনের মধ্যে ২৯৫টি আসনে ৬৯৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এসব আসনের মধ্যে মাত্র ৩৮টি আসনে একক প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। বাকি ২৫৭টি আসনে ধানের শীষ প্রতীকের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন ২ থেকে ৯ জন প্রার্থী। মনোনয়নপত্র জমা না দেওয়া ৫টি আসন বিএনপি জোটের শরিক দলের জন্য রাখা হয়েছে।
এ ছাড়া জাতীয় পার্টি থেকে ৩০০ আসনের মধ্যে ২১০টি আসনে ২৩৩ জন মনোনয়ন জমা দিয়েছেন। এর মধ্যে ১৮৯টি আসনে একক প্রার্থী, বাকি ২১টি আসনে একাধিক প্রার্থী রয়েছেন। আর ৯০টি আসনে জাতীয় পার্টি থেকে কোনো প্রার্থী দেওয়া হয়নি।
ইসি সূত্র জানায়, সারাদেশে ৩০০ আসনে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দল এবং স্বতন্ত্র প্রার্থীর কাছ থেকে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি থেকে ১ হাজার ২১০টি, অনান্য রাজনৈতিক দল থেকে ১ হাজার ৩৫৭টি এবং মোট ৪৯৮ জন স্বতন্ত্র প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে একক দল হিসেবে সবচেয়ে বেশি মোট ২৯৯টি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। দলটি হাতপাখা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছে।

আওয়ামী লীগের একাধিক প্রার্থী ১৭টি আসনগুলো হলো, রংপুর-৬; নওগাঁ-৫; নাটোর-১; নড়াইল-১; বরগুনা-১; পটুয়াখালী-২; টাঙ্গাইল-২; জামালপুর-১ ও ৫; কিশোরগঞ্জ-১; ঢাকা-৫, ৭ ও ১৭; চাঁদপুর-১, ২ ও ৪ ও লক্ষ্মীপুর-২।
আওয়ামী লীগ যে ৩৬টি আসনে মনোনয়নপত্র জমা দেয়নি সেগুলো হলো, ঠাকুরগাঁও-৩; নীলফামারী-৩ ও ৪; লালমনিরহাট-৩; রংপুর-১ ও ৩; কুড়িগ্রাম-২; গাইবান্ধা-১; বগুড়া-২, ৩, ৪, ৬ ও ৭; রাজশাহী-২; কুষ্টিয়া-২; বরিশাল-৩ ও ৬; পিরোজপুর-২ ও ৩; ময়মনসিংহ-৪ ও ৮; কিশোরগঞ্জ-৩; মুন্সিগঞ্জ-১; ঢাকা-৪, ৬ ও ৮; নারায়ণগঞ্জ-৫; সুনামগঞ্জ-৪; সিলেট-২; মৌলভীবাজার-২; বাহ্মবাড়িয়া-২; ফেনী-১ ও ৩; লক্ষ্মীপুর-২ এবং চট্টগ্রাম-২ ও ৫।

বিএনপি‘র একক প্রার্থীর ৩৮টি আসনগুলো হলো, ঠাকুরগাঁও-১ ও ৩; লালমনিরহাট-২; গাইবান্ধা-১; বগুড়া-২; চাঁপাইনবাবগঞ্জ-২; পাবনা-১; কুষ্টিয়া-১; চুয়াডাঙ্গা-২; মাগুরা-১; খুলনা-১ ও ২; জামালপুর-৪; ময়মনসিংহ-৫; কিশোরগঞ্জ-৬; মুন্সীগঞ্জ-৩; ঢাকা-৩; গাজীপুর-৩, ৪ ও ৫; নরসিংদী-১ ও ২; নারায়ণগঞ্জ-৩; মাদারীপুর-১; শরীয়তপুর-১, ২ ও ৩; হবিগঞ্জ-১ ও ৪; ব্রাহ্মণবাড়িয়া-১; নোয়াখালী-৬; লক্ষ্মীপুর-১; চট্টগ্রাম-১১, ১৫ ও ১৬, কক্সবাজার-১, ২ ও ৩।
যে ৫টি আসনে মনোনয়নপত্র দেয়নি বিএনপি সেগুলো হলো, টাঙ্গাইল-৮; মৌলভীবাজার-২; কুমিল্লা-৭; লক্ষ্মীপুর-৪ ও চট্টগ্রাম-১৪।

জাতীয় পার্টির একাধিক প্রার্থী ২১টি আসনে। এগুলো হলো, দিনাজপুর-১; নীলফামারী-৩, ৪; রংপুর-২; গাইবান্ধা-৩; বগুড়া-৭; নাটোর-৩; মেহেরপুর-২; খুলনা-৬; সাতক্ষীরা-২; জামালপুর-৪; মুন্সীগঞ্জ-৩; ঢাকা-৮ ও ১৫; গাজীপুর-২; নরসিংদী-৫; সিলেট-৩; সিলেট-৪; কুমিল্লা-১ ও ৩; এবং নোয়াখালী-৫।
যেসব আসনে মনোনয়নপত্র জমা দেয়নি জাতীয় পার্টি সেগুলো হলো,
ঠাকুরগাঁও-১ ও ২; দিনাজপুর-৩; নীলফামারী-২; লালমনিরহাট-২; রংপুর-৬; গাইবান্ধা-২; চাঁপাইনবাবগঞ্জ-১, ২ ও ৩; নওগাঁ-৬; রাজশাহী-১ ও ৪; সিরাজগঞ্জ-১, ২, ৫ ও ৬; পাবনা-২, ৩ ও ৪; কুষ্টিয়া-২ ও ৩; চুয়াডাঙ্গা-২; ঝিনাইদহ-১, ২ ও ৪, যশোহর-১; মাগুরা-২; খুলনা-৩; সাতক্ষীরা-৩; বরগুনা-১; পটুয়াখালী-২; ভোলা-২; বরিশাল-১ ও ৪, পিরোজপুর-২; টাঙ্গাইল-১, ২, ৩ ও ৬; শেরপুর-২, ময়মনসিংহ ১, ৩ ও ১১; নেত্রকোণা-১, ৪ ও ৫; কিশোরগঞ্জ-৪ ও ৫; মানিকগঞ্জ-১; ঢাকা-১, ২, ৯ ও ১৯; নারায়ণগঞ্জ-২; ফরিদপুর-২, ৩ ও ৪; গোপালগঞ্জ-১; মাদারীপুর ২ ও ৩; শরীয়তপুর-১ ও ২; সুনামগঞ্জ-১ ও ৩; মৌলভীবাজার ১, ৩ ও ৪; হবিগঞ্জ-৪; ব্রাহ্মণবাড়িয়া-১; কুমিল্লা-৬, ৯ ও ১০; চাঁদপুর-৩; ফেনী-১ ও ২; নোয়াখালী-৩; লক্ষ্মীপুর-৩ ও ৪; চট্টগ্রাম-১, ৩, ৬, ৭, ৮, ৯, ১১, ১৩, ১৫ ও পার্বত্য বান্দরবান।



 

Show all comments
  • ১ ডিসেম্বর, ২০১৮, ৫:৩১ পিএম says : 0
    That do the very of the jatiyo party Decisions why they are not submitted there another nintee seats nominations. Really very bad news for jatiyo party.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ